লাইপজিগের ‘বিপজ্জনক’ আক্রমণভাগ নিয়ে সতর্ক আনচেলত্তি

নিজেদের সেরাটা মেলে ধরে এই ম্যাচ থেকে তিন পয়েন্ট অর্জনের লক্ষ্য রিয়াল মাদ্রিদ কোচের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2022, 07:47 PM
Updated : 13 Sept 2022, 07:47 PM

চ্যাম্পিয়ন্স লিগে দুই দলের শুরুটা হয়েছে দুইরকম। নিজেদের প্রথম ম্যাচে বড় ব্যবধানে জিতেছে রিয়াল মাদ্রিদ। বড় হারের তেতো স্বাদ পেয়েছে লাইপজিগ। ইতিহাস, ঐতিহ্য, শক্তিমত্তা- সব মিলিয়ে দল দুটির আসছে মাঠের লড়াইয়ের আগে নিশ্চিতভাবে এগিয়ে স্প্যানিশ জায়ান্টরা। তবে দলটির কোচ কার্লো আনচেলত্তি প্রতিপক্ষকে নিয়ে খুবই সতর্ক। সুযোগ পেলে লাইপজিগের ফরোয়ার্ডরা বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে মনে করেন তিনি।

ইউরোপ সেরার মঞ্চে সান্তিয়াগো বের্নাবেউয়ে বুধবার লাইপজিগের মুখোমুখি হবে রিয়াল। ‘এফ’ গ্রুপের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়।

প্রথম রাউন্ডে গত সপ্তাহে সেল্টিকের মাঠে ৩-০ গোলের জয়ে শিরোপা ধরে রাখার অভিযান শুরু করে রেকর্ড ১৪বারের চ্যাম্পিয়ন রিয়াল। একই দিন নিজেদের মাঠে ইউক্রেইনের ক্লাব শাখতার দোনেৎস্কের বিপক্ষে ৪-১ গোলে হেরে যায় লাইপজিগ।

এই মৌসুমে রিয়াল লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ছয় ম্যাচের সবগুলোই জিতেছে। তার আগে জিতেছে উয়েফা সুপার কাপ। আর লাইপজিগ বুন্ডেসলিগায় প্রথম ছয় ম্যাচের মধ্যে দুটি জিতেছে। গত শনিবার শিরোপা প্রত্যাশী বরুশিয়া ডর্টমুন্ডকে ৩-০ গোলে হারিয়ে দেয় তারা।

আনচেলত্তি মঙ্গলবার সংবাদ সম্মেলনেও তুলে ধরলেন লাইপজিগের ওই ম্যাচের পারফরম্যান্সের কথা। দলটির বিপক্ষে জিততে হলে নিজেদের সেরাটা মেলে ধরতে হবে বলে মনে করেন রিয়াল কোচ।

“গ্রুপ পর্ব থেকে পরের রাউন্ডে ওঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ম্যাচ এটি। মৌসুমের শুরুতে লাইপজিগের কিছু সমস্যা ছিল, কিন্তু ডর্টমুন্ডের বিপক্ষে তাদের সবশেষ ম্যাচে তারা খুব ভালো খেলেছে। আক্রমণভাগে তাদের মানসম্পন্ন ও দ্রুতগতির খেলোয়াড় আছে। আমরা ভালো পারফরম্যান্স দেখানোর এবং ম্যাচ জেতার চেষ্টা করব।”

এই মৌসুমে এখন পর্যন্ত ৯ ম্যাচে ৬ গোল করে লাইপজিগের সর্বোচ্চ স্কোরার ফরাসি ফরোয়ার্ড ক্রিস্তোফা এনকুনকু। ৭ ম্যাচে ৪ গোল করে তার পরেই আছেন চেলসি থেকে পুরনো ঠিকানায় ফেরা জার্মান ফরোয়ার্ড টিমো ভেরনার। সুযোগ পেলে তারা প্রতিপক্ষের কাজ কঠিন করে তুলতে পারেন, তা ভালো করেই জানা আছে আনচেলত্তির।

“লাইপজিগের খুব বিপজ্জনক আক্রমণভাগ আছে। শুধু ভেরনার নয়। গত মৌসুমে এনকুনকু খুব ভালো খেলেছে এবং এই মৌসুমেও সে খুব ভালো খেলছে। (ডমিনিক) সোবোসলাইও তাই। (এমিল) ফর্সবার্গ খুবই অভিজ্ঞ। তাদের মান দেখানোর সুযোগ দিলেই তারা খুব বিপজ্জনক দল হয়ে উঠবে। আগামীকাল আমাদের রক্ষণে ভালো করা, একই সঙ্গে আক্রমণে ভালো খেলা গুরুত্বপূর্ণ হবে।”

চ্যাম্পিয়ন্স লিগে এবারই প্রথম মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল ও লাইপজিগ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক