মারাদোনার মৃত্যুতে কাঁদছে ফুটবলও

দিয়েগোর সঙ্গে আমার কত স্মৃতি, কত খুশির মুহূর্ত…বলতে বলতে কান্নায় ভেঙে পড়লেন হোর্হে ভালদানো। খবর শোনার পর থেকে কাঁদছে বুয়েনস আইরেস, কাঁদছে আর্জেন্টিনা। ফুটবল বিশ্বেরও একই অবস্থা। শোকে ভাসছেন এক সময়ের সতীর্থরা। সাবেক-বর্তমান খেলোয়াড়রা শ্রদ্ধা ও ভালোবাসার সঙ্গে স্মরণ করছেন অসীমের দিকে চলে যাওয়া দিয়েগো মারাদোনাকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2020, 08:09 AM
Updated : 26 Nov 2020, 12:19 PM

কার্ডিয়াক অ্যারেস্টে বুধবার মারা যান ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়দের একজন হিসেবে বিবেচিত এই আর্জেন্টাইন।

ভালদানো ছিলেন মারাদোনার বিশ্বজয়ের সারথী। কদিন আগে তার মস্তিষ্কে অস্ত্রোপচার হয়েছিল। সুস্থ হয়ে ফিরেছিলেন বাড়িতে। ভালদানো ভেবেছিলেন, এই যাত্রায় শঙ্কা কাটিয়ে উঠেছেন তার অধিনায়ক। ডিফেন্ডারকে ফাঁকি দিতে অভ্যস্ত মারাদোনা এভাবে জীবনে ফাঁকি দিয়ে চলে যাবেন, ভাবতেও পারছেন না আর্জেন্টিনার সাবেক এই ফরোয়ার্ড।   

“আর্জেন্টিনার সবাই আজ তার জন্য কাঁদছে। যারা ফুটবল ভালোবাসে, তারাও কাঁদছে। এমনকি তার বিদায়ে আজ ফুটবলও কাঁদছে।”

মারাদোনার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বুধবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সব ম্যাচে এক মিনিট নীরবতা পালন করা হয়। এই সপ্তাহের সব ম্যাচেই তা করা হবে। চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচের পর এক প্রতিক্রিয়ায় ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা জানান, এই মুহূর্তে আর্জেন্টিনায় দেখা একটা ব্যানারের কথা মনে পড়ছে তার।

“বছর খানেক আগে ব্যানারটা দেখেছিলাম। সেখানে লেখা ছিল, তোমার জীবনে তুমি কি করেছো তা কোনো ব্যাপার নয় দিয়েগো, গুরুত্বপূর্ণ হচ্ছে তুমি আমাদের জন্য যা করেছো। তিনি আমাদের যা দিয়েছেন সেটা নিখুঁতভাবে ফুটে উঠেছে এই লেখায়।”

শোকে ভাসছেন সাবেক আর্জেন্টাইন ডিফেন্ডার মাউরিসিও পচেত্তিনো।

“দিয়েগো আপনি আমার নায়ক ও বন্ধু।  আপনার সঙ্গে ফুটবল ও জীবন ভাগ করতে পেরে আমি ভাগ্যবান।”

ভাটিকান জানিয়েছে, পোপ ফ্রান্সিস যিনি একজন আর্জেন্টাইন এবং ফুটবল ভক্ত তিনি তার প্রার্থনায় মারাদোনাকে স্মরণ করবেন।

এক সময়ের সতীর্থ ও আতলেতিকো মাদ্রিদ কোচ দিয়েগো সিমেওনের কাছে মারাদোনা স্বয়ং ফুটবল।

সাবেক আর্জেন্টাইন ডিফেন্ডার হাভিয়ের জানেত্তির কাছে মারাদোনা অনন্য।

“সব চ্যালেঞ্জ মাড়িয়ে নিজের পায়ে দাঁড়িয়ে থাকতে অভ্যস্ত ছিলেন দিয়েগো। তিনি চলে গেছেন, এটা আমার বিশ্বাসই হচ্ছে না। এই খেলা ভালোবাসে এমন সবার জন্য আজ বেদনার দিন। 

নাপোলি অধিনায়ক লরেন্সো ইনসিনিয়ে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেছেন মারাদোনাকে।

“আপনি ইতিহাসের সেরা খেলোয়াড়। আপনি আমাদের দিয়েগো। আপনার সঙ্গে দেখা করার সৌভাগ্য আমার হয়েছিল। অস্বীকার করছি না সে সময় আমার পা কাঁপছিল। একজন ভক্ত, একজন নাপোলিতান ও একজন খেলোয়াড় হিসেবে বলছি, সবকিছুর জন্য ধন্যবাদ দিয়োস। সব সময়ই আপনাকে ভালোবাসব।”

আর্জেন্টিনার সাবেক ডিফেন্ডার হুয়ান পাবলো সোরিন এক প্রতিক্রিয়ায় জানান, তারা বিধ্বস্ত, শোকাহত।

“খবরটা আসার পর থেকে ঘরে আমাদের কান্না থামছে না। আমরা পরের দিনটির জন্য অপেক্ষা করছি। সকালে উঠে যখন শুনবো, এটা মিথ্যা, মৃত্যুকে আবারও তিনি ড্রিবল করে পাশ কাটিয়ে গেছেন। তিনি অমর।”