আর্চারির বিশ্ব চ্যাম্পিয়নশিপসে ব্রোঞ্জের লড়াইয়ে রোমান

নেদারল্যান্ডসে ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপসের রিকার্ভ পুরুষ এককের সেমি-ফাইনালে হেরে গেছেন রোমান সানা। তবে দেশের আর্চারির ইতিহাসের সেরা এই সাফল্যে বাংলাদেশের একজন প্রতিযোগী ২০২০ সালের টোকিও অলিম্পিকে খেলার সুযোগ পাচ্ছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2019, 02:04 PM
Updated : 13 June 2019, 06:00 PM

এই টুর্নামেন্টের ছেলে ও মেয়েদের দলীয় বিভাগের কোয়ার্টার-ফাইনালে ওঠা দলগুলো টোকিও অলিম্পিকের দলীয় বিভাগে খেলার যোগ্যতা অর্জন করেছে। পাশাপাশি তাদের তিনজন করে অ্যাথলেট এককেও খেলার সুযোগ পাবেন। এছাড়া এই বিশ্ব চ্যাম্পিয়নশিপের একক ইভেন্টে থেকে দলীয় ইভেন্টের মাধ্যমে কোয়ালিফাই করা দেশগুলোর প্রতিযোগীর বাইরে সেরা চার আর্চারের দেশও একটি করে জায়গা পাবে অলিম্পিকের একক ইভেন্টে। শক্তিশালী দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বাংলাদেশ দলীয় ইভেন্টের কোয়ার্টার-ফাইনালে উঠতে না পারলেও রোমান সেমি-ফাইনালে ওঠায় টোকিও অলিম্পিকের রিকার্ভ পুরুষ ইভেন্টে অন্তত একজন প্রতিযোগী পাঠানো যাবে।

আর্চারির বিশ্ব চ্যাম্পিয়নশিপসে রোমানের আগে বাংলাদেশের কোনো প্রতিযোগী শেষ চারে উঠতে পারেনি। ব্রোঞ্জ পদকের লড়াইয়ে তিনি খেলবেন ইতালির মাউরো নেসপোলির।

সের্টোখোবসে বৃহস্পতিবার ফাইনালে ওঠার লড়াইয়ে মালয়েশিয়ার মোহাম্মদ খায়রুল আনোয়ারের কাছে ৭-৩ সেট পয়েন্টে হারেন রোমান। প্রথম সেট ড্রয়ের পর দ্বিতীয় সেটে ২৯-২৬ পয়েন্টে হেরে পিছিয়ে পড়েন রোমান। তৃতীয় ও চতুর্থ সেটে ড্র করে আশা বাঁচিয়ে রাখলেও শেষ পর্যন্ত পঞ্চম সেটে ২৯-২৬ ব্যবধানে হেরে বিদায় নেন তিনি।

এর আগে কোয়ার্টার-ফাইনালে স্বাগতিক দেশের ফন দেন বার্গকে ৬-২ সেট পয়েন্টে হারান রোমান। প্রথম সেট ড্রয়ের পর দ্বিতীয় ও তৃতীয় সেট যথাক্রমে ২৮-২৭, ২৯-২৮ ব্যবধানে জিতে অনেকটাই এগিয়ে যান তিনি। এরপর চতুর্থ সেট ড্র হলে সেরা চারে উঠে যান রোমান।

সেমি-ফাইনালে ওঠার পথে তৃতীয় রাউন্ডে অস্ট্রেলিয়ার রায়ান টায়াককে ৬-৪ সেট পয়েন্টে হারানো রোমান পরের রাউন্ডে দক্ষিণ কোরিয়ার কিম উজিনের বিপক্ষে একই ব্যবধানে জিতেন।

একই দিনে মিশ্র রিকার্ভে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে জাপানের কাছে ৬-২ সেট পয়েন্টে হারে বাংলাদেশ। প্রথম সেটে ৩৮-৩৭ ব্যবধানে জিতে এগিয়ে যাওয়া রোমানা-বিউটি রায় জুটি পরে ছন্দ ধরে রাখতে পারেনি। পরের তিন সেট যথাক্রমে ৩৬-৩২, ৩৪-৩২ ও ৩৬-৩২ ব্যবধানে হেরে যায় এই জুটি।