‘মেসি-নেইমারের সঙ্গেও স্বাধীনভাবে খেলতে পারে এমবাপে’

‘জাতীয় দলে স্বাধীনতা বেশি’- এমবাপের এমন মন্তব্যের সঙ্গে একমত নন পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 05:03 PM
Updated : 29 Sept 2022, 05:03 PM

লিওনেল মেসি, নেইমার ও কিলিয়ান এমবাপেকে নিয়ে গড়া পিএসজির আক্রমণ ত্রয়ী ক্লাব ফুটবলের সেরাদের একটি। মাঠে ফরাসি তারকার সঙ্গে সাবেক দুই বার্সেলোনা ফরোয়ার্ডের রসায়নটাও দারুণ। তবে সম্প্রতি এমবাপে বলেন, জাতীয় দলেই তিনি বেশি স্বাধীনতা পান। এতে যদিও দ্বিমত আছে পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ের। তার মতে, ক্লাবেও একই স্বাধীনতা নিয়ে খেলার সুযোগ পান এমবাপে। 

২০১৭ সাল থেকে পিএসজিতে নেইমারের সঙ্গে খেলছেন এমবাপে। গত বছর প্যারিসের ক্লাবটিতে যোগ দেন মেসি। একসঙ্গে প্রথম মৌসুমটা তিন জনের কেটেছে তিন রকম। মেসি ও নেইমার চেনা ছন্দে না থাকলেও এমবাপে ছিলেন স্বরুপে। লিগ ওয়ানে হন সর্বোচ্চ গোলস্কোরার। 

চলতি মৌসুমে তিন জনই ভালো খেলছেন। গোল করছেন নিজেরা, করাচ্ছেনও এক অপরকে দিয়ে। তবে উয়েফা নেশন্স লিগে খেলার সময় এমবাপের একটি মন্তব্য সম্প্রতি আলোচনার জন্ম দিয়েছে। 

অস্ট্রিয়ার বিপক্ষে ফ্রান্সের ২-০ গোলে জেতা ম্যাচে এমবাপের সঙ্গে আক্রমণভাগে ছিলেন এসি মিলান স্ট্রাইকার অলিভিয়ে জিরুদ, গোলের দেখা পান দুজনই। ওই ম্যাচের পর ২৩ বছর বয়সী এমবাপে বলেন, জাতীয় দলে তিনি অনেক বেশি স্বাধীনতা নিয়ে খেলতে পারেন। 

লিগ ওয়ানে আগামী শনিবার নিসের বিপক্ষে খেলবে পিএসজি। এই ম্যাচের আগে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এমবাপের মন্তব্য প্রসঙ্গে গালতিয়ে বলেন, সতীর্থ ভিন্ন হলেও জাতীয় দলের মতো ক্লাবেও একই স্বাধীনতা নিয়ে খেলতে পারেন এমবাপে। 

“আমি মনে করি না (পিএসজিতে) তার কম স্বাধীনতা আছে। (ফ্রান্স দলে) সে (অলিভিয়ে) জিরুদের মতো একজনের সঙ্গে খেলে, যে তাকে জায়গা করে দেয়।” 

“আমাদের কাছে সেই (জিরুদ) প্রোফাইলের খেলোয়াড় নেই, তবে সে (এমবাপে) বুদ্ধিমান বলে লিও (লিওনেল মেসি) ও নেইমারের সঙ্গে তার পছন্দের জায়গায় বল পাওয়ার উপায় বের করে নেয়।” 

গালতিয়ে জানালেন, ভিন্ন স্টাইলে খেলার জন্য গ্রীষ্মের দলবদলে আক্রমণভাগে একজন খেলোয়াড় টানার চেষ্টা করেছিলেন তারা, তবে সেটা আর হয়নি। 

“কিলিয়ানের বিশ্লেষণ সঠিক। ক্লাব ও জাতীয় দলে সে একই সিস্টেমে খেলছে না। আমাদের আক্রমণভাগ নিয়ে ক্লাব সভাপতি ও (ফুটবল উপদেষ্টা) লুইস কাম্পোসের সঙ্গে আমার আলোচনা হয়েছে।” 

“আমরা সবাই একমত ছিলাম যে আমাদের ওই পজিশনে ভিন্ন ধাঁচের চতুর্থ খেলোয়াড় প্রয়োজন। কিন্তু সেই খেলোয়াড় (গ্রীষ্মের দলবদলে) পাওয়া যায়নি। এটা হতাশার কিন্তু ব্যাপারটা এমনই।” 

লিগ ওয়ানে ৮ ম্যাচে সাত জয় ও এক ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পিএসজি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক