‘মাথার পেছনেও যেন চোখ আছে মেসির’

লিওনেল মেসির প্রশংসায়, সামর্থ্য প্রকাশে কত উপমাই না ব্যবহৃত হয়। মাঠে দারুণ সব রক্ষণচেরা পাসে খুঁজে নেন সতীর্থকে। দেখে মনে হয় যেন চারপাশের সবকিছুই দেখছেন তিনি। বার্সেলোনা অধিনায়কের এমন দক্ষতায় মুগ্ধ দলটির ফরাসি ফরোয়ার্ড উসমান দেম্বেলের মনে হয়, যেন মাথার পেছনেও চোখ আছে মেসির!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 01:25 PM
Updated : 15 Feb 2021, 04:59 PM

উয়েফা ডটকমের সঙ্গে আলাপচারিতায় কাতালুনিয়ার দলটিতে আসা, পিএসজির বিপক্ষে সামনের চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ, মেসি, বার্সেলোনার সাবেক সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা, লুইস সুয়ারেসসহ আরও অনেক বিষয় নিয়ে কথা বলেছেন দেম্বেলে। সেখানে মেসির সামর্থ্য বোঝাতে বলেছেন ওই কথা।

“২০১৭ সালে যখন এলাম, আমাকে বলা হয়েছিল, লিওর পায়ে বল থাকলে তুমি পেছনে ফিরে তাকাবে না। জায়গা খুঁজে নিয়ে ছুটবে। চিন্তা করবে না, বল তোমার কাছে পৌঁছাবে। এটা আমাকে বারবার বলা হয়েছে। যখন আমি দৌড়ানো শুরু করি, সে সবসময় পাসটা বাড়ায় এবং যখন পাসটা দিতে পারে না, সে পুনরায় চেষ্টা করে। যেন লিওর মাথার পেছনেও চোখ আছে।”

“লিও একজন জিনিয়াস। আমরা সবাই তাকে জানি। তিনি একজন জিনিয়াস, ফুটবল ইতিহাসের সেরা। যখন তরুণ ছিলাম, তখন তিনি আমাকে অনুপ্রাণিত করতেন; এখনও করেন। সত্যি বলতে, তার পাশে খেলাটা সম্মানের।”

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর প্রথম লেগে কাম্প নউয়ে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত দুইটায় পিএসজির মুখোমুখি হবে বার্সেলোনা। এ ম্যাচের আগে ঘুরে ফিরে আসছে ২০১৬-১৭ মৌসুমের সেই আলোচিত ম্যাচটি।

সেবার শেষ ষোলোয় প্রথম লেগে ৪-০ গোলে জিতে পরের রাউন্ডে এক পা দিয়ে রাখা পিএসজির স্বপ্ন গুঁড়িয়ে কাম্প নউয়ে ফিরতি লেগে ৬-১ গোলে জিতেছিল বার্সেলোনা।

দেম্বেলের মনে হচ্ছে, পিএসজি সেই প্রতিশোধ নিতে ঝাঁপিয়ে পড়বে এবার। তবে পিএসজিতে খেলা জাতীয় দলের সতীর্থ কিলিয়ান এমবাপে বা প্রেসনেল কিম্পেম্বেকে আসন্ন ম্যাচ নিয়ে এখনও খোঁচানো শুরু করেননি বলেও জানালেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

“মুঠোবার্তায় আমরা এরই মধ্যে খুনসুটি শুরু করেছি কি-না? না; এখনও না। কিন্তু পিএসজির হয়ে দারুণ খেলা এবং চমৎকার মৌসুম উপভোগ করা প্রেসনেল ও এমবাপের বিপক্ষে এটা ভালো একটা ম্যাচ হবে।”

“প্রেসনেল ওদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়; কিলিয়ানও গুরুত্বপূর্ণ, আমরা জানি সে কি করতে পারে। তাই আমরা হোয়াটসঅ্যাপ টেক্সটে কেউই কাউকে খোঁচাচ্ছি না। কিন্তু আমি মনে করি, এটা দারুণ একটা ম্যাচ হবে।”