জয়ে শেষ আবাহনীর, অবনমন থেকে বাঁচল মুক্তিযোদ্ধা সংসদ

স্বাধীনতা ক্রীড়া সংঘের পর লিগ থেকে অবনমিত হয়ে গেল উত্তর বারিধারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 12:15 AM
Updated : 31 July 2022, 12:46 AM

হ্যাটট্রিক উপহার দিলেন দোরিয়েলতন গোমেস নাসিমেন্তো। জয় দিয়ে লিগ শেষ করল আবাহনী। ওদিকে সাইফ স্পোর্টিংকে উড়িয়ে দিল মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রও। তাতে কপাল পুড়ল উত্তর বারিধারার; প্রিমিয়ার লিগ থেকে চ্যাম্পিয়নশিপ লিগে নেমে গেল তারা।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে রোববার উত্তর বারিধারাকে ৫-২ গোলে হারায় আবাহনী। আকাশী-নীলদের জার্সিতে ৪ গোল করেন দোরিয়েলতন, অন্য গোলটি রাফায়েল অগাস্তো দি সিলভার।

২০০৭ সালে প্রিমিয়ার লিগ নামকরণের পর রেকর্ড ছয়বারের চ্যাম্পিয়ন আবাহনী ২০১৭-১৮ মৌসুমের পর আর শিরোপার স্বাদ পায়নি। এ নিয়ে চতুর্থবারের মতো রানার্সআপ হলো তারা। লিগ শেষ করল ২২ ম্যাচে ১৪ জয় ও পাঁচ ড্রয়ে ৪৭ পয়েন্ট নিয়ে।

পঞ্চম মিনিটে দোরিয়েলতনের হেড ক্রসবারে লেগে ফেরে। ফিরতি হেডও লক্ষ্যে রাখতে পারেননি আবাহনীর এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। চতুর্দশ মিনিটে সতীর্থের আড়াআড়ি ক্রসে মেহেদী হাসান রয়েলের প্লেসিং শট প্রতিহত হয় পোস্টে।

১৯তম মিনিটে কর্নারে ফ্লিক হেডে আবাহনীকে এগিয়ে নেন দোরিয়েলতন। তিন মিনিট পর রাকিবের আড়াআড়ি ক্রস হেডে জালে জড়িয়ে ব্যবধান দ্বিগুণ করেন তিনিই।

প্রথমার্ধের শেষ দিক একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সের একটু ওপর থেকে রাফায়েল ছোট পাস দেন পাশেই ফাঁকায় থাকা দোরিয়েলতনকে। সহজেই হ্যাটট্রিক পূরণ করেন তিনি।

দ্বিতীয়ার্ধের শুরুতে মারুফের জোরালো কোনাকুণি শটে ম্যাচে ফেরার উপলক্ষ পায় উত্তর বারিধারা। ৫৭তম মিনিটে পর বক্সের একটু ওপর থেকে রাফায়েলের নিচু কোনাকুণি শটে ব্যবধান বাড়িয়ে নেয় আবাহনী।

৭৩তম মিনিটে ব্যবধান আরও বাড়ান দোরিয়েলতন; শেষ দিকে সাইদস্তোন ফজিলভ আরেকটি গোল এনে দেন উত্তর বারিধারাকে, কিন্তু হার এড়ানোর জন্য তা যথেষ্ট ছিল না মোটেও।

অন্য ম্যাচে মুন্সিগঞ্জের বীরশ্রেষ্ঠ ফ্লাইট লে. মতিউর রহমান স্টেডিয়ামে সাইফ স্পোর্টিংকে ৩-২ গোলে হারিয়েছে মুক্তিযোদ্ধা সংসদ। জয়ী দলের তিন গোলদাতা তেতসুয়াকি মিসুয়া, সুদি আব্দুল্লাহ ও ওবায়দুর রহমান নবাব। সাইফের হয়ে এক গোল করেন এমেরি বাইসেঙ্গে; অন্য গোলটি আত্মঘাতী।

হার দিয়ে লিগ শেষ করা সাইফ স্পোর্টিং ২২ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

দারুণ এই জয়ে অবনমন এড়ানোর তৃপ্তি নিয়ে লিগ শেষ করল তারা। ২২ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে নবম স্থানে আছে মুক্তিযোদ্ধা সংসদ।

লিগে থেকে স্বাধীনতা ক্রীড়া সংঘ ছিটকে গিয়েছিল আগেই। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে তাদের সঙ্গী হলো উত্তর বারিধারাও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক