পুসকাসের রেকর্ড ছুঁলেন রোনালদো

আন্তর্জাতিক ফুটবলে ইউরোপের ফুটবলার হিসেবে সর্বোচ্চ ৮৪টি গোলের রেকর্ড স্পর্শ করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। এতদিন এই কীর্তি ছিল শুধু হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2018, 10:11 AM
Updated : 16 June 2018, 10:11 AM

শুক্রবার ৩-৩ গোলের সমতায় শেষ হয় পর্তুগাল-স্পেনের রোমাঞ্চকর লড়াই। ম্যাচের ৮৭তম মিনিটে দারুণ এক ফ্রি-কিকে নিজের হ্যাটট্রিক পূরণ করে দলকে মূল্যবান একটি পয়েন্ট এনে দেন রিয়াল মাদ্রিদ তারকা।

আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সেরা গোলদাতাদের তালিকায় যুগ্মভাবে দুইয়ে রোনালদো ও পুসকাস। ১০৯ গোল করে সবার উপরে ইরানের আলি দাই।

আলি দাই (ইরান)- ১০৯

ইরানের হয়ে ১৪৯ ম্যাচে ১০৯ গোল করেন আলি দাই। ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে দারুণ ধারাবাহিক বায়ার্ন মিউনিখ সাবেক এই খেলোয়াড় নিজের প্রথম গোলটি করেন ১৯৯৩ সালে। ৩৬ বছর বয়সে ২০০৬ সালে ইরানের জার্সিতে শেষ গোল করেন দাই।

ফেরেঙ্ক পুসকাস (হাঙ্গেরি/স্পেন)- ৮৪

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার পুসকাস হাঙ্গেরির হয়ে মাত্র ৮৫ ম্যাচেই করেন ৮৪ গোল। পরে স্পেনের হয়ে চারটি ম্যাচ খেললেও কোনো গোল করতে পারেননি। ১৯৫৪ সালের বিশ্বকাপে ৪ গোল করে হাঙ্গেরিকে রানার্সআপ করতে সাহায্য করেন এই রিয়াল মাদ্রিদ কিংবদন্তি। ফাইনালে পশ্চিম জার্মানির কাছে হার মানে হাঙ্গেরি।

 

ক্রিস্তিয়ানো রোনালদো (পর্তুগাল) – ৮৪

স্পেনের বিপক্ষে হ্যাটট্রিকে ক্যারিয়ারে ৮৪ গোল করা রোনালদো পর্তুগালের হয়ে খেলেছেন ১৫১ ম্যাচ। পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলারের নৈপুণ্যে ২০১৬ সালে ইউরো জিতে পর্তুগাল।

কুনিশিগে কামামোতো (জাপান)- ৮০

আন্তর্জাতিক ফুটবলে দারুণ ধারাবাহিক কামামোতো জাপানের হয়ে মাত্র ৮৪ ম্যাচে করেছেন ৮০ গোল। ১৯৬৮ অলিম্পিকে সাত গোল করে সর্বোচ্চ গোলদাতা হন এই জাপানি ফরোয়ার্ড।

গডফ্রে চিতালু (জাম্বিয়া)- ৭৯

জাম্বিয়ার সর্বকালের সেরা এই খেলোয়াড় ১০৮ ম্যাচে করেছেন ৭৯ গোল। বলা হয় ১৯৭২ সালে ১০৭ গোল করেছিলেন চিতালু। ১৯৯৩ সালে মাত্র ৪৫ বছর বয়সে বিমান দুর্ঘটনায় মারা যান তিনি।