দিয়ার ইভেন্টে আনের রেকর্ড

দারুণ প্রাপ্তি দিয়ে টোকিও অলিম্পিক শুরু হলো আন সানের। দক্ষিণ কোরিয়ার এই আর্চার রিকার্ভ মহিলা এককে অলিম্পিক ইতিহাসের ২৫ বছরের পুরান রেকর্ড ভেঙেছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2021, 08:27 AM
Updated : 23 July 2021, 08:55 AM

ইউমেনোশিমা র‌্যাঙ্কিং ফিল্ডে শুক্রবার ৭২০-এর মধ্যে ৬৮০ স্কোর তুলে রেকর্ড গড়েছেন আন সান। বলার অপেক্ষা রাখে না, র‌্যাঙ্কিং রাউন্ডে সেরা হয়েছেন ২০ বছর বয়সী এই আর্চার।

এ ইভেন্টে অলিম্পিকে আগের সেরা ৬৭৩ স্কোর ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকে গড়েছিলেন ইউক্রেনের লিনা হেরাসিমেনকো। তার চেয়ে ৭ পয়েন্ট বেশি পেয়ে রেকর্ড গড়াটা বিশ্বাস হচ্ছে না আন সানের।

“আমি আসলেই প্রত্যাশা করিনি এই রেকর্ড গড়ব। আমি খুশি। এটাই আমার প্রথম অলিম্পিক, তাই আজ রেকর্ড গড়তে পেরে আমি খুব খুশি।”

“সবকিছু পরিকল্পনা অনুযায়ী হয়েছে। যদিও এখানে কিছু বাতাস ছিল কিন্তু সবকিছু ভালো ছিল। যেভাবে পারফরম করলাম, তাতে আমার ভালো লাগছে।”

এ রেকর্ডটি ভাঙার লড়াইও বেশ জমেছিল। আন সানের সতীর্থ জ্যাং মিন হি (৬৭৭) ও ক্যাং চায়ে ইয়ং (৬৭৫) এবং মেক্সিকোর আলেহান্দ্রে ভালেন্সিয়া (৬৭৪) টপকেছেন হেরাসিমেনকোর কীর্তি কিন্তু এই তিন জনের আগেই ওই ৬৮০ স্কোর গড়েন আন সান।

এ ইভেন্টে বাংলাদেশের দিয়া সিদ্দিকী ৬৩৫ স্কোর গড়ে র‌্যাঙ্কিং রাউন্ডে ৬৪ প্রতিযোগীর মধ্যে ৩৬তম হয়েছেন। ওয়ার্ল্ড আর্চারি ফেডারেশন স্বীকৃত প্রতিযোগিতায় এটাই তার সেরা স্কোর। দিয়ার আগের সেরা গত মাসে সুইজারল্যান্ডের লুজানে আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-২তে ৬৩৪ স্কোর।