গ্রুপ এইচ: জাপান, সেনেগাল ও কলম্বিয়ার সমীকরণ

জাপান, সেনেগাল ও কলম্বিয়া এই তিন দলেরই গ্রুপের শীর্ষস্থান পাওয়ার সম্ভাবনা যেমন আছে তেমনি বাদ পড়ারও শঙ্কা আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2018, 12:59 PM
Updated : 27 June 2018, 12:59 PM

গ্রুপ এইচ:

 

ম্যাচ

জয়

ড্র

হার

পক্ষে গোল

বিপক্ষে গোল

গোল পার্থক্য

পয়েন্ট

জাপান

সেনেগাল

কলম্বিয়া

পোল্যান্ড

-৪

ম্যাচ: জাপান-পোল্যান্ড ও সেনেগাল-কলম্বিয়া

জাপান:

# পোল্যান্ডের সঙ্গে ড্র করলেই নকআউট পর্ব নিশ্চিত হবে জাপানের।

# কলম্বিয়া হারলে হেরেও শেষ ষোলেতে যাবে জাপান।

# সেনেগাল হারলেও জাপানের হেরেও সুযোগ থাকবে যদি সেনেগাল তুলনামূলক বড় ব্যবধানে হারে অথবা সমান ব্যবধানে হারলে জাপানের চেয়ে কম গোল করে হারে।

উদাহরণ ১. জাপান ২-১ গোলে এবং সেনেগাল ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল ব্যবধান সমান হবে কিন্তু বেশি গোল করায় জাপান কলম্বিয়ার সঙ্গী হবে।

উদাহরণ ২. জাপান আর সেনেগাল দুই দলই যদি একই স্কোরলাইনে হারে (১-০, ১-০; ২-১, ২-১; ২-০, ২-০) তবে দুই দলের পয়েন্ট, গোল ব্যবধান, মোট গোল, নিজেদের মধ্যে ম্যাচের পয়েন্ট - সব সমান হবে। তখন ডিসিপ্লিনারি রেকর্ড ভালো থাকা দলটি নক আউট পর্বে উঠবে কলম্বিয়ার সঙ্গে। সেটাও সমান হলে হবে লটারি।

# জাপান আর সেনেগাল দুই দলই জিতলে যে দল তুলনামূলক বড় ব্যবধানে জিতবে অথবা সমান ব্যবধানে জেতা ম্যাচে বেশি গোল করবে সেই দল হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

# জাপান আর সেনেগাল দুই দলই ড্র করলে বেশি গোলে ড্র করা দলটি হবে গ্রুপ চ্যাম্পিয়ন।

সেনেগাল:

# কলম্বিয়ার সঙ্গে ড্র করলেই নকআউট পর্ব নিশ্চিত হবে সেনেগালের।

# জাপান হারলে সেনেগালের হেরেও সুযোগ থাকবে যদি জাপান তুলনামূলক বড় ব্যবধানে হারে অথবা সমান ব্যবধানে হারলে সেনেগালের চেয়ে কম গোল করে হারে।

উদাহরণ ১. সেনেগাল ২-১ গোলে এবং জাপান ১-০ গোলে হারলে দুই দলের পয়েন্ট, গোল ব্যবধান সমান হবে কিন্তু বেশি গোল করায় সেনেগাল কলম্বিয়ার সঙ্গী হবে।

# জাপান আর সেনেগাল দুই দলই যদি একই স্কোরলাইনে হারলে ডিসিপ্লিনারি রেকর্ড ভালো থাকা দলটি নক আউট পর্বে উঠবে। সেটাও সমান হলে হবে লটারি।

কলম্বিয়া:

# সেনেগালকে হারালেই শেষ ষোলোয় উঠবে কলম্বিয়া। তখন অন্য ম্যাচে জাপান জিততে না পারলে গ্রুপ চ্যাম্পিয়ন হবে লাতিন আমেরিকার দেশটি।

# সেনেগালের সঙ্গে ড্র করলেও সুযোগ থাকবে কলম্বিয়ার যদি অন্য ম্যাচে জাপান হারে। কারণ তখন জাপান আর কলম্বিয়ার পয়েন্ট সমান হলেও গোল পার্থক্যে এগিয়ে থাকবে কলম্বিয়া।

পোল্যান্ড:

# আগেই ছিটকে গেছে পোল্যান্ড। দলটি কেবল ভূমিকা রাখবে অন্য তিন দলের সমীকরণে।