বার্সা ম্যাচের আগে নিজেদের ফর্মহীনতা নিয়ে ভাবনায় বায়ার্ন

ইতিবাচক মানসিকতায় বার্সেলোনার চ্যালেঞ্জ মোকাবেলা করতে চান ইউলিয়ান নাগেলসমান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2022, 11:22 AM
Updated : 12 Sept 2022, 11:22 AM

দলের পারফরম্যান্সে নেই আত্মবিশ্বাসের ছাপ। বুন্ডেসলিগায় টানা তিন ম্যাচে মেলেনি জয়ের স্বাদ। এমন ছন্দহীনতার মাঝেই কঠিন পরীক্ষায় নামতে যাচ্ছে বায়ার্ন মিউনিখ; প্রতিপক্ষ দারুণ ফর্মে থাকা বার্সেলোনা। চাম্পিয়ন্স লিগে হাইভোল্টেজ ম্যাচটির আগে তাই কিছুটা হলেও চাপে থাকার কথা বায়ার্নের।

দলটির কোচ ইউলিয়ান নাগেলসমান অবশ্য চাপ বিষয়ক আলোচনায় গেলেন না। তবে কিছুটা হলেও যে তারা দুর্ভাবনায় আছে, দলের মধ্যে থেকেই সেটা বেরিয়ে এলো।

বুন্ডেসলিগায় গত শনিবার স্টুটগার্টের বিপক্ষে দুই দফায় এগিয়ে গিয়েও শেষ মুহূর্তে গোল হজম করে ২-২ গোলে ড্র করে করে জার্মান চ্যাম্পিয়নরা। এর আগের দুই রাউন্ডে বরুশিয়া মনশেনগ্লাডবাখ ও ইউনিয়ন বার্লিনের বিপক্ষে ১-১ স্কোরলাইনে ড্র করে বায়ার্ন।

ছয় রাউন্ড শেষে ১২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে নেমে গেছে বুন্ডেসলিগার টানা ১০ বারের চ্যাম্পিয়নরা।

প্রথম তিন রাউন্ডে জয়ের পরের তিন ম্যাচেই হোঁচট, যা দলটির জন্য বড় ভাবনার কারণ। আগামী মঙ্গলবার ইউরোপ সেরার মঞ্চে বার্সেলোনার মুখোমুখি হবে বায়ার্ন।

লা লিগায় পয়েন্ট টেবিলে দুইয়ে থাকা বার্সেলোনা আছে দারুণ ছন্দে। লিগে সবশেষ ম্যাচে কাদিসকে তারা উড়িয়ে দিয়েছে ৪-০ গোলে। শাভি এরনান্দেসের দলের হয়ে দুর্দান্ত ফর্মে আছে গ্রীষ্মের দলবদলে বায়ার্ন ছেড়ে বার্সেলোনায় যোগ দেওয়া রবের্ত লেভানদোভস্কি। সব প্রতিযোগিতা মিলিয়ে তিনি জালের দেখা পেয়েছেন ৯ বার।

সব মিলিয়ে বার্সেলোনা ম্যাচকে সামনে রেখে চাপ তাই বায়ার্নের ওপরই বেশি থাকার কথা। সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে ইতিবাচক মানসিকতা দিয়েই চ্যালেঞ্জ সামলানোর কথা বললেন নাগেলসমান।

“চাপ শুধু একটি আলোচনার বিষয়। এই ম্যাচের (বার্সেলোনা) আগে আমরা জিতলে যেভাবে প্রস্তুতি নিতাম, এখনও সেভাবেই নেব। আমরা অনুশীলন করব, প্রতিপক্ষের বিশ্লেষণ করব এবং বার্সেলোনার বিপক্ষে লড়াইয়ের জন্য একটা ভালো পরিকল্পনা সাজাব।”

নাগেলসমানের মতো অবশ্য খুব একটা নির্ভার হতে পারছেন না ক্লাবটির ক্রীড়া পরিচালক হাসান সালহামিজিচ। বার্লিনের বিপক্ষে ম্যাচের পর দলের খেলায় অসন্তোষ প্রকাশ করেছেন তিনি।

“(বর্তমানে দল যে অবস্থায় আছে) এটা যথেষ্ট নয়। যেকোনো ভাবেই হোক, আমাদের উন্নতি করতে হবে। আমাদের দুই ধাপ ওপরে উঠতে হবে, আর বার্সেলোনার বিপক্ষে তিন।”

এবারের চ্যাম্পিয়ন্স লিগে শুরুটা অবশ্য বেশ ভালোই করেছে বায়ার্ন। ইন্টার মিলানকে তাদেরই মাঠে হারিয়েছে ২-০ গোলে।

কাতালান ক্লাবটির বিপক্ষে তাদের সাম্প্রতিক পারফরম্যান্সও দারুণ। ইউরোপ সেরা প্রতিযোগিতাটিতে সবশেষ তিন ম্যাচে হেসেখেলে জিতেছে বায়ার্ন। এই তিন ম্যাচে প্রতিপক্ষের জালে তারা বল পাঠিয়েছে ১৪ বার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক