স্যান ম্যারিনোর জালে ইংল্যান্ডের গোল উৎসব

র‌্যাঙ্কিংয়ের চার ও ২১০ নম্বর দলের লড়াই। মাঠের পারফরম্যান্সেও পড়ল সেটির প্রতিফলন। স্যান ম্যারিনোকে ফের গোল বন্যায় ভাসিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করল ইংল্যান্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2021, 09:42 PM
Updated : 25 March 2021, 10:41 PM

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে বৃহস্পতিবার ‘আই’ গ্রুপের ম্যাচে ৫-০ গোলে জিতেছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। জোড়া গোল করেন ডমিনিক ক্যালভার্ট-লুইন। একটি করে গোল জেমস ওয়ার্ড-প্রাউস, রাহিম স্টার্লিং ও অলি ওয়াটকিন্সের।

দলটির বিপক্ষে শতভাগ জয়ের ধারা ধরে রাখল ইংল্যান্ড। এই নিয়ে সাতবারের দেখায় ৪২টি গোল পাওয়া ইংল্যান্ড হজম করেছে মাত্র একটি। এর আগে সবশেষ দেখায় ২০১৫ সালে ৬-০ গোলে জিতেছিল তারা।

ইংল্যান্ডের কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটের এটি ছিল ৫০তম ম্যাচ। উপলক্ষটা রাঙাল তার শিষ্যরা।

শুরু থেকে একের পর এক আক্রমণে স্যান ম্যারিনোকে চেপে ধরে ইংল্যান্ড। পুরো ম্যাচে ৮৫ শতাংশ সময় বল দখলে রেখে স্বাগতিকরা গোলের উদ্দেশে শট নেয় ৩২টি, এর ১৫টি ছিল লক্ষ্যে। সফরকারীর শট নিতে পারে কেবল ২টি, দুই অর্ধে একটি করে; কোনোটিই লক্ষ্যে ছিল না। 

প্রথম আট মিনিটেই অন্তত দুই গোলে এগিয়ে যেতে পারতো ইংল্যান্ড। সুযোগ নষ্ট করেন স্টার্লিং ও ক্যালভার্ট-লুইন।

চতুর্দশ মিনিটে মেলে গোলের দেখা। বাঁ দিক থেকে বেন চিলওয়েলের পাসে ছয় গজ বক্সের সামনে বাঁ পায়ের শটে বল জালে পাঠান ওয়ার্ড-প্রাউস। জাতীয় দলের হয়ে সাউথ্যাম্পটনের এই মিডফিল্ডারের এটাই প্রথম গোল।

সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন ক্যালভার্ট-লুইন। ডান দিক থেকে রিস জেমসের ক্রসে লাফিয়ে হেডে গোলটি করেন এভারটনের এই ফরোয়ার্ড। ২৭তম মিনিটে ২৫ গজ দূর থেকে মাউন্টের জোরালো শট এক হাতে কর্নারের বিনিময়ে ফেরান গোলরক্ষক।

৩১তম মিনিটে স্কোরলাইন হয় ৩-০। প্রতিপক্ষের ভুলে বল পেয়ে মাউন্ট পাস দেন স্টার্লিংকে। ভেতরে ঢুকে ছয় গজ বক্সের কোনা থেকে ম্যানচেস্টার সিটির মিডফিল্ডারের নেওয়া শট একজনের পায়ে লেগে জালে জড়ায়।

দ্বিতীয়ার্ধের অষ্টম মিনিটে নিজের দ্বিতীয় গোলে ব্যবধান বাড়ান ক্যালভার্ট-লুইন। চিলওয়েলের থ্রু বল ডি-বক্সের বাঁ দিকে পেয়ে পাস দেন জেসে লিনগার্ড। কাছ থেকে প্রথম স্পর্শে সহজেই বাকি কাজ সারেন ক্যালভার্ট-লুইন।

৭২তম মিনিটে ওয়ার্ড-প্রাউসের ফ্রি কিকে গোলরক্ষকের হাত ছুঁয়ে বল পোস্টে লাগে।

৮৩তম মিনিটে প্রতিপক্ষের কফিনে পঞ্চম পেরেক ঠুকে দেন ওয়াটকিন্স। ফিল ফোডেনের পাসে নিচু শটে ঠিকানা খুঁজে নেন তিনি। জাতীয় দলের হয়ে অভিষেকে নিজের প্রথম শটেই গোল পেলেন দ্বিতীয়ার্ধে বদলি নামা অ্যাস্টন ভিলার এই ফরোয়ার্ড।

নিজেদের পরের ম্যাচে আগামী রোববার আলবেনিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড।