'চাপে থাকায় বিশ্বকাপে ভালো করবে নেইমার'

বিশ্বকাপে বিপুল প্রত্যাশার চাপ থাকবে নেইমারের ওপর। ব্রাজিলের কিংবদন্তি রিভালদো মনে করছেন, রাশিয়া বিশ্বকাপে এই চাপ তারকা ফুটবলারের পক্ষে যেতে পারে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2018, 03:59 PM
Updated : 6 June 2018, 05:16 PM

২০০২ সালে সবশেষ বিশ্বকাপ জয়ী ব্রাজিল দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন রিভালদো। ইয়োকোহামায় ওই বারের ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে পঞ্চম বারের মতো শিরোপা ঘরে তুলে সেলেসাওরা। 
 
গত বিশ্বকাপের ক্ষতে প্রলেপ দেওয়াও এবার নেইমারদের অন্যতম লক্ষ্য। ২০১৪ আসরে দেশের মাটিতে চোট পেয়ে ছিটকে যান নেইমার। সেবার সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে উড়ে যায় ব্রাজিল।  
 
স্বদেশি নেইমারের প্রসঙ্গে ১৯৯৯ সালে ব্যালন ডি’অর জেতা রিভালদো বলেন, “নেইমারের জন্য চাপ ভাল একটা ব্যাপার। এটা দেখায় যে, পুরো বিশ্ব আপনার দিকে তাকিয়ে। তবে ভাল কিছু ঘটার জন্য পুরো দলটাকেই ভাল খেলতে হবে।”
 
“দলের প্রত্যেক খেলোয়াড়কেই ভাল খেলতে হবে, যেন সবাই নেইমারের কাছ থেকে যেমন খেলা আশা করে তেমনটা সে খেলতে পারে।”
 
পিএসজি ফরোয়ার্ড নেইমারের মতো নিজেরও এমন প্রত্যাশার চাপে পড়ার অভিজ্ঞতা হয়েছিল রিভালদোর। 
 
“দুটি বিশ্বকাপে আমি এমন চাপ অনুভব করেছি। তবে চাপটা ভাল। গোটা বিশ্বই আপনার দিকে তাকিয়ে থাকে। আপনি অনুভব করবেন যে, আপনাকে ভাল খেলতে হবে।”
 
গত ফেব্রুয়ারিতে পিএসজির হয়ে লিগ ওয়ানের ম্যাচে খেলার সময় পায়ের পাতার মেটাটারসাল হাড় ভেঙে ফেলেন নেইমার। চোট কাটিয়ে তিন মাসের বেশি সময় পর মাঠে ফিরলেও ছন্দে পতন হয়নি আক্রমণভাগের এই খেলোয়াড়ের। গত রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে ব্রাজিলের ২-০ ব্যবধানে জেতা প্রস্তুতি ম্যাচে করেন দারুণ একটি গোল।
   
রিভালদোর বিশ্বাস, এই বিরতি প্রভাব ফেলবে নেইমারের পারফরম্যান্সে। বিশ্বকাপে দ্যুতি ছড়াবেন এই তারকা ফরোয়ার্ড।  “তার মতো আপনার বয়স ২৬ হলে আপনি বাজে খেলতে পারেন না। আপনি আপনার ভক্তদের সমর্থন অনুভব করবেন। নিজের খেলায় তার বিশ্বাস আছে। তাই আমি বিশ্বাস করি, সে খুবই ভাল খেলবে।” 
 
অনেকের দৃষ্টিতে, ব্রাজিল রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট। রিভালদোর মতও তাই। দেশটির এবার ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জয়ের জোরালো সম্ভাবনা দেখছেন তিনি।
 
“আমার মতে, এই বছরের ফেভারিট ব্রাজিল। নিঃসন্দেহে এবারের বিশ্বকাপের ফেভারিটদের মধ্যে ব্রাজিল আছে।"  
 
“একজন ব্রাজিলিয়ান হিসেবে আমি মনে করি, এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার মতো সব কিছুই আছে ব্রাজিলের। তাছাড়া আমার অন্য ফেভারিটের তালিকায় আছে ফ্রান্স, আর্জেন্টিনা, স্পেন, জার্মানি। তারা সবসময়ই ফেভারিট। ইংল্যান্ডও থাকতে পারে।"
 
১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের বিশ্বকাপ। 'ই' গ্রুপে তাদের অপর দুই প্রতিদ্বন্দ্বী কোস্টা রিকা ও সার্বিয়া।