করোনাভাইরাস: থেমে নেই রোমানের প্রস্তুতি

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে টোকিও অলিম্পিক নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। প্রাণঘাতী ভাইরাসটি হানা দিয়েছে বাংলাদেশেও। কিন্তু প্রতিকূল স্রোতেও রোমান সানার প্রস্তুতি থেমে নেই। দেশসেরা এই আর্চার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন সব নির্দেশনা মেনে টোকিও অলিম্পিকের জন্য প্রতিদিনই ঘাম ঝরাচ্ছেন তিনি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 08:40 AM
Updated : 23 March 2020, 08:40 AM

আগামী ২৪ জুলাই টোকিও অলিম্পিক শুরু হওয়ার কথা। কিন্তু বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় জাপানের এই আয়োজন স্থগিতের চাপ বাড়ছে প্রতিনিয়ত।

টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে সারাবছর ধরে চলে আর্চারদের অনুশীলন। টোকিও অলিম্পিক সামনে রেখে সতীর্থদের সঙ্গে রোমানও প্রস্তুতি নিচ্ছেন এ মাঠে।

“প্রস্তুতি চলছে প্রস্তুতির মতোই। বরাবর যেমন সবাই একসঙ্গে অনুশীলন করি, সেভাবেই করছি। তবে দূরত্ব বজায় রেখে। আমরা কেউ তো আর আক্রান্ত নই; তারপরও সতর্কতার অংশ হিসেবে এখানে অনেক ব্যবস্থা নেওয়া হয়েছে। আগে যেমন অনুশীলনের সময় বাইরের লোকজন ঢুকতে পারত; দেখতে পারত। এখন আর তাদের ঢুকতে দেওয়া হচ্ছে না। আমরাও বাইরে যাচ্ছি না। সবসময় পরিষ্কার থাকছি।”

“হ্যান্ডওয়াশ, মাস্ক, গ্লাভস এগুলো সবই দেওয়া হয়েছে আমাদের। বাইরে যেতে মানা করা হয়েছে। রুম, মাঠসহ এখানকার সবজায়গা আরও পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে। নির্দেশনা অনুযায়ী যা যা করা দরকার, তার সবই ফেডারেশন করে দিয়েছে।”

নির্দিষ্ট সময়ে টোকিও অলিম্পিক শুরু নিয়ে শঙ্কা থাকলেও তা নিয়ে ভাবছেন না ২০১৯ সালের বিশ্ব আর্চারির ব্রেকথ্রু ক্যাটাগরিতে সেরা হওয়া রোমান।

“স্বাভাবিক যেভাবে অনুশীলন করি, সেভাবেই চলছে। এটা আমার জন্য ভালো যে, করোনাভাইরাসের কারণে অন্য সব খেলাধুলা বন্ধ থাকলেও আমার অনুশীলন চলছে।” “অলিম্পিক পেছানোর বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। আমাদের কোচের (মার্টিন ফ্রেডরিখ) সঙ্গে ওয়ার্ল্ড আর্চারি প্রেসিডেন্টের কথা হয় প্রায়ই। তিনি কোচকে বলেছেন, চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার আগ পর্যন্ত তুমি তোমার ছেলে-মেয়েদের নিয়ে প্রস্তুতি চালিয়ে যাও।”

করোনাভাইরাস থেকে মুক্ত থাকতে প্রয়োজনীয় নির্দেশনা রোমান নিজে মানছেন। বাকিদেরও তা মানার আহ্বান জানিয়েছেন গত বছর নেদারল্যান্ডসে ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপে সেমি-ফাইনালে উঠে বাংলাদেশকে সরাসরি ২০২০ সালের অলিম্পিকে খেলার টিকেট এনে দেওয়া এই তারকা আর্চার।

“আমাদের দেশের করোনাভাইরাস পরিস্থিতি সম্পর্কে আমরা সবাই জানি। এ ব্যাপারে আমাদের সবাইকে সচেতন থাকতে হবে। একটু কষ্ট হলেও নিজের ও পাশের লোকজনের ভালোর জন্য কিছুদিন বাসায় থাকতে হবে; মাস্ক ব্যবহার করতে হবে। নিয়মিত হাত ধুতে হবে; পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। অতিরিক্ত প্রয়োজন না পড়লে বাইরে যাবেন না। বাইরে গেলেও মাস্ক ব্যবহার করুন; গ্লাভস ব্যবহার করুন।”