সিটির পেছনে থেকে লিগ শেষ লিভারপুলের

সাদিও মানের জোড়া গোলে নিজেদের কাজটুকু সারল লিভারপুল। কিন্তু ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের মাঠে শুরুতে পিছিয়ে গিয়েও জিতল ম্যানচেস্টার সিটি। ফলে রানার্সআপ হয়েই প্রিমিয়ার লিগ শেষ করতে হলো ইয়ুর্গেন ক্লপের দলকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2019, 04:15 PM
Updated : 12 May 2019, 05:11 PM

অ্যানফিল্ডে রোববার উলভারহ্যাম্পটনকে ২-০ গোলে হারায় লিভারপুল। গত ডিসেম্বরে লিগের প্রথম পর্বেও একই ব্যবধানে জিতেছিল তারা। তবে এফএ কাপে দুই দলের সর্বশেষ দেখায় ২-১ গোলে জিতেছিল উলভারহ্যাম্পটন।

রোববার ব্রাইটনের মাঠে ৪-১ গোলে জিতে লিগের মুকুট ধরে রেখেছে সিটি। ৩৮ ম্যাচে ৩২ জয় ও দুই ড্রয়ে ৯৮ পয়েন্ট পেপ গুয়ার্দিওলার দলের। ৩০ জয় ও সাত ড্রয়ে ৯৭ পয়েন্ট নিয়ে লিগে দ্বিতীয় হলো লিভারপুল।

এই পয়েন্ট নিয়ে লিগের রানার্সআপ হয়ে লিভারপুল নিজেদেরকে দুর্ভাগা ভাবতেই পারে। কেননা ইউরোপের সেরা পাঁচ লিগের ইতিহাসে কখনই কোনো দল এর চেয়ে বেশি পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়নি।

নিজেদের মাঠে ম্যাচের সপ্তদশ মিনিটে এগিয়ে যায় ১৯৮৯-৯০ মৌসুমে সর্বশেষ লিগ শিরোপার স্বাদ পাওয়া লিভারপুল। ডান দিক থেকে ট্রেন্টআলেকজান্ডার-আরনল্ডের বাড়ানো আড়াআড়ি ক্রস গোলমুখে থেকে প্লেসিং শটে জাল খুঁজে নেন মানে।

একই সঙ্গে চলা ম্যানচেস্টার সিটি-ব্রাইটনের ম্যাচ তখনও গোলশূন্য। এমন অবস্থায় শেষ রাউন্ড শেষ হলে চ্যাম্পিয়ন হতো লিভারপুলই। একটু পরই সিটির জালে ব্রাইটন গোল করলে উচ্ছ্বাসে আরও ফেটে পড়ে অ্যানফিল্ড। তবে প্রথমার্ধেই দুই গোল করে এগিয়ে যায় সিটি। সেই খবরে কিছুটা হতাশ হয়ে পড়ে দর্শকরা।

প্রথমার্ধের শেষ দিকে ম্যাট ডোহার্টির শট আলিসনকে ফাঁকি দেওয়ার পর ক্রসবারে লাগলে সমতায় ফেরা হয়নি লিগে আগের চার ম্যাচে লিভারপুলের কাছে হারা উলভারহ্যাম্পটনের।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে গোছালো ফুটবল খেলা উলভারহ্যাম্পটনের সঙ্গে তেমন সুবিধা করতে পারছিল না লিভারপুল। ৬৩তম মিনিটে প্রতিআক্রমণে ওঠা দলটির ব্যবধান দ্বিগুণ করার ভালো সুযোগ নষ্ট হয় ডি-বক্সের ভেতর থেকে দিভোক ওরিগির ভলি লক্ষ্যভ্রষ্ট হলে।

একই সময়ে ব্রাইটনের মাঠে সিটির রিয়াদ মাহরেজ এবং ৭২তম মিনিটে ইলকাই গিনদোয়ান গোল করলে লিভারপুলের লিগ শিরোপার আশা শেষ হয়ে যায়।

৮১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নেয় লিভারপুল। আলেকজান্ডার আরনল্ডের লম্বা করে বাড়ানো বল একটু ঝুঁকে নেওয়া হেডে লক্ষ্যভেদ করেন মানে। ২২ গোল নিয়ে ক্লাব সতীর্থ মোহামেদ সালাহ ও আর্সেনালের পিয়েরে-এমেরিক আউবামেয়াংয়ের সঙ্গে সেনেগালের এই ফরোয়ার্ড যৌথভাবে সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে থাকলেন।

রোববার অন্য ম্যাচে লেস্টার সিটির মাঠে গোলশূন্য ড্র করা চেলসি ৭২ পয়েন্ট তৃতীয় হয়েছে। নিজেদের মাঠে এভারটনের সঙ্গে ২-২ ড্র করা টটেনহ্যাম ৭১ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়ে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিয়েছে।

বার্নলির মাঠে ৩-১ গোলে জেতা আর্সেনাল ৭০ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করল। ৬৬ পয়েন্ট নিয়ে ষষ্ঠ হয়েছে লিগের শেষ ম্যাচে নিজেদের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে কার্ডিফ সিটির কাছে ২-০ গোলে হারা ম্যানচেস্টার ইউনাইটেড।