বায়ার্ন কোচের বাঁকা মন্তব্যের জবাবে লাপোর্তার খোঁচা

নাগেলসমানের সমালোচনার জবাব দিলেন বার্সেলোনা সভাপতি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2022, 03:55 PM
Updated : 29 July 2022, 03:55 PM

আর্থিক সঙ্কটে ভুগলেও চলতি দলবদলে একের পর এক চমক উপহার দিয়ে যাচ্ছে বার্সেলোনা। বিষয়টি নিয়ে অনেকেই বিস্মিত। বাঁকা চোখেও দেখছেন কেউ কেউ। তাদের প্রশ্ন, এত দেনার মধ্যে কীভাবে এত খেলোয়াড় কিনতে পারছে ক্লাবটি? বায়ার্ন মিউনিখ কোচ ইউলিয়ান নাগেলসমান তো প্রকাশ্যেই সমালোচনা করেন। এবার এর জবাব দিলেন বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা।

গত কয়েক মৌসুম ধরেই বার্সেলোনার বিরাট অঙ্কের ঋণের কথা শোনা যাচ্ছে। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এর পরিমাণ প্রায় ১৩০ কোটি ইউরো। গত বছর দ্বিতীয় মেয়াদে ক্লাবটির সভাপতির দায়িত্ব নিয়ে লাপোর্তাও তেমন কথাই বলেন।

আর্থিক দৈন্যতার কারণেই গত বছর অগাস্টে লিওনেল মেসিকে ছেড়ে দিতে বাধ্য হয় বার্সেলোনা। কিছুদিন আগেও বিভিন্ন সংবাদমাধ্যমে খবর আসে, এখনও আগের মতোই ঋণী তারা। নতুন কাউকে কেনার জন্য আগে তাদের বিক্রি করতে হবে স্কোয়াডের খেলোয়াড়দের।

তবে চলতি দলবদলে তারা পার করছে ব্যস্ত সময়। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ৫ কোটি ৮০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনিয়া, প্রায় পাঁচ কোটি ইউরোয় বায়ার্ন মিউনিখ থেকে তারকা স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি এবং ৫ কোটি ৫০ লাখ ইউরোয় ফরাসি ডিফেন্ডার জুল কুন্দেকে দলে টানে বার্সেলোনা।

এছাড়াও ফ্রি ট্রান্সফারে কোত দি ভোয়ার মিডফিল্ডার ফঁক কেসিয়ে, ডেনমার্কের ডিফেন্ডার আন্দ্রেয়াস ক্রিস্টেনসেনকে দলে ভেড়ায় কাতালান ক্লাবটি।

ঋণের ভারে জর্জরিত বার্সেলোনা কিভাবে ট্রান্সফারের মোটা অঙ্কের হিসাব মেলাচ্ছে, সেটি নিয়েই বিস্ময় প্রকাশ করেছিলেন বায়ার্ন কোচ নাগেলসমান।

শরণার্থীদের নিয়ে কাজ করা জাতিসংঘের সংস্থা ইউএনএইচসিআর- এর সঙ্গে শুক্রবার ম্যানহাটনে বার্সেলোনার একটি চুক্তি সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাপোর্তা। সেখানেই বার্সেলোনার দলবদল পরিকল্পনা নিয়ে কথা বলেন তিনি। এক ফাঁকে বায়ার্ন কোচ নাগেলসমানের সমালোচনার জাবাব দেন।

“আমি বায়ার্ন মিউনিখকে বলতে চাই, আপনারা নিজেদের ব্যাংক অ্যাকাউন্ড চেক করুন। লেভানদোভস্কির দলবদলে তারা অনেক অর্থ পেয়েছে। আমি সবাইকে সম্মান করি এবং অন্যদের আর্থিক বিষয় নিয়ে কথা বলি না।”

শুধু বায়ার্ন নয়, বার্সেলোনার আর্থিক বিষয় নিয়ে প্রশ্ন তোলা সবার প্রতিই বিরক্তি প্রকাশ পায় লাপোর্তার কণ্ঠে। বার্সেলোনার সামর্থ্য ও ক্লাবটি সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকার কারণেই সবাই এভাবে কথা বলছে বলে মনে কনে তিনি।

“বার্সেলোনার ইতিহাস ১২০ বছরের এবং এর সম্পদের মূল্য অনেক। অন্যান্য অনেক ক্লাবের সম্পদের চেয়েও অনেক দামি।”

“সবার দেওয়া ৫০ বছরের প্রস্তাব অনুযায়ী নয়, আমরা ২৫ বছরের জন্য টিভি স্বত্ব বিক্রি করে ৬৬ কোটি ৭০ লাখ ইউরো পেয়েছি। আপনারা কি আমার কথা বুঝতে পারছেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক