যেকোনো মূল্যে বায়ার্ন ছাড়তে চান লেভানদোভস্কি

যত দিন গড়াচ্ছে, ততই যেন জটিল হয়ে উঠছে রবের্ত লেভানদোভস্কি ও বায়ার্ন মিউনিখের সম্পর্ক। এক পক্ষ ক্লাব ছাড়তে উদগ্রীব হলেও আরেক পক্ষ কোনোভাবেই চুক্তিবদ্ধ ওই খেলোয়াড়কে সময়ের আগে ছাড়তে নারাজ। এতে ক্লাব-খেলোয়াড়ের এতদিনের ‘মধুর সম্পর্ক’ তিক্ত হতে শুরু করেছে। নিজের অবস্থানে অনড় পোলিশ তারকা যেমন ক্লাবের সঙ্গে কোনো আলোচনাতেই যেতে রাজি নন। যেভাবেই হোক, দল ছাড়তে চান তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2022, 11:04 AM
Updated : 8 June 2022, 11:04 AM

পাশাপাশি বুন্ডেসলিগা চ্যাম্পিয়নদের একটা সতর্কবার্তাও দিয়ে রাখলেন লেভানদোভস্কি। এই তারকা ফরোয়ার্ড মনে করেন, তাকে এভাবে ইচ্ছার বিরুদ্ধে ধরে রাখলে আগামীতে অন্য খেলোয়াড়রা বায়ার্নে যোগ দিতে চাইবেন না।

গত মাসে লেভানদোভস্কি সরাসরি জানিয়ে দেন, বায়ার্নে তার অধ্যায় শেষ এবং তিনি ক্লাবের হয়ে তার শেষ ম্যাচটি খেলে ফেলেছেন। তবে ক্লাবটির পক্ষ থেকে আগে ও পরে বিভিন্ন সময়ে বলা হয়েছে যে, চুক্তির মেয়াদ শেষের আগে তাকে ক্লাব ছাড়তে দেওয়া হবে না।

বায়ার্নের সঙ্গে লেভানদোভস্কির বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে ২০২৩ সালের জুনে। চুক্তি নবায়ন করা বা এক বছর পর ‘ফ্রি এজেন্ট’ হিসেবে ক্লাব ছাড়া, এর কোনোটিই করতে চান না ৩৩ বছর বয়সী এই ফরোয়ার্ড। তার অবস্থান স্পষ্ট, গ্রীষ্মের দলবদলেই ছাড়তে চান ক্লাব।

বায়ার্ন ছেড়ে কোন ক্লাবে যোগ দেবেন, তা নিয়ে এখনও সরাসরি কিছু বলেননি  লেভানদোভস্কি। গুঞ্জন রয়েছে, তাকে দলে টানতে আগ্রহী বার্সেলোনা এবং তিনিও দলটিতে যোগ দেওয়ার ব্যাপারে ইতিবাচক।

পোলিশ সংবাদমাধ্যম স্পোর্ট ওনেটকে গত মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে বিভিন্ন বিষয়ে কথা বলেন লেভানদোভস্কি। দলবদল প্রসঙ্গে তিনি বলেন, বায়ার্নের হয়ে তার খেলার ইচ্ছাই শেষ হয়ে গেছে। এমন পরিস্থিতিতে যেকোনো মূল্যে ক্লাব ছাড়াই তার কাছে একমাত্র সমাধান।

“আমি শুধু বায়ার্ন ছাড়তে চাই। সবচেয়ে ভালো হবে একসঙ্গে একটা সমাধান বের করা। তারা শেষ পর্যন্ত আমার কথা শুনতে চায়নি। আমার ভিতরে কিছু একটা মরে গেছে আর সেটা কাটিয়ে ওঠা অসম্ভব।”

“এমনকি পেশাদার হতে চাইলেও ওই ক্ষতে প্রলেপ দেওয়া সম্ভব নয়। বার্সেলোনা ছাড়া অন্য কোনো প্রস্তাব আমি বিবেচনাই করিনি। আমি বায়ার্ন ছাড়তে চাই, এটা পরিষ্কার।”

লেভানদোভস্কির ক্লাব ছাড়ার প্রসঙ্গ উঠলেই ক্লাবটির প্রতিনিধিরা বলেন, ২০২৩ সাল পর্যন্ত তিনি চুক্তিবদ্ধ এবং এর আগে তারা তাকে ছাড়তে রাজি নন। 

একজন খেলোয়াড়কে এভাবে তার মতের বিরুদ্ধে স্রেফ চুক্তির মেয়াদ বাকি থাকার কারণে ধরে রাখার চেষ্টা মানতে পারছেন না লেভানদোভস্কি।

“কোন খেলোয়াড় বায়ার্নে যেতে চাইবে এটা জেনে যে, তাদের সঙ্গেও এমন কিছু হতে পারে? তাহলে বিশ্বস্ততা ও পারস্পরিক সম্মানবোধ কোথায় থাকল?”

“আমি সবসময় (চুক্তি নবায়নের জন্য) প্রস্তুত ছিলাম। এখানে আমি আটটি চমৎকার বছর কাটিয়েছি, দারুণ মানুষদের সঙ্গে দেখা হয়েছে। এই সবকিছু আমি এভাবেই হৃদয়ে ধারণ করতে চাই।”

২০১৪ সালে বরুশিয়া ডর্টমুন্ড ছেড়ে বায়ার্নে যোগ দিয়েছিলেন লেভানদোভস্কি। ক্লাবটির হয়ে একবার চ্যাম্পিয়ন্স লিগসহ প্রতি বছরই জিতেছেন লিগ শিরোপা।

গত কয়েক মৌসুমে গোলের পর গোল করেছেন তিনি ক্লাবটির হয়ে। ২০২০ ও ২০২১ সালে জেতেন ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার।

সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবটির হয়ে ৩৭৫ ম্যাচে ৩৪৪ গোল করেছেন লেভানদোভস্কি। ২০২১-২২ মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে জালের দেখা পেয়েছেন ৫০ বার।