মাঠে না নেমেই ইউভেন্তুসের বিপক্ষে নাপোলির হার!

করোনাভাইরাসের ছোবলে ও নিয়মের বেড়াজালে ইউভেন্তুস-নাপোলি ম্যাচ হওয়া নিয়ে শঙ্কা জেগেছিল আগেই। শেষ পর্যন্ত হলোও তাই; ভেস্তে গেল সেরি আর গুরুত্বপূর্ণ ম্যাচটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2020, 08:30 PM
Updated : 4 Oct 2020, 09:11 PM

বড় ক্ষতির মুখে পড়তে হচ্ছে নাপোলিকে। সেরি আর নিয়ম অনুযায়ী, এক্ষেত্রে চ্যাম্পিয়নদের বিপক্ষে মাঠে না নেমেই ৩-০ গোলের হার মেনে নিতে হচ্ছে তাদের। অবশ্য সহজে ছেড়ে দিতেও রাজি নয় তারা। পরিস্থিতি বিবেচনায় ম্যাচটি স্থগিতের আবেদন করেছিল দলটি। কিন্তু লিগ কর্তৃপক্ষ নিয়মের দোহাই দিয়ে আগের সিদ্ধান্তে অটল থাকে।

ম্যাচের কয়েক ঘণ্টা আগে রয়টার্সকে বলা নাপোলির এক মুখপাত্রের কথায় সবকিছু অনেকটাই পরিষ্কার হয়ে গিয়েছিল। গত চার দিনে দলটির দুজন খেলোয়াড়ের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ায় স্থানীয় স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ নীতিমালা মেনে দলটিকে আইসোলেশনে পাঠানো হয়। নিয়ম অনুযায়ী, তাদের সফরের অনুমতিও বাতিল করা হয়।

ইউভেন্তুসের দুজন স্টাফেরও কোভিড-১৯ পজিটিভ খবর আসে। তাদের পুরো দলকেও আইসোলেশনে রাখা হয়েছিল। তবে, এমন অবস্থায় সেরি আর নিয়ম অনুযায়ী দলের বাকিদের কোভিড-১৯ পরীক্ষা করে ফল নেগেটিভ এলে অনুশীলন করতে কিংবা ম্যাচ খেলতে কোনো বাধা ছিল না ইউভেন্তুসের। আর ঘরের মাঠে ম্যাচ হওয়ায় তাদের ওপরের সফরের নিষেধাজ্ঞার নিয়মও কার্যকর হয়নি।

মূলত এই নিয়মের সুযোগ নিয়েই ম্যাচটির জন্য ইউভেন্তুস আগের দিন দল ঘোষণা করে। যেকোনো ভাবে ম্যাচটি খেলতে মরিয়া ছিল তারা। এমনকি ম্যাচটি দেখার জন্য এক হাজার দর্শক মাঠে প্রবেশের অনুমতি দিয়েছিল তারা, যদিও গ্যালারিতে দেখা যায় ১৫-২০ জনকে।

ম্যাচের এক ঘণ্টা আগে টিম বাসে খেলোয়াড়রা স্টেডিয়ামে এসে পৌঁছান। ফ্লাডলাইট জ্বলে ওঠে, লাউড স্পিকারে বাজতে থাকে ম্যাচ ডের মিউজিক। খেলোয়াড়রা শুরু করেন অনুশীলন।

ইউভেন্তুসের ম্যাচ খেলতে মরিয়া ভাব, লিগ কর্তৃপক্ষের সূচি অনুযায়ী ম্যাচ আয়োজনে চেষ্টা, নিয়মের বেড়াজালে নাপোলির আটকে পড়া-সব মিলে করোনাকালীন কঠিন সময়ে তৈরি হলো জটিল পরস্থিতির। আপাতত এসবের শিকার নাপোলি।