অলিম্পিক কোটার স্বপ্ন নিয়ে প্যারিসে রোমান-দিয়ারা

গত মে মাসে লুজানের সাফল্য অনুপ্রেরণা জোগাচ্ছে বাংলাদেশকে। এবারের মিশন ফ্রান্সের প্যারিসে হতে যাওয়া অলিম্পিক গেমস ফাইনাল কোয়ালিফিকেশন এবং আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩। এ আসরের তিন বিভাগে থেকে টোকিও অলিম্পিকের কোটা প্লেস পাওয়ার সুযোগ ও স্বপ্ন আছে দলের সামনে। তবে কোচ মার্টিন ফ্রেডরিখ সতর্ক। স্বপ্ন পূরণ সহজ হবে না বলে মনে করেন এই জার্মান কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2021, 11:15 AM
Updated : 16 June 2021, 11:15 AM

চার জন করে পুরুষ ও মহিলা মিলিয়ে ৮ জনের দল বুধবার রাতে প্যারিসের উদ্দেশ্যে রওনা দিবে। শুক্রবার শুরু হয়ে ২৭ জুন শেষ হবে এ প্রতিযোগিতা। রিকার্ভ মহিলা ও পুরুষ দলগত এবং রিকার্ভ মহিলা একক-এই তিন বিভাগে টোকিও অলিম্পিকের কোটা প্লেসের জন্য লড়বেন আর্চাররা।

রিকার্ভ পুরুষ দলে আছেন রোমান সানা, কৃষ্ণ সাহা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও আব্দুর রহমান আলিফ। চার নারী আর্চার মিয়া সিদ্দিকী, বিউটি রায়, মেহেনাজ আক্তার মনিরা ও নাসরিন আক্তার।

প্যারিসের এই আসর সামনে রেখে গত মে মাসে সুইজারল্যান্ডের লুজানের আর্চারি বিশ্বকাপ স্টেজ-২-তে খেলেছিল বাংলাদেশ। রোমান-দিয়া জুটির হাত ধরে রিকার্ভ মিক্সড ইভেন্ট থেকে জিতেছিল রুপা।

আর্চারি ফেডারেশনের দেওয়া তথ্য অনুযায়ী প্যারিসের আসরে রিকার্ভ মহিলা এককে ৪৩ দেশের ১০৫ জন প্রতিযোগী লড়বেন। রিকার্ভ পুরুষ ও মহিলা দলগত বিভাগে যথাক্রমে ৩৯টি ও ২৮টি দেশ লড়বে।

লুজান থেকে ফিরে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুশীলন সেরেছে দল। বুধবার সংবাদ সম্মেলনে প্যারিসের আসর নিয়ে আশাবাদ জানান ফ্রেডরিখ।

“লুজানে আমরা রিকার্ভ মিক্সড ইভেন্টে চমৎকার সাফল্য পেয়েছি। সেখানে গিয়ে দল অনেক কিছু শিখেছে, অভিজ্ঞতা অর্জন করেছে। প্যারিসে আমাদের সম্ভাবনা আছে অলিম্পিকের জন্য কোয়ালিফাই করার। কিন্তু ভারত, জার্মানির মতো অনেক দেশ এখনও কোটা পায়নি। তারাও এই আসরে খেলবে। ফলে কাজটা আমাদের জন্য সহজ হবে না। খুবই কঠিন হবে।”

“এখানে কিছু না পেলেও ওয়াইল্ড কার্ড পাওয়ার সুযোগ থাকবে আমাদের। কিন্তু সেটা নিয়ে ভাবছি না আমরা। আমাদের চাওয়া নিজের হাতে অলিম্পিকের কোটা প্লেসের টিকেট অর্জন করা।”

প্যারিসের আসরেও দলকে ‘তীর-গো ফর গোল্ড’ প্রকল্পের আওতায় পৃষ্ঠপোষকতা করছে সিটি গ্রুপ।