আয়ারল্যান্ডে পয়েন্ট হারাল পর্তুগাল

প্রথম দেখায় হারের মুখে শেষ দিকে দুই গোল করে ব্যবধান গড়ে দিয়েছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো। এবার আর তেমন কিছু করতে পারলেন না তিনি। বিশ্বকাপ বাছাইয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট হারাল পর্তুগাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2021, 09:45 PM
Updated : 11 Nov 2021, 10:38 PM

ডাবলিনে বৃহস্পতিবার রাতে ইউরোপিয়ান অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ডিফেন্ডার পেপের লাল কার্ডে শেষ দিকে একজন কম নিয়ে খেলতে হয় পর্তুগালকে।

পয়েন্ট হারালেও গ্রুপের শীর্ষে উঠেছে ফের্নান্দো সান্তোসের দল। সাত ম্যাচে তাদের সমান ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে সার্বিয়া।

শেষ ম্যাচে আগামী রোববার ঘরের মাঠে সার্বিয়ার বিপক্ষে হার এড়ালেই সরাসরি কাতার বিশ্বকাপের টিকেট পাবেন রোনালদো-সিলভারা।

গত সেপ্টেম্বরে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের মাঠে রোনালদোর শেষ দিকের দুই গোলে ২-১ ব্যবধানে জিতেছিল পর্তুগাল।

এবার শুরুর দিকে বল দখলে আধিপত্য করা পর্তুগাল চতুর্দশ মিনিটে প্রথম সুযোগ পায়। দুরূহ কোণ থেকে আন্দ্রে সিলভার শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক। সপ্তদশ মিনিটে দূর থেকে রোনালদোর শট ঠেকান এক ডিফেন্ডার। গত মাসে লুক্সেমবার্গের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

২৬তম মিনিটে প্রথমবার পর্তুগাল গোলরক্ষকের পরীক্ষা নেয় আয়ারল্যান্ড। তাদের ‘সিআর-সেভেন’ ক্যালাম রবিনসনের দূরপাল্লার শট ঠেকিয়ে দেন রুই পাত্রিসিও।

বিরতির আগে আরেকটি ভালো সুযোগ পায় স্বাগতিকরা। রবিনসনের ক্রসে কাছ থেকে চিদোজি ওগবেনের হেড উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে।

প্রথমার্ধে দুই দলই কেবল একটি করে শট লক্ষ্যে রাখতে পারে।

৬৮তম মিনিটে দারুণ একটি সুযোগ পান রোনালদো। সিলভার ডি-বক্সে বাড়ানো ক্রসে ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ডের হেডে বল পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ৭৯তম মিনিটে তার আরেকটি শটও অল্পের জন্য লক্ষ্যে থাকেনি।

৮১তম মিনিটে ১০ জনের দলে পরিণত হয় পর্তুগাল। ৮ মিনিটের মধ্যে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন পেপে। কনুই দিয়ে রবিনসনের মুখে আঘাত করায় তাকে বহিষ্কার করেন রেফারি।

যোগ করা সময়ের শেষ মুহূর্তে দুরূহ কোণ থেকে রোনালদোর নেওয়া শট ঠেকান গোলরক্ষক। ড্রয়ের হতাশায় মাঠ ছাড়ে পর্তুগাল।

সাত ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে চার নম্বরে আছে আয়ারল্যান্ড। আরেক ম্যাচে আজারবাইজানকে ৩-১ গোলে হারানো লুক্সেমবার্গ ৯ পয়েন্ট নিয়ে তিনে আছে। ১ পয়েন্ট নিয়ে সবার নিচে আজারবাইজান। দলগুলোর বিশ্বকাপ খেলার আশা শেষ হয়ে গেছে আগেই।

ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরও তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।