মদ্রিচের মানসিক দৃঢ়তায় মুগ্ধ ক্রোয়েশিয়ার কোচ

অতিরিক্ত সময়ে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ার পর পেনাল্টি শুটআউটে শট নেওয়া লুকা মদ্রিচের মানসিক দৃঢ়তার প্রশংসা করেছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2018, 06:33 AM
Updated : 2 July 2018, 06:33 AM

রোববার টাইব্রেকারে ডেনমার্ককে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে জায়গা করে নেয় ক্রোয়েশিয়া। নির্ধারিত সময়ে ১-১ গোলে সমতা থাকার পর খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১১৬তম মিনিটে ক্রোয়েশিয়ার অধিনায়ক মদ্রিচের পেনাল্টি ঠেকিয়ে দেন কাসপের স্মাইকেল। টাইব্রেকারেও ক্রোয়েশিয়ার প্রথম শট ঠেকিয়ে দিয়েছিলেন ড্যানিশ গোলরক্ষক। প্রচণ্ড চাপ নিয়ে দলের তৃতীয় শট নিতে এসে সফল হন রিয়াল মাদ্রিদের এই মিডফিল্ডার। গোলরক্ষক দানিয়েল সুবাসিচের নৈপুণ্যে ক্রোয়েশিয়া টাইব্রেকারে জিতে ৩-২ গোলে।

দলের প্রতি মদ্রিচের নিবেদন প্রসঙ্গে দালিচ বলেন, “অতিরিক্ত সময়ে ব্যর্থ হওয়ার পর টাইব্রেকারে তার শট নেওয়ার সংকল্পে আমি মুগ্ধ। সে একজন সত্যিকারের অধিনায়কের মতো দায়িত্ব নিয়েছে।”

“আপনারা কল্পনা করতে পারেন যদি সে গোল না করতো? সে একজন দারুণ খেলোয়াড়।”

অতিরিক্ত সময়ে মদ্রিচ ব্যর্থ হওয়ার পর ২০০৮ সালের ইউরোর কোয়ার্টার-ফাইনালের স্মৃতি মনে এসেছিল বলে জানান দালিচ। সে ম্যাচে পেনাল্টি শুটআউটে গোল করতে পারেননি মদ্রিচ। টাইব্রেকারে তুরস্কের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় ক্রোয়েশিয়া। এরপর অবশ্য দেশের ও ক্লাবের হয়ে ছয়টি স্পট কিক নিয়ে সবগুলোতেই বল জালে জড়িয়েছেন ৩২ বছর বয়সী মদ্রিচ।

“মদ্রিচ পেনাল্টি মিস করার পর আমরা সবাই ভিয়েনায় ফিরে গিয়েছিলাম এবং ঐ পরিস্থিতি যেখানে আমরা ২০০৮ সালে হেরেছিলাম। কিন্তু আপনার বিশ্বাস থাকতেই হবে। সদয় ঈশ্বর আমাদের প্রতিদান দিয়েছেন। ভাগ্য ছাড়া আপনি জীবনে কিছুই করতে পারবেন না। আমি আনন্দে আত্মহারা।” 

আগামী শনিবার সোচিতে বাংলাদেশ সময় রাত ১২টায় কোয়ার্টার-ফাইনালে স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।