ভারত ও নেপালকে শক্তিশালী মেনে জয়ের ছক বাংলাদেশের

দুই নতুন মুখ নিয়ে মেয়েদের সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের দল দিয়েছেন বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন।

ক্রীড়া প্রতিবেদক
Published : 29 Jan 2023, 11:59 AM
Updated : 29 Jan 2023, 11:59 AM

বয়সভিত্তিক প্রতিযোগিতায় মেয়েরা প্রায়ই পায় সাফল্যের দেখা। মূল সাফে সাবিনা-কৃষ্ণাদের অর্জন তাদের চাপ বাড়িয়েছে আরও। কোচ গোলাম রব্বানী ছোটনও তা অনুভব করতে পারছেন ভালোভাবেই। সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে বাংলাদেশ কোচ জানালেন, তার শিষ্যরাও বুঝতে পারছেন ফুটবলপ্রেমীদের দাবি-দাওয়া। 

কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে আগামী শুক্রবার শুরু হবে এ প্রতিযোগিতা। চার দলের রাউন্ড রবিন লিগ শেষে শীর্ষ পয়েন্টধারী দুই দল নিয়ে ৯ ফেব্রুয়ারি হবে ফাইনাল। 

গতবার এই প্রতিযোগিতা হয়েছিল অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে। সেবার ভারতের সমান পয়েন্ট হলেও গোল পার্থক্যে পিছিয়ে থাকায় রানার্সআপ হয়েছিল বাংলাদেশ। এবার শিরোপা চাই স্বাগতিকদের। 

লক্ষ্যপূরণের আকাঙক্ষা নিয়ে রোববার ২৩ জনের দল দিয়েছেন কোচ ছোটন। একেবারে নতুন মুখ আইরিন খাতুন ও আফরোজা আক্তার। এই দুই ফরোয়ার্ড গত লিগে খেলেছেন যথাক্রমে নাসরিন একাডেমি ও জামালপুর কাচারিপাড়া একাদশের হয়ে। 

আক্রমণভাগে অবশ্য মূল চাওয়া থাকবে আকলিমা খাতুনের উপর। এআরবি স্পোর্টিং ক্লাবের হয়ে গত লিগে রীতিমতো চমক দেখিয়েছেন তিনি। দেশের ফুটবলের সেরা তারকা সাবিনা খাতুনকে (১৯টি) বেশ পেছনে ফেলে জিতে নেন সর্বোচ্চ গোলদাতার (২৫টি) পুরস্কার। ছোটন অবশ্য দলে স্কোরারের কমতি দেখছেন না। 

“আকলিমা এরই মধ্যে লিগে নিজেকে প্রমাণ করেছে। ২৫ গোল করেছে। সর্বোচ্চ গোলদাতা ছিল। গত বছর জামশেদপুরে আমরা যে টুর্নামেন্ট খেলেছি, সেখানেও কিন্তু ভারত ও নেপালের বিপক্ষে তার গোল আছে। তখন কিন্তু একেবারেই তরুণ ছিল সে। তারপরও প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে নেমে গোল করেছিল। আমি মনে করি, লিগে ২৫ গোল করায় এই টুর্নামেন্টের জন্য তার আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দেবে।” 

“প্রীতিও সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে সেরা খেলোয়াড় হওয়ার পর লিগে ভালো পারফরম করেছে। রিপা, মাহফুজারও গোল আছে, অধিকাংশ খেলোয়াড়ের কিন্তু গোল আছে। স্কোরিং সামর্থ্য আছে।” 

গোল করার সামর্থ্য জাতীয় দলের বিপক্ষে খেলা দুটি প্রস্তুতি ম্যাচেও দেখিয়েছে আকলিমা-আফরোজারা। একমাসের প্রস্তুতিতে বাইরের দলের বিপক্ষে খেলার সুযোগ মেলেনি তাদের, কিন্তু জাতীয় দলের বিপক্ষে খেলা ‍দুই ম্যাচে জয় ২-১ ও ৩-০ গোলের। 

মূল সাফে খেলা ছয় জন আছে বয়সভিত্তিক এই দলটিতে। আন্তর্জাতিক অভিজ্ঞতার পাল্লায় বর্তমান দলটিকে ‘ভারি’ মনে হচ্ছে ছোটনেরও। মূল সাফের প্রাপ্তির ভার মেয়েরা বয়ে নিতে পারবে বলে বিশ্বাস কোচের। 

“সাফ অনূর্ধ্ব-১৫-তে যে দলটি খেলেছিল, তারা ছিল পুরোপুরি নতুন। কিন্তু এই দলটায় অনেকে আছে, যারা আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। বেশিরভাগের আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা আছে। তাই আমি মনে করি, এই টুর্নামেন্টেও আমাদের মেয়েরা ভালো ফুটবল খেলবে।” 

“সাফের শিরোপা জয়ের পর এই মেয়েরাও জানে দেশবাসীর প্রত্যাশা বেড়েছে। মাঠে তারা কঠোর অনুশীলন করেছে। সবদিক থেকে ভালো করতে তারা মোটিভেটেড এবং মাঠে, জিমে এবং রিকভারিতে তারা কঠোর পরিশ্রম করেছে, মনোযোগী ছিল।” 

ভারত দলটি গত বছর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলেছে। যদিও নিজেদের মাঠে হওয়া আসরে গ্রুপ পর্ব পেরুতে পারেনি, তিন ম্যাচে ১৬ গোল হজম করে এবং সবগুলো হেরে ছিটকে যায়, তবে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতায় তাদেরকে আলাদাভাবে সমীহ করছেন ছোটন। 

“খেলাধুলায় হার-জিত আছে। নেপাল ও ভারত এখানে শক্তিশালী দল। তবে এটাও নিশ্চিত…আমাদের মেয়েরা যে ভালো খেলবে, সে আত্মবিশ্বাস আমাদের আছে এবং তারা প্রথম দিনের প্রস্তুতি থেকেই সেভাবে অনুশীলন করেছে।” 

“ভারতের দলটা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ খেলেছে। এ কারণে আমি মনে করি, ওদের ভালো একটা অভিজ্ঞতা হয়েছে। কিন্তু আমাদের মেয়েরা শামসুন্নাহার, রুপনা এদেরও ভারতকে হারানোর অভিজ্ঞতা আছে।” 

উদ্বোধনী দিনে নেপালের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। ৫ ফেব্রুয়ারি ভারত এবং ৭ ফেব্রুয়ারি খেলবে ভুটানের বিপক্ষে। 

বাংলাদেশ দল: রুপনা চাকমা, ইতি রানী, সাথী বিশ্বাস, সুরমা জান্নাত, আফিদা খন্দকার, নাসরিন আক্তার, কোহাতি কিসকু, ইতি খাতুন, উন্নতি খাতুন, স্বপ্না রানী, সোহাগী কিসকু, মাহফুজা খাতুন, নোশন জাহান, রুপা, রেহেনা আক্তার, শামসুন্নাহার, হালিমা আক্তার, শাহেদা আক্তার রিপা, আকলিমা খাতুন, অনিকা তাঞ্জুম,  আইরিন খাতুন, আফরোজা খাতুন ও সুরভী আকন্দ প্রীতি।