‘রাশিয়ায় স্পেন এখনও জ্বলে ওঠেনি’

রাশিয়া বিশ্বকাপে স্পেন এখনও প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে পারেনি বলে মনে করেন দানি কারভাহাল। সমালোচনার মুখে থাকা অন্তর্বর্তীকালীন কোচ ফের্নান্দো ইয়েররোর পাশেও আছেন রিয়াল মাদ্রিদের এই ডিফেন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2018, 05:21 PM
Updated : 28 June 2018, 05:21 PM

আগামী রোববার বাংলাদেশ সময় রাত ৮টায় লুজনিকি স্টেডিয়ামে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে বিশ্বকাপের স্বাগতিক রাশিয়ার মুখোমুখি হবে স্পেন।

হুলেন লোপেতেগিকে বিদায় করে দিয়ে শেষ মুহূর্তে ইয়েররোর কাঁধে দায়িত্ব দেয় স্পেন। তবে ইরানের বিপক্ষে ১-০ গোলের জয় এবং পর্তুগাল ও মরক্কোর সঙ্গে ড্র করে শেষ ষোলোয় ওঠা স্পেন কোচের সমালোচনা করেন রিয়ালের সাবেক জার্মান কোচ বের্নট শুস্টার।

“স্পেনের প্রথম যে সমস্যা, সেটা হলো ইয়েররো একজন কোচ নন। এই পর্যায়ের অভিজ্ঞতা তার নেই। একজন খেলোয়াড় হওয়া এবং একজন কোচ হওয়া এক নয়।”

ওন্দা সেরো রেডিওকে গত বুধবার শুস্টার আরও বলেন, “সে খুব দেরিতে দায়িত্বে এল এবং এটা তার দোষ নয় কিন্তু সিদ্ধান্তগুলো নেওয়া তার জন্য খুব কঠিন। দলটা অন্য একজন দ্বারা তৈরি। ইয়েররো খেলোয়াড় বদলও ঠিকভাবে করছে না; তার কোনো পরিকল্পনা নেই।”

জবাবে বৃহস্পতিবার কারভাহাল জানান, স্পেনকে টেনে নেওয়ার যথেষ্ট সামর্থ্য আছে বর্তমান কোচের।

“আমি মনে করি তিনি অনেক বেশি সক্ষম। তাই শুস্টারের কথার সঙ্গে আমি ভিন্নমত পোষণ করব। প্রতিদিন আমরা তাকে দেখি এবং আমরা বিশ্বাস করি সে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার যোগ্য। সে দারুণ একজন কোচ এবং শেষ পর্যন্ত আমরা তার পাশে থাকব।”

দলের কেউ রাশিয়া বিশ্বকাপে নিজেদের পারফরম্যান্স নিয়ে সন্তুষ্ট নয় বলে জানান কারভাহাল। রাশিয়ায় খুব উঁচু মানের ফুটবল খেলা হচ্ছে না বলেও দাবি তার।

“অবশ্যই আমাদের নিজেদের দিকে তাকাতে হবে। আমাদের সবাইকে আরও একটু বেশি দিতে হবে।”

“এখানে যে কোনো প্রতিপক্ষ আপনাকে বিপদে ফেলতে পারে। আমরা অনেক সমালোচনা শুনছি কিন্তু যেটা গোনায় ধরতে হবে, সেটা হচ্ছে আমরা দুই বছরে কোনো ম্যাচ হারিনি এবং রাশিয়াতে আমরা নিজেদের গ্রুপে জিতেছি। অল্প কয়েকটা দলই এটা করতে পেরেছে। কেউ বলছে না রাশিয়া বিশ্বকাপে ভালো খেলা হচ্ছে, আমরাও সেটা বলছি না।”

রাশিয়াকে নিয়ে দলকে সতর্ক করে দিচ্ছেন কারভাহাল। মরক্কোর সঙ্গে ২-২ ড্র করা ম্যাচের ভুলগুলো শুধরে নেওয়ার তাগিদও দিচ্ছেন তিনি।

“আমি মনে করি, আমরা যদি পেছনের ওই ভুলগুলো ঠিক করে নিতে পারি, আমরা খুব শক্তিশালী হব। রোববার স্বাগতিকদের বিপক্ষে আমাদের খুবই কঠিন ম্যাচ আছে। নিজেদের প্রথম দুই ম্যাচে তারা আট গোল করেছে এবং তারা সারা দেশকে পাশে পাবে।”