আইরিশদের হারিয়ে ফ্রান্সের দুইয়ে দুই

শেষ দিকে দারুণ দুটি সুযোগ তৈরি করলেও মাইক মিয়াঁর দেয়াল ভাঙতে পারেনি স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2023, 08:40 PM
Updated : 27 March 2023, 08:40 PM

ঘর সামলে পাল্টা আক্রমণে শক্তিশালী ফ্রান্সের কঠিন পরীক্ষা নিল আয়ারল্যান্ড। তবে কোনোরকম অঘটন ঘটাতে পারেনি তারা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিল দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

ডাবলিনের আভিভা স্টেডিয়ামে সোমবার রাতে ১-০ গোলে জিতেছে দিদিয়ে দেশমের দল। একমাত্র গোলটি করেছেন বাঁজামাঁ পাভার্দ।

এদিনও আক্রমণাত্মক শুরু করে ফ্রান্স। বল দখলেও একচেটিয়া আধিপত্য রেখে খেলতে থাকে তারা। কিন্তু আইরিশদের জমাট রক্ষণে প্রথমার্ধে খুব একটা সুবিধা করতে পারেনি দলটির তারকাসমৃদ্ধ আক্রমণভাগ।

প্রায় ৭০ শতাংশ সময় বল দখলে রেখে প্রথমার্ধে গোলের উদ্দেশ্যে ৬টি শট নেয় সফরকারীরা। প্রতিপক্ষ গোলরক্ষককে অবশ্য তেমন কোনো পরীক্ষা নিতে পারেনি তারা। প্রতি-আক্রমণ নির্ভর ফুটবল খেলা আয়ারল্যান্ডও পারেনি লক্ষ্যে কোনো শট নিতে।

প্রথমার্ধে দারুণ দৃঢ়তায় রক্ষণ আগলে রাখা আয়ারল্যান্ড বিরতির পর করে বসে মারাত্মক ভুল। সেই সুযোগে এগিয়ে যায় ফ্রান্স। স্বাগতিক মিডফিল্ডার জস কালেনের দুর্বল পাস ডি-বক্সের বাইরে নিয়ন্ত্রণে নিয়ে জোরাল শট নেন বায়ার্ন মিউনিখ ডিফেন্ডার পাভার্দ। বল ক্রসবারে লেগে জালে জড়ায়।

৬৯ ও ৭৫তম মিনিটে দারুণ দুটি সেভ করে দলকে লড়াইয়ে রাখেন আইরিশ গোলরক্ষক গ্যাভিন বাজুনু। মুসা দিয়াবির শট ফেরানোর পর ২৫ গজ দূর থেকে আদ্রিওঁ রাবিওর জোরাল নিচু শট ঠেকিয়ে দেন তিনি।

৭৭তম মিনিটে বদলি নামার পাঁচ মিনিটের মাথায় ফ্রান্স গোলরক্ষকের পরীক্ষা নেন জেমস ম্যাকলেন। তবে তার জোরাল শট কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন মাইক মিয়াঁ।

শেষ কয়েক মিনিটে প্রবল চাপ তৈরি করে আয়ারল্যান্ড। নির্ধারিত সময়ের শেষ মিনিটে দারুণ সুযোগও তৈরি করে তারা। কিন্তু ন্যাথান কলিন্সের জোরাল কোনাকুনি হেড অসাধারণ নৈপুণ্যে রুখে জয় নিশ্চিত করেন এসি মিলান গোলরক্ষক মিয়াঁ।  

কাতার বিশ্বকাপের ফাইনালে খুব কাছে গিয়ে শিরোপা জিততে না পারার কষ্ট ভুলে গত শুক্রবার মাঠে নেমে নেদারল্যান্ডসকে ৪-০ গোলে উড়িয়ে দেয় ফরাসিরা। এবার টানা দ্বিতীয় জয়ে ৬ পয়েন্ট নিয়ে বাছাইপর্বের ‘বি’ গ্রুপের শীর্ষস্থান মজবুত করল তারা।  

এক ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে গ্রিস।

একই সময়ে শুরু আরেক ম্যাচে জিব্রাল্টারকে ৩-০ গোলে হারিয়ে ৩ পয়েন্ট নিয়ে তিনে আছে নেদারল্যান্ডস।