ডাইকের এক দশকের বার্নলি অধ্যায়ের সমাপ্তি

ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাচ্ছে দল। শঙ্কা রয়েছে প্রিমিয়ার লিগ থেকে অবনমনের। দলের এমন বাজে পরিণতিতে কোচ ছাঁটাইয়ের পথে হাঁটল বার্নলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2022, 02:17 PM
Updated : 15 April 2022, 02:17 PM

লিগে মাত্র আট ম্যাচ বাকি থাকতে শন ডাইককে বরখাস্ত করেছে ইংলিশ ক্লাবটি।

২০১২ সালের অক্টোবরে বার্নলির দায়িত্ব নেন ডাইক। টানা প্রায় ১০ বছর কোচিং করানোর কর শুক্রবার চাকরি হারালেন তিনি।

বার্নলি চেয়ারম্যান অ্যালেন পেস বিবৃতিতে বলেছেন, সিদ্ধান্তটি খুবই কঠিন ছিল। তবে তারা অনুভব করছিলেন, ক্লাবে পরিবর্তন প্রয়োজন।

শীর্ষ প্রতিযোগিতায় শেষ ছয় ম্যাচের মধ্যে পাঁচটিতেই হেরেছে বার্নলি। লিগে ১৮ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে বিশ দলের মধ্যে ১৮তম স্থানে আছে তারা।

ডাইকের কোচিংয়ে সবশেষ নরিচ সিটির বিপক্ষে খেলেছে বার্নলি। টেবিলের তলানির দলটির বিপক্ষেও তারা ২-০ গোলে হেরেছে।

শুধু ডাইক নন, পুরো কোচিং প্যানেলেই বদল আনছে বার্নলি। সহকারী কোচ ইয়ান ওয়ান, ফার্স্ট-টিম কোচ স্টিভ স্টোন এবং গোলরক্ষক কোচ বিলি মার্সারকেও সরিয়ে দিয়েছে ক্লাবটি।

ওয়েস্ট হ্যামের বিপক্ষে রোববার খেলবে বার্নলি। সেই ম্যাচের আগে অনূর্ধ্ব-২৩ দলের কোচ মাইক জ্যাকসন, একাডেমি ডিরেক্টর পল জ্নেকিন্স, অনূর্ধ্ব-২৩ গোলরক্ষক কোচ কনর কিং এবং ক্লাবের অধিনায়ক বেন মিকে দায়িত্ব নিতে বলা হয়েছে।

ডাইকের সঙ্গে গত বছরের সেপ্টেম্বরে ৪ বছরের জন্য নতুন চুক্তি করে বার্নলি। সেই হিসেবে ২০২৫ সাল পর্যন্ত ক্লাবটিতে থাকার কথা ছিল তার।

ডাইকের কোচিংয়ে দুইবার চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ারে উত্তীর্ণ হয় বার্নলি। দুইবার প্রিমিয়ার লিগ শেষ করে শীর্ষ দশে থেকে। ৫১ বছর পর ক্লাবটিকে ইউরোপিয়ান প্রতিযোগিতায় খেলার স্বাদও পাইয়ে দেন ডাইক; ২০১৭-১৮ মৌসুমে ইউরোপা লিগে খেলে দলটি।

কিন্তু চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে এখন পর্যন্ত মাত্র ৪ ম্যাচে জিতেছে বার্নলি। চলতি আসরে সবচেয়ে কম জয় তদেরই। এ অবস্থায় কোচ ছাঁটাইয়ের পথই বেছে নিল ক্লাবটি।