‘আরবের দলগুলোর অনেক পথ পাড়ি দেওয়ার বাকি’

বিশ্বকাপে বেলজিয়ামের কাছে বড় ব্যবধানে হারের পর সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন তিউনিসিয়ার কোচ নাবিল মালুল। তার মতে, বিশ্ব ফুটবলের সর্বোচ্চ মঞ্চে প্রতিদ্বন্দ্বিতা করতে আরব দলগুলোকে অনেক পথ পাড়ি দিতে হবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2018, 11:40 AM
Updated : 24 June 2018, 12:58 PM

এবারের বিশ্বকাপে চার আরব দেশ তিউনিসিয়া, মরক্কো, সৌদি আরব ও মিশর গ্রুপ পর্বে এখন পর্যন্ত তাদের আট ম্যাচের সবকটিতেই হেরেছে। এর মধ্যে বিদায় নিশ্চিত হয়ে গেছে মরক্কো, সৌদি আরব ও মিশরের। তিউনিসিয়ার পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনাও ক্ষীণ।

শনিবার মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে 'জি' গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামের কাছে ৫-২ গোলে হারে তিউনিসিয়া। এই নিয়ে বিশ্বকাপে তাদের ৪০ বছরের জয় খরা আরও দীর্ঘায়িত হলো।  সবশেষ ১৯৭৮ আসরে মেক্সিকোর বিপক্ষে জিতেছিল তিউনিসিয়া। এরপর থেকে টানা ১৩ ম্যাচ জয়বঞ্চিত দলটি।

মালুলের মতে, বেলজিয়ামের কাছে তাদের বড় ব্যবধানে হারের ফল ঠিক মানানসই নয়। তার দলের পারফরম্যান্স অতটা খারাপ ছিল না বলেও মনে করেন তিনি।

"স্টেডিয়ামে উপস্থিত অনেক তিউনিসিয়ান সমর্থকের কাছে আমরা ক্ষমা চাইবো। ভবিষ্যতে আমরা উন্নতি করার চেষ্টা করব।"

"আমাদের সৎ হতে হবে। ৫-২ স্কোরলাইন মানানসই নয়।...আপনি যদি বল দখলে রাখার বিষয়টি দেখেন, আমরা খুব খারাপ করিনি।" 

"যেকোনো মুহূর্তে পার্থক্য গড়ে দিতে পারে এমন খেলোয়াড়দের বিপক্ষে জেতা খুব কঠিন। ড্রয়ে আমরা এই গ্রুপে পড়ার পর থেকেই আমি বলছি, বেলজিয়াম খুবই কঠিন প্রতিপক্ষ হবে।"

বিশ্ব মানের ফুটবল খেলতে আরব দেশগুলোর আরও দুই প্রজন্ম সময় লাগবে বলে মনে করেন মালুল।

"আমরা আরব বিশ্বকে হতাশ করিনি। আমরা আমাদের আরব সমর্থকদের আস্থা হারাইনি।"

"আমাদের সমস্যাগুলো একইরকম। আমি মনে করি না, আমরা উঁচু মাপের পারফরম্যান্স দেখিয়েছি। আমাদেরকে জীবনধারা বদলাতে হবে। কারণ আমাদের জীবনধারা উঁচু মাপের ফুটবলের পর্যায়ে নেই। আমরা যেভাবে অনুশীলন করি তারও পরিবর্তন দরকার।"   

"ফিটনেস ও শারীরিক শক্তির দিক থেকে শীর্ষ পর্যায়ে পৌঁছাতে আমাদের আরও দুই প্রজন্ম লাগবে।"