মালদ্বীপে হারল বাংলাদেশ

প্রত্যয় ছিল কলম্বোর স্মৃতি মালেতে পুনরাবৃত্তির। কিন্তু মাঠের পারফরম্যান্সে এর প্রতিফলন দেখা গেল সামান্যই। নিজেদের আঙিনায়, চেনা কন্ডিশনে আধিপত্য করল মালদ্বীপ। বাংলাদেশকে সহজেই হারাল স্বাগতিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2022, 06:09 PM
Updated : 24 March 2022, 06:26 PM

রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে বৃহস্পতিবারের প্রীতি ম্যাচে ২-০ গোলে জিতেছে মালদ্বীপ। দুই অর্ধে একটি করে গোল পেয়েছে তারা।

বাংলাদেশ কোচ হিসেবে হাভিয়ের কাবরেরার পথচলা শুরু হলো হার দিয়ে। গত জানুয়ারিতেই স্প্যানিশ এই কোচের হাতে দলের দায়িত্ব তুলে দিয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন। মাত্র চার দিনের প্রস্তুতি নিয়ে মালদ্বীপে গিয়ে ভরাডুবিই হয়েছে তার।

গত নভেম্বরে শ্রীলঙ্কার কলম্বোয় প্রাইম মিনিস্টার মহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে আগের দেখায় মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। সেটি ছিল ১৮ বছর পর দ্বীপ দেশটির বিপক্ষে লাল-সবুজ জার্সিধারীদের প্রথম জয়।

কলম্বোর ওই সুখস্মৃতি পুঁজি করে মালেতে লড়াকু ফুটবল উপহার দিতে চেয়েছিল বাংলাদেশ। কিন্তু ফিফা র‌্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়ে থাকা মালদ্বীপ শুরু থেকে করে আধিপত্য।

৩৮তম মিনিটে হাসান রাইফের গোলে পিছিয়ে পড়ে বাংলাদেশ। মালদ্বীপের এই ফরোয়ার্ডকে আটকাতে পারেননি ডিফেন্ডাররা; গোলরক্ষক আনিসুর রহমান জিকো পোস্ট ছেড়ে বেরিয়ে এসেও পারেননি দেয়াল হতে।

দ্বিতীয়ার্ধের দ্বাদশ মিনিটে বিশ্বনাথ ঘোষের ক্রসে ইয়াসির আরাফাতের শট ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়। এর পরপরই ইব্রাহিম হাসান বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে নিখুঁত শটে ব্যবধান দ্বিগুণ করেন; ঝাঁপিয়ে পড়েও আটকাতে পারেননি জিকো।

৬৯তম মিনিটে মালদ্বীপের আব্দুল্লাহ ইয়ামিন আরেকবার জালে বল জড়ালেও অফসাইডের কারণে গোল হয়নি। ৮০তম মিনিটে প্রতি-আক্রমণ থেকে আহমেদ রিজওয়ানের শট ক্রসবারের ওপর দিয়ে যায়।

সময় যত গড়াতে থাকে, মালদ্বীপের মাঠে বাংলাদেশের প্রথম জয়ের আশাও ততেই ফিকে হতে থাকে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে দূরের পোস্টে থাকা ইয়াসিন হেড করতে ব্যর্থ হলে সান্ত্বনাসূচক গোলও পায়নি বাংলাদেশ।

আগামী মঙ্গলবার সিলেট জেলা স্টেডিয়ামে দ্বিতীয় প্রীতি ম্যাচে মঙ্গোলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ।