ক্ষণিকের ভুলে জয় হাতছাড়া স্পেনের

কাতার বিশ্বকাপে ওঠার অভিযানে স্পেনের শুরুটা হলো ভীষণ হতাশাজনক। গ্রিসের বিপক্ষে পুরোটা সময় আক্রমণাত্মক ফুটবল খেলেও ক্ষণিকের ভুলে মূল্যবান দুটি পয়েন্ট হারিয়েছে ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2021, 09:37 PM
Updated : 25 March 2021, 10:20 PM

গ্রানাদায় বৃহস্পতিবার রাতে ‘বি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। আলভারো মোরাতার নৈপুণ্যে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা টানেন আনাস্তাসিসোস বাকাসেতাস।

পুরো ম্যাচে প্রায় ৮০ শতাংশ সময় বল দখলে রেখে একের পর এক আক্রমণ করে যায় স্পেন। যদিও ততটা নিশ্চিত সুযোগ তৈরি করতে পারেনি তারা। গোলের উদ্দেশে তাদের ৯ শটের মাত্র দুটিই ছিল লক্ষ্যে। বিপরীতে গ্রিস মাত্র একটিই শট নেয় এবং তাতেই ওই গোল।

ম্যাচের শুরু থেকে বল দখলে আধিপত্য করা স্পেন চতুর্দশ মিনিটে প্রথম ভালো সুযোগ পায়। কিন্তু ডি-বক্সে সেকেন্ডের ব্যবধানে দুবার ফাঁকায় বল পেয়ে প্রতিবারই প্রতিপক্ষের গায়ে বল মারেন কোকে।

৩২তম মিনিটে অনেক দূর থেকে স্পেনের মিডফিল্ডার দানি ওলমোর বুলেট গতির শট ক্রসবারে বাধা পায়। এর পরের মিনিটেই এগিয়ে যায় তারা। কোকের দারুণ ক্রস বুক দিয়ে নামিয়ে ছয় গজ দূর থেকে পোস্ট ঘেঁষে গোলটি করেন মোরাতা।

প্রথমার্ধে মাত্র ২০ শতাংশ সময় বল দখলে রাখা গ্রিস ৫৬তম মিনিটে সমতায় ফেরে। নিজেদের ডি-বক্সে স্পেনের ডিফেন্ডার ইনিগো মার্তিনেস বল ক্লিয়ার করতে গিয়ে প্রতিপক্ষের কার্লোস জেকাকে ফাউল করে বসেন। জোরালো স্পট কিকে সমতা টানেন বাকাসেতাস।

বাকি সময়ের খেলার চিত্রও একই। ৭৬তম মিনিটে মোরাতার সঙ্গে একবার বল দেওয়া-নেওয়া করে বাঁ দিক থেকে গোলমুখে ক্রস বাড়ান হোসে গায়া। কিন্তু বলে পা ছোঁয়াতেই ব্যর্থ হন দুই মিনিট আগে বদলি নামা মিকেল ওইয়ারসাবাল।

ঘরের মাঠে হারসম ড্রয়ের হতাশায় মাঠ ছাড়ে স্পেন। অন্যদিকে, ফেভারিটদের মাঠ থেকে মহামূল্যবান একটি পয়েন্ট নিয়ে ফেরে ২০০৪ ইউরো চ্যাম্পিয়ন গ্রিস।

হতাশা ঝেড়ে ফেলে প্রথম জয়ের লক্ষ্যে আগামী রোববার জর্জিয়ার মাঠে খেলবে লুইস এনরিকের দল স্পেন।

গ্রুপের অন্য ম্যাচে জর্জিয়ার বিপক্ষে ঘরের মাঠে ১-০ গোলে জিতেছে সুইডেন। অবসর ভেঙে এই ম্যাচ দিয়েই ফের আন্তর্জাতিক ফুটবলে ফিরলেন ৩৯ বছর বয়সী তারকা জ্লাতান ইব্রাহিমোভিচ।