নিবেদন দেখাও, নয়তো চলে যাও: কুমান

দলের লক্ষ্য পূরণের চেষ্টায় ও পেশাদারিত্বে ঘাটতি দেখা দিলেই দেখিয়ে দেওয়া হবে বিদায়ের রাস্তা-ক্লাবে ফিরেই খেলোয়াড়দের প্রতি কড়া বার্তা দিলেন বার্সেলোনার নতুন কোচ রোনাল্ড কুমান। একই সঙ্গে কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে দলের গৌরব ফিরিয়ে আনার অঙ্গীকার করেছেন দলটির সাবেক এই তারকা খেলোয়াড়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2020, 11:06 AM
Updated : 20 August 2020, 01:50 PM

কিকে সেতিয়েনের উত্তরসূরি হিসেবে বুধবার সকালে কুমানের নাম ঘোষণা করে বার্সেলোনা। পরে ওই দিনই বিকেলে আনুষ্ঠানিকভাবে সংবাদমাধ্যমের সামনে আসেন তিনি। সেখানেই ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন কুমান।

“আমাদের এখন যা করতে হবে তা হলো, বায়ার্নের বিপক্ষে ম্যাচে যা করেছি তার ভিন্ন একটা ইমেজ তৈরি করা। সেদিন আমরা যা খেলেছি, তেমন বার্সাকে আমরা বা সমর্থকরা দেখতে চাই না।”

“বার্সার জার্সি পরে আনন্দটা অনুভব করতে হবে, গর্বিত হতে হবে। আর সেটা দলের প্রতি নিবেদনের মাধ্যমে দেখাতে হবে, পেশাদার আচরণে প্রকাশ পাবে। নিজের সামর্থ্যের সবটুকু উজাড় করে দিতে হবে। আমরা যদি তা করতে পারি, তাহলেই গত সপ্তাহে যা হয়েছে তার পুরোপুরি ভিন্ন একটা ইমেজ তৈরি হবে।”

গত এক যুগের মধ্যে এবারই প্রথম শিরোপাশূন্য মৌসুম পার করেছে বার্সেলোনা। কোপা দেল রে থেকে আগেই ছিটকে পড়া কাতালুনিয়ার দলটি লা লিগায় শেষ ভাগে ছন্দ হারিয়ে শিরোপা হারায় চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে। আর গত শুক্রবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৮-২ গোলে হেরে বসে তারা। রেকর্ড ব্যবধানে ওই হারের পরই শুরু হয় তীব্র সমালোচনা। চারদিক থেকে মূল দল পুনর্গঠনের দাবি ওঠে।

সেতিয়েনকে সোমবার বরখাস্ত করার মধ্য দিয়ে সেই প্রক্রিয়া শুরু করে বার্সেলোনা। পরদিন স্পোর্টিং ডিরেক্টর এরিক আবিদালের সঙ্গেও চুক্তির ইতি টানে তারা। এর পরদিন কুমানের সঙ্গে দুই বছরের চুক্তি করে ক্লাবটি।

বায়ার্নের কাছে পর্যদুস্ত হওয়ার পরপরই ক্লাব সভাপতি জোজেপ মারিয়া বার্তোমেউ অনেক পরিবর্তনের আভাস দিয়েছিলেন। পরে মঙ্গলবার বার্সা টিভিকে দেওয়া সাক্ষাৎকারেও তিনি জানান, নতুন কোচ দায়িত্ব নিলেই আলোচনা করে নেওয়া হবে সিদ্ধান্ত।

প্রথম সংবাদ সম্মেলনে অবশ্য কাদেরকে দল থেকে বাদ দেবেন, এমন কোনো আভাস দেননি কুমান। তবে একটা বিষয় পরিষ্কার করে জানিয়ে দেন, তাদের সঙ্গেই তিনি কাজ করতে চান যারা পুরোপুরি দলের প্রতি নিবেদিত।

“আমি নাম উল্লেখ করতে চাই না। ক্লাবের ভালোর দিকে নজর দিতে হবে আমাদের এবং ম্যাচ জেতার জন্য সম্ভব্য সেরা স্কোয়াড গঠন করতে হবে।”

“নির্দিষ্ট কিছু বয়সের খেলোয়াড়দের সামর্থ্য নিয়ে প্রশ্ন উঠতে পারে, যদিও ৩১, ৩২ বা ৩৩ বছরে কোনো খেলোয়াড় শেষ হয়ে যায় না। সবকিছু নির্ভর করে, জয়ের জন্য আপনি কতটা মরিয়া এবং ক্লাবের জন্য আপনি সবকিছু উজাড় করে দিতে চান কি-না।”

“যারা এখানে থাকতে চায়, সেই সব খেলোয়াড়দের সঙ্গে কাজ করতে চাই আমি। যদি তারা এখানে সুখী না হয়, তাহলে তাদের সেটা বলা উচিত। আমি কেবল তাদের চাই যারা বার্সার জন্য সবকিছু উজাড় করে দেবে।”

নব্বইয়ের দশকের শুরুতে তখনকার কোচ ইয়োহান ক্রুইফের বার্সেলোনার বিখ্যাত ‘ড্রিম টিম' এর গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন কুমান। ১৯৯২ সালে ক্লাবটির প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের নায়কের সামনে এবার নতুন চ্যালেঞ্জ। তিনিও প্রতিশ্রুতি দিলেন দলের গৌরব ফিরিয়ে আনার।

“শক্তিশালী একটি দল গঠন করতে আমরা কঠোর পরিশ্রম করব। তবে আমাদের কিছু পরিবর্তন আনতে হবে, কারণ সেদিন আমরা যা খেলেছি তা চাই না আমরা। আমাদের সুনাম পুনরুদ্ধারে কঠোর পরিশ্রম করতে হবে।”

কোচিং ক্যারিয়ারের শুরুর দিকে বার্সেলোনার সহকারী কোচ ছিলেন কুমান। প্রধান কোচ হিসেবে দায়িত্ব শুরু করেন নিজ দেশ নেদারল্যান্ডসের ক্লাবে। এরপর দেশের সফলতম ক্লাব আয়াক্স, স্পেনের ভালেন্সিয়া, ইংল্যান্ডের সাউথ্যাম্পটন ও এভারটনসহ আরও কয়েক দলে কোচিং করানো সাবেক এই ডিফেন্ডার ২০১৮ সালে দায়িত্ব নেন নেদারল্যান্ডস জাতীয় দলের।

তার হাত ধরে ২০১৯ সালে ডাচরা উয়েফা নেশন্স লিগের অভিষেক আসরে রানার্সআপ হয়, জায়গা করে নেয় এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে। দারুণ অভিজ্ঞ ও সফল এই কোচের হাত ধরে বার্সেলোনা স্বরূপে ফিরতে পারবে বলে বিশ্বাস ক্লাবটির কর্তৃপক্ষ ও সমর্থকদের। পুরনো ঠিকানায় নতুন রূপে ছাপ রাখার ব্যাপারে কুমান নিজেও বেশ আশাবাদী।

“এটা বড় একটা চ্যালেঞ্জ এবং সহজ হবে না। কারণ বার্সা সবসময় সেরাটা চায়, আর এমনটাই হওয়া উচিত।”

“এখনও বার্সা বিশ্বের সবচেয়ে বড় ক্লাব। তাই, বার্সার যেখানে থাকা উচিত সেখানে দলকে ফিরিয়ে নিতে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে। সেরা ফল ও শিরোপার জন্য লড়াই করার মতো দলে যথেষ্ট মানসম্পন্ন খেলোয়াড় আছে।”