লুজানের অর্জন রোমান-দিয়াদের প্যারিসের অনুপ্রেরণা

লুজানের আর্চারি বিশ্বকাপ স্টেজ-২ থেকে মিলেছে রিকার্ভ মিক্সড ইভেন্টের রুপা। এবার রোমান সানা ও দিয়া সিদ্দিকীদের সামনের মিশন প্যারিসের আর্চারি ওয়াল্ড কাপ স্টেজ-৩। ঢাকায় ফিরে আর্চারি কোচ মার্টিন ফ্রেডরিখও জানালেন, লুজানের সাফল্য দলকে প্যারিসে অলিম্পিক কোটা পাওয়ার লক্ষ্য পূরণের অনুপ্রেরণা যোগাবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2021, 12:47 PM
Updated : 25 May 2021, 12:47 PM

লুজান থেকে মঙ্গলবার ঢাকায় ফিরেছে আর্চারি দল। সরকারের নির্দেশনা অনুযায়ী টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে কোয়ারেন্টিনে থাকবেন রোমান-দিয়ারা। এ মাঠেই বছর জুড়ে চলে আর্চারদের অনুশীলন।

আগামী ২১ জুন প্যারিসে শুরু হবে আর্চারি ওয়ার্ল্ড কাপ স্টেজ-৩। সেখানে ছেলে ও মেয়েদের রিকার্ভ দল এবং মেয়েদের একক-এই তিন ইভেন্ট থেকে তিনটি কোটা প্লেস পাওয়ার সুযোগ আছে বাংলাদেশের। লক্ষ্য পূরণ কঠিন, কিন্তু ফ্রেডরিখের দৃষ্টি সেদিকেই।

“আমাদের এখনও কিছু করণীয় আছে, রিকভারির পর অলিম্পিকের প্রস্তুতি নিব। তবে আমরা ‍খুব খুশি (লুজানের অর্জনে)। প্যারিসের প্রতিযোগিতার জন্য এই অর্জন আমাদেরকে অনুপ্রাণিত করবে। সামনে সময় অল্প। অলিম্পিকে কোয়ালিফাই করার শেষ সুযোগ। সেখানে তিন ইভেন্টে কোটা প্লেস পাওয়ার সুযোগ আছে, এটা পাওয়া কঠিন কিন্তু এটা পাওয়াই আমাদের লক্ষ্য।”

মিশ্র দ্বৈতের ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে তেমন লড়াই করতে পারেননি রোমান-দিয়া। হেরে যান ৫-১ সেট পয়েন্টে। তবে করোনাভাইরাসের কারণে দীর্ঘ দেড় বছরের বিরতির পর বিশ্বকাপে পদক পাওয়ায় খুশি রোমান।

“আমার এবং দলের সবার স্বপ্ন ছিল বিশ্বকাপ থেকে একটা পদক নিয়ে আসব। সেটা আমরা পেরেছি। ফেডারেশন, পৃষ্ঠপোষক, কোচ থেকে শুরু করে এর সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। আশা রাখি, সবাই এভাবেই পাশে থাকবেন, যাতে আমাদের আগামী দিনের পথচলা সহজ হয়।”

“ফাইনাল স্টেজে একটি সমস্যা হয়েছিল, সেটা হয়ত আপনারা লাইভ দেখতে পেয়েছেন। বাতাসের কারণ…এ কারণে হয়ত তীর ঠিকঠাক লক্ষে পৌঁছায়নি। এটা একটা অভিজ্ঞতা হলো। দীর্ঘ দেড় বছর পর ইন্টারন্যাশনাল ইভেন্ট খেললাম। আলহাম্দুলিল্লাহ আমরা একটা পদক জিতেছি, এটা হয়ত ক্রীড়াঙ্গনের জন্য একটা ইতিহাস। ইনশাল্লাহ এই ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টা করব।”

দেশে ফিরে লুজানের প্রাপ্তির আনন্দ প্রকাশ করতে গিয়ে দিয়াও জানালেন গর্ব বোধ করার কথা।

“এই পদকটি অর্জন করে শুধু আমি নই, দলের সবাই গর্ব বোধ করছি। দেশের জন্য অবশ্যই এটা গর্বের মুহূর্ত।  এই আনন্দ আসলে প্রকাশ করা মতো নয়। আমি নিজেও কথা বলতে গিয়ে নার্ভাস ফিল করছি।”