প্রতিশোধের নেশায় মাঠে নামবে পিএসজি: দেম্বেলে

চার বছর আগে চ্যাম্পিয়ন্স লিগে ঘুরে দাঁড়ানোর যে ঐতিহাসিক গল্পের জন্ম দিয়েছিল বার্সেলোনা, নতুন করে আবারও তা আলোচনায়। উপলক্ষ? সেই একই মঞ্চে আবারও মুখোমুখি লড়াইয়ে নামতে যাচ্ছে পিএসজি ও বার্সেলোনা। কাতালান ক্লাবটির তারকা ফুটবলার উসমান দেম্বেলের বিশ্বাস, অনেকটা সময় বয়ে গেলেও তাদের প্রতিপক্ষের সেই ক্ষত আজও শুকায়নি। তাই এবার প্রতিশোধের লক্ষ্যে মাঠে নামবে ফরাসি চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 09:15 AM
Updated : 15 Feb 2021, 04:59 PM

ক্লাব ফুটবলে ইউরোপ সেরা প্রতিযোগিতাটির ২০১৬-১৭ আসরের শেষ ষোলোয় প্রথম লেগে ৪-০ গোলে জিতে পরের রাউন্ডে এক পা দিয়ে রেখেছিল পিএসজি। কিন্তু ফিরতি পর্বে ঘরের মাঠে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় বার্সেলোনা; ৬-১ ব্যবধানে জিতে যায় কোয়ার্টার-ফাইনালে।

সেই হৃদয়ভাঙা পরাজয়ের পর প্রথমবারের মতো আবারও বার্সেলোনার মুখোমুখি হতে যাচ্ছে পিএসজি। কাম্প নউয়ে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায় শুরু হবে শেষ ষোলোর প্রথম লেগ।

ইতিহাসের পাতায় জায়গা করে নেওয়া দুই লেগের সেই লড়াইয়ে ছিলেন না দেম্বেলে। এর পরের মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড থেকে তিনি নাম লেখান বার্সেলোনায়। উয়েফা ডটকমে দেওয়া সাক্ষাৎকারে হাইভোল্টেজ এই ম্যাচকে ঘিরে নিজের ভাবনা তুলে ধরেন দেম্বেলে।

“আমার মনে হয়, ওই লড়াই ইতিহাসের অংশ হয়ে থাকবে, বিশেষ করে বার্সেলোনার মাঠের ম্যাচটি। প্রথম লেগে ৪-০ গোলে হারের পর ঘুরে দাঁড়ানো ইউরোপের যেকোনো দলের জন্যই কঠিন, বিশেষ করে চ্যাম্পিয়ন্স লিগে। তবে নেইমার, লিও (মেসি), আন্দ্রেস ইনিয়েস্তাদের নিয়ে তারা (বার্সেলোনা) তা করতে পেরেছিল।”

“নিশ্চিতভাবেই এবার প্রতিশোধের একটা আবহ থাকবে। লড়াইটিকে এতটা প্রাণবন্ত করে তুলতে গণমাধ্যমেরও ভূমিকা আছে। দলের মধ্যে আমরা অবশ্য এ নিয়ে কথা বলি না, কারণ আমরা জানি এটা কঠিন লড়াই হবে। আমরা পিএসজি সম্পর্কে জানি, তারা চ্যাম্পিয়ন্স লিগে গতবারের রানার্সআপ এবং এবারও তারা ফেভারিট দলগুলোর একটি।”

মাঝে অবশ্য অনেক কিছুই পাল্টে গেছে। বার্সেলোনার সেই জয়ের মূল নায়ক নেইমার ট্রান্সফার ফির বিশ্বরেকর্ড গড়ে পরের মৌসুমে পাড়ি জমান পিএসজিতে। কাম্প নউ ছেড়ে চলে গেছেন মাঝমাঠের তারকা ইনিয়েস্তাও।

তবে, এই ম্যাচে দেখা যাবে না নেইমারকে। চোট পেয়ে ছিটকে পড়েছেন ব্রাজিলিয়ান তারকা। চোটের ধাক্কায় পিএসজি হারিয়েছে তারকা মিডফিল্ডার আনহেল দি মারিয়াকেও। সাম্প্রতিক পারফরম্যান্সও খুব একটা আহামরি নয় দলটির।

বিপরীতে দারুণ ছন্দে আছে বার্সেলোনা, বিশেষ করে লা লিগায়। টানা ১২ ম্যাচ ধরে অপরাজিত তারা, জিতেছে শেষ সাত রাউন্ডে। গত শনিবার সবশেষ ম্যাচে আলাভেসের বিপক্ষে তাদের পারফরম্যান্স ছিল নজরকাড়া।

সবকিছু মিলে পিএসজি-বার্সেলোনার আরেকটি অসাধারণ লড়াইয়ের অপেক্ষায় ফুটবল দুনিয়া।