'অন্যায্য সমালোচনার শিকার বিশ্বসেরা মেসি'

লিওনেল মেসিকে বিশ্বসেরা ফুটবলার হিসেবে উল্লেখ করে তার প্রশংসা করেছেন হোর্হে সাম্পাওলি। আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়া পাঁচ বারের বর্ষসেরা ফুটবলার অন্যায্য সমালোচনার শিকার বলে মনে করেন আর্জেন্টিনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2018, 07:36 PM
Updated : 20 June 2018, 08:01 PM

গত শনিবার 'ডি' গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ১-১ ড্রয়ে রাশিয়া বিশ্বকাপ যাত্রা শুরু করে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে অধিনায়ক মেসির স্পট কিক ঠেকিয়ে দেন আইসল্যান্ড গোলরক্ষক হালদরসন।

নিজনি নভগোরোদে বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১২টায় আর্জেন্টিনার প্রতিপক্ষ নাইজেরিয়ার বিপক্ষে জয় পাওয়া ক্রোয়েশিয়া। আইসল্যান্ডের সঙ্গে ড্র করায় দ্বিতীয় ম্যাচের আগে বাড়তি চাপে আছে সাম্পাওলির দল।

আর্জেন্টিনা কোচ সমস্যাগুলো কাটিয়ে ওঠার ব্যাপারে আত্মবিশ্বাসী। তবে রাশিয়ায় আর্জেন্টিনার ভাগ্যের জন্য কেবল মেসিকে দায়ী করাটা ঠিক হবে না বলে মনে করেন ৫৮ বছর বয়সী এই কোচ।

"জিততে না পেরে আমরা খুবই হতাশ। আমি মনে করি, আমরা এটা কাটিয়ে উঠেছি।"

আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচের পর পেনাল্টি মিস করায় দায় নিয়েছিলেন মেসি। তবে তার একা সব দায় নেওয়া উচিত নয় বলে মনে করেন সাম্পাওলি।

"আমরা একটা বিশ্বকাপ নিয়ে কথা বলছি, যেখানে লাখ লাখ মানুষ জড়িত। আমরা সবাই পেনাল্টি মিস করতে পারি। এখানে আমাদের পুরো দল আছে। ভাল-মন্দে নিজেদের ঐক্যবদ্ধ রাখা দরকার আমাদের।"

"কখনও কখনও ফুটবল আপনাকে এই ধরনের অপ্রীতিকর বিস্ময় দেবে।"

গত কয়েকটা দিন মেসি যে ধরনের সমালোচনার মুখোমুখি হয়েছে তা নিয়েও কথা বলেন সাম্পাওলি।

"এটা আমি সবসময় বলি: আর্জেন্টিনার জার্সিতে যখন আপনি গোল করবেন তখন আমরা সবাই কৃতিত্ব নেই। যখন আর্জেন্টিনা হারে তখন সব দোষ লিওর। আমি মনে করি এটা পুরোপুরি অন্যায্য সমালোচনা।"

"একজন খেলোয়াড়ের জন্য এটা অনেক চাপ। ওই পেনাল্টিটা মিস হওয়ায় নিজেকেও দায়ী মনে হয় আমার। অন্য আর্জেন্টাইনের মতো আমিও লিওর গোল উদযাপন করবো।"     

"সে বিশ্বের সেরা খেলোয়াড়। একজন খেলোয়াড় একটা ম্যাচের পরিস্থিতি পুরোপুরি বদলে দেবে, সেটা পরিষ্কারভাবে অসম্ভব। একটা পরাজয়ের জন্য তাকে দায়ী করা যেতে পারে না।"