‘মানসিকতার বদলই’ বাংলাদেশ দলের মূল অর্জন

এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে জাফর-সুফিলদের খেলায় মুগ্ধ মাহবুব হোসেন রক্সি। দলের মধ্যে লড়াই করার মানসিকতা ফেরাটাকে বড় অর্জন মনে করছেন বাংলাদেশ কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 01:25 PM
Updated : 8 Nov 2017, 01:25 PM

তাজিকিস্তানের হিসোর সেন্ট্রাল স্টেডিয়ামে বুধবার ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে উড়িয়ে দেয় বাংলাদেশ। দলের জয়ে জোড়া গোল মাহবুবুর রহমান সুফিলের। বাকি দুই গোলদাতা বিশ্বনাথ ঘোষ ও রিয়াদুল ইসলাম।

বাছাইয়ে স্বাগতিক তাজিকিস্তানকে গোলশূন্য ড্রয়ে রুখে দেওয়ার পর ১-০ গোলে মালদ্বীপকে হারায় রক্সির দল। তৃতীয় ম্যাচে দারুণ লড়াইয়ের পর যোগ করা সময়ের আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে শক্তিশালী উজবেকিস্তানের কাছে হারে বাংলাদেশ।

চার ম্যাচে দুই জয়, এক ড্র ও হারে ৭ পয়েন্ট নিয়ে বাছাই শেষ করল বাংলাদেশ। শ্রীলঙ্কাকে হারানোর পর দলের মানসিকতার পরিবর্তন নিয়ে কথা বলেন রক্সি।

“মানসিকতার পরিবর্তন…এই টুর্নামেন্ট থেকে আমাদের মূল অর্জন। এখন ছেলেরা ভীতিহীন ফুটবল খেলে, যেটা গত কয়েক বছরে আমাদের ফুটবলে অনুপস্থিত ছিল।”

“ব্যক্তিগতভাবে আমি দলের পারফরম্যান্সে খুশি। আমি মনে করি, প্রত্যাশার চেয়েও বেশি কিছু আমরা ছেলেদের কাছ থেকে পেয়েছি। এই প্রতিযোগিতা থেকে আমরা অনেক আত্মবিশ্বাস অর্জন করেছি। অতীতে শক্তিশালী দলগুলোর কাছে হারের জন্য আমরা মাঠে নামতাম কিন্তু এখন দেখছি, এই ছেলেদের নিজেদের সামর্থ্যের প্রতি বিশ্বাস আছে, যে তারা লড়াই করতে পারে।”

দলের প্রশংসায় পঞ্চমুখ হলেও দ্বিতীয়ার্ধে গোল না পাওয়ায় জাফরদের সমালোচনা করতে ছাড়েননি কোচ।

“ছেলেরা শুরু থেকে শেষ পর্যন্ত ম্যাচে আধিপত্য করেছে। দ্বিতীয়ার্ধে তারা একটু ঢিল দিয়েছিল এবং একক প্রচেষ্টায় গোল করতে গিয়েছিল বলে গোল হয়নি। অবশ্য দ্বিতীয়ার্ধে শ্রীলঙ্কাও রক্ষণ খুব জমাট করে ফেলেছিল।”