ব্রাজিলকে রুখে ‘গুরুত্ব’ পাওয়ার দাবি সুইসদের

ফিফার র‌্যাঙ্কিংয়ে অবস্থান ষষ্ঠ; অথচ সুইজারল্যান্ডকে রাশিয়া বিশ্বকাপের আগে কেউ সেভাবে গোনায় ধরেনি। তবে ব্রাজিলকে রুখে দেওয়ার পর দৃশ্যপট বদলাবে বলে বিশ্বাস ভ্লাদিমির পেতকোভিচের। সুইজারল্যান্ড কোচের দাবি, এখন আরও বেশি গুরুত্ব পাবে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2018, 08:48 AM
Updated : 18 June 2018, 08:48 AM

রস্তোভ-ডন-অনে রোববার রাতে নিজেদের প্রথম ম্যাচে পিছিয়ে পড়ার পর বিশ্বকাপের সর্বোচ্চ পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিলের সঙ্গে ১-১ ড্র করে সুইজারল্যান্ড। ম্যাচ শেষে বিশ্বকাপের আগে প্রাপ্য সমীহ না পাওয়া নিয়ে উষ্মা প্রকাশ করেন পেতকোভিচ।

“আমি আশা করি, তারা এখন গোনায় ধরবে। আমাদের দিকে মনোযোগ দেবে এবং আমাদের গুরুত্বের সঙ্গে নেবে। কখনও কখনও আমাদেরকে কম স্বীকৃতি দেওয়া হয় এবং এটা পীড়াদায়ক।”

“আমাদের দলটা সবসময় নিজেদের ওপর বিশ্বাস করে এবং ফল পেতে পারে। আমরা এই ধারাবাহিকতায় খেলে যাব।”

সুইজারল্যান্ড ইউরো ২০১৬ সালের পর থেকে ১২টি প্রতিযোগিতামূলক ম্যাচ খেলে কেবল একটিতে হেরেছে পর্তুগালের বিপক্ষে।

“আমি আশা করেছিলাম, পর্তুগালের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ে যেটা পারিনি, সেটা আমরা বিশ্বকাপে করব। আমরা আমাদের খেলা খেলব এবং নিজেদের মতো খেলা চালিয়ে যাওয়ার চেষ্টা করব।”

ব্রাজিলকে রুখে দেওয়ায় শিষ্যদের ওপর দারুণ খুশি পেতকোভিচ। দ্বিতীয়ার্ধে মাথা ঠাণ্ডা রেখে পরিকল্পনা অনুযায়ী সুইসরা খেলতে পেরেছে বলেও মনে করেন তিনি।

“আমি মনে করি, দল দৃঢ় সংকল্প দেখিয়েছে এবং আমি খুব খুব খুশি। প্রথমার্ধে কিছু কঠিন পরিস্থিতি আমরা মোকাবিলা করেছি। পরিকল্পনা অনুযায়ী যে খেলাটা খেলতে চেয়েছিলাম, সেটা পারিনি এবং আমরা প্রতিপক্ষকে ভয়ঙ্কর হওয়ার আমন্ত্রণ জানিয়েছিলাম।”

“দ্বিতীয়ার্ধে ছেলেদের শান্ত থাকতে এবং ম্যাচের ওপর দৃষ্টি দিতে বলেছিলাম। নিজেদের ওপর বিশ্বাস রাখতে এবং ওপরে উঠে সম্ভাবনা সৃষ্টি ও গোলের সুযোগ তৈরির চেষ্টা করতে বলেছিলাম। আমরা সেটা পেরেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক