মার্তিনেসের শেষের গোলে হার এড়াল স্পেন

পুরো ম্যাচে গোলের জন্য কেবল তিনটি শট নিয়ে দুটি লক্ষ্যে। সেই দুই শটেই বল স্পেনের জালে পাঠিয়ে দারুণ এক জয়ের আশা জাগাল চেক রিপাবলিক। তবে পূর্ণতা পেল না। ইনিগো মার্তিনেসের শেষ মুহূর্তের গোলে পয়েন্ট নিয়ে ফিরল লুইস এনরিকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2022, 08:49 PM
Updated : 5 June 2022, 09:29 PM

চেক রিপাবলিকের রাজধানী প্রাগে রোববার রাতে নেশন্স লিগের ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। ‘এ’ লিগের দুই নম্বর গ্রুপের এই লড়াইয়ে দুইবার পিছিয়ে পড়া স্পেনের অন্য গোলটি করেন গাভি।

স্পেনের বিপক্ষে আগের পাঁচবারের দেখায় চারটি হেরেছিল এবং একটি ড্র করেছিল চেক রিপাবলিক। প্রথম জয় পেতে পেতেও পেল না তারা।

এবারের আসরে দুই ম্যাচ খেলে এখনও জয়ের স্বাদ পেল না স্পেন। প্রথম ম্যাচে ঘরের মাঠে পর্তুগালের সঙ্গে ১-১ ড্র করেছিল তারা। সুইজারল্যান্ডকে হারিয়ে অভিযান শুরু করেছিল চেকরা।

পর্তুগাল ম্যাচ থেকে আটটি পরিবর্তন এনে খেলতে নামা স্পেনকে চতুর্থ মিনিটেই চমকে দেয় চেক রিপাবলিক। ডান দিক থেকে ইয়ান কুচতার বাড়ানো বল ফাঁকা জালে পাঠান ইয়াকুব পেশেক।

শুরু থেকে বল দখলের পাশাপাশি আক্রমণেও আধিপত্য করে স্পেন। ২৬তম মিনিটে বক্সের বাইরে থেকে পাবলো সারাবিয়ার শট পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ৩৪তম মিনিটে তার ক্রসে সরাসরি গোলরক্ষক বরাবর হেড করেন এরিক গার্সিয়া।

প্রথমার্ধের যোগ করা সময়ে চমৎকার গোলে সমতা টানেন গাভি। বক্সের বাইরে থেকে রদ্রির পাস ভেতরে পেয়ে বার্সেলোনা মিডফিল্ডারের বাঁ পায়ের শট প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে দূরের পোস্ট দিয়ে জালে জড়ায়।

৬২তম মিনিটে এগিয়ে যেতে পারত স্পেন। কোকের পাস থেকে মার্কোস আলোনসোর প্রচেষ্টা পোস্টে লাগে। ৬৬তম মিনিটে আবার এগিয়ে যায় চেক রিপাবলিক। সতীর্থের পাস ধরে এগিয়ে চিপ শটে আগুয়ান গোলরক্ষককে পরাস্ত করেন কুচতা।

জয়ের আশায় বুক বাঁধে স্বাগতিক সমর্থকরা। কিন্তু নির্ধারিত সময়ের শেষ মিনিটে তাদের আশা ধূলিসাৎ করে দেন মার্তিনেস। দ্বিতীয়ার্ধে বদলি নামা মার্কো আসেনসিওর ক্রসে মার্তিনেসের হেডে বল ক্রসবারের নিচের দিকে লেগে গোললাইনের ভেতর পড়ে বাইরে আসে। প্রযুক্তির সাহায্যে গোলের বাঁশি বাজান রেফারি।

জাতীয় দলের হয়ে এটাই ৩১ বছর বয়সী ডিফেন্ডারের প্রথম গোল।

গ্রুপের আরেক ম্যাচে ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে সুইজারল্যান্ডকে ৪-০ ব্যবধানে হারিয়েছে পর্তুগাল।

দুই রাউন্ড শেষে পর্তুগাল ও চেক রিপাবলিকের পয়েন্ট সমান ৪ করে। গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে রোনালদোরা।

২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে স্পেন। সুইসদের পয়েন্ট শূন্য।

নিজেদের পরের ম্যাচে আগামী বৃহস্পতিবার সুইজারল্যান্ডের মাঠে খেলবে স্পেন। একই দিন পর্তুগালের মাঠে লড়বে চেক রিপাবলিক।