ইপিএল ফেরার ম্যাচে গোললাইন প্রযুক্তির গড়বড়

ঠিক ১০০ দিনের অনাকাঙ্ক্ষিত বিরতির পর ফের মাঠে গড়ানো ইংলিশ প্রিমিয়ার লিগের শুরুটা ভালো হলো না। নতুন ফেরার প্রথম ম্যাচে গোললাইন প্রযুক্তির গড়বড়ে জয়বঞ্চিত হয়েছে শেফিল্ড ইউনাইটেড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2020, 08:31 PM
Updated : 17 June 2020, 09:55 PM

অবনমন অঞ্চলের দল অ্যাস্টন ভিলার মাঠে বুধবার স্থানীয় সময় বিকেলে শুরু হওয়া ম্যাচে গোলশূন্য ড্র করে ফিরেছে শেফিল্ড।

তবে, এক যুগ পর শীর্ষ লিগে ফিরে দারুণ ছন্দে এগিয়ে চলা শেফিল্ড কাঙ্ক্ষিত জয় নিয়েই ফিরতে পারতো। ম্যাচের ৪২তম মিনিটে ইংলিশ মিডফিল্ডার অলিভার নরউডের ফ্রি-কিক ফিরিয়ে দেন অ্যাস্টনের গোলরক্ষক ওরিয়ান। যদিও টিভি রিপ্লেতে পরিষ্কার দেখা যায়, বল গোললাইন পেরিয়ে গিয়েছিল। গোলের জোরালো আবেদনও করে সফরকারী খেলোয়াড়রা। কিন্তু গোললাইন প্রযুক্তির কোনোরকম সিগন্যাল না পাওয়ায় সাড়া দেননি রেফারি মাইকেল অলিভার।

ম্যাচ শেষের পরপরই প্রিমিয়ার লিগে চালানো গোললাইন প্রযুক্তির অপারেটর হকআই অনাকাঙ্ক্ষিত এই ভুলের জন্য ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছে। একই সঙ্গে জানিয়েছে যে বল গোললাইন পেরিয়ে গিয়েছিল।

বিবৃতিতে আরও বলা হয়েছে, হক-আইয়ের গোললাইন প্রযুক্তি এ পর্যন্ত ৯ হাজারের বেশি ম্যাচে ব্যবহার করা হয়েছে; কিন্তু কখনোই এরকম গড়বড় হয়নি।

ভুলের কারণের ব্যাখ্যায় হক-আই জানিয়েছে, গোল পর্যবেক্ষণে রাখা সাতটি ক্যামেরাই গোলরক্ষক, ডিফেন্ডার অথবা পোস্টের বাধায় পড়ায় রেফারি গোলের কোনো সিগন্যাল পাননি।

ম্যাচের আগে সবকিছু পরীক্ষা করে দেখা হয়েছিল এবং সবকিছু ঠিকমতো কাজ করছিল বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। তারপরও এতবড় ভুল হওয়ায় প্রিমিয়ার লিগ, শেফিল্ড ইউনাইটেড ও এতে ভুক্তভোগী সবার কাছে ক্ষমা চেয়েছে তারা।

২৯ ম্যাচে ১১টি করে জয় ও ড্রয়ে ৪৪ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে শেফিল্ড। ২৬ পয়েন্ট নিয়ে ১৯তম স্থানে অ্যাস্টন।

এদিকে, পূর্ব ঘোষণা অনুযায়ী নিয়মের ঘেরাটোপে দর্শকশূন্য স্টেডিয়ামে হওয়া ম্যাচটির শুরুতে করোনাভাইরাসের প্রাণ হারানোদের উদ্দেশে নিরবতা পালন করা হয়।

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে জর্জ ফ্লয়েড প্রাণ হারানোর পর সারা বিশ্বে ছড়িয়ে পড়া ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে একাত্বতা প্রকাশ করেন খেলোয়াড়রা। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখা জার্সি পরে খেলতে নামা দুই পক্ষের খেলোয়াড় ও কোচ হাঁটু গেড়ে ওই আন্দোলনের সঙ্গে একাত্বতা জানান।