চ্যাম্পিয়ন্স লিগেও ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি

আগামী সপ্তাহে উয়েফা সুপার কাপেও থাকবে এই প্রযুক্তির ব্যবহার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2022, 10:04 AM
Updated : 4 August 2022, 10:04 AM

কাতার বিশ্বকাপে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত আগেই হয়েছে। অফসাইডের সিদ্ধান্ত আরও নিখুঁত ও দ্রুত করতে উদ্ভাবিত এই প্রযুক্তির ব্যবহার হতে যাচ্ছে আরও আগে। এবারের চ্যাম্পিয়ন্স লিগ ও তার আগে আগামী সপ্তাহে উয়েফা সুপার কাপেও থাকবে এই প্রযুক্তি।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফা বুধবার সুপার কাপ ও চ্যাম্পিয়ন্স লিগে ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তি ব্যবহারের কথা জানায়।

মাঠের চারপাশে বসানো বিশেষ ক্যামেরার সাহায্যে খেলোয়াড়দের বডি পয়েন্ট ট্র্যাক করা হবে। আর বলে চিপ বসানো থাকবে। এই প্রযুক্তি ভিএআরে সিদ্ধান্ত নেওয়াটা আরও সহজ হবে।

ফুটবল ম্যাচে অফসাইড নিয়ে বিতর্ক অনেক পুরনো একটি বিষয়। বলা যায়, প্রায় প্রতি ম্যাচে এ নিয়ে থেকে যায় প্রশ্ন। ‘ভিডিও অ্যাসিসটেন্স রেফারি’ বা ভিএআর প্রযুক্তি আসার পর সমস্যা অনেকটা কেটে গেলেও কিছু বিতর্ক রয়েই যায়। তাছাড়া এটি বেশ সময়সাপেক্ষ, তাই ম্যাচ তার স্বাভাবিক গতি হারানোয় ফুটবলের সৌন্দর্য্যও নষ্ট হয় বলে অনেকের অভিযোগ।

সেখানে নতুন এই ‘সেমি-অটোমেটিক’ অফসাইড প্রযুক্তির সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে যেমন গতি আনবে, তেমনি তা নির্ভুলও হবে বলে সংশ্লিষ্টদের ধারণা। এক দশকের কম সময় আগেও যা ছিল কল্পনা।

আগামী বুধবার উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদ খেলবে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের বিপক্ষে। আর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব শুরু হবে সেপ্টেম্বরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক