রোমা-তত্তি জুটির বিচ্ছেদ

রোমার হয়ে ২৫ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন ফ্রান্সেসকো তত্তি। বিদায় বেলায় নিজে কাঁদলেন, সতীর্থ, সমর্থকদেরও কাঁদালেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 09:19 AM
Updated : 29 May 2017, 09:25 AM

৪০ বছর বয়সী তত্তি ক্লাব ক্যারিয়ারে একমাত্র রোমার হয়ে খেলেছেন। ৭৮৬ ম্যাচে তার গোল ৩০৭টি। গত রোববার সেরি আয় জেনোয়ার বিপক্ষে ৫৪তম মিনিটে বদলি নেমেছিলেন তত্তি। ৩-২ গোলর জয়ে দীর্ঘদিনের যোদ্ধাকে বিদায় জানিয়েছে দলটি।

ম্যাচ শেষে সমর্থকদের উদ্দেশে চিঠি পড়ে শোনান তত্তি, “আমি ভীত। দেখতে পাচ্ছি না, ভবিষ্যৎটা কেমন হবে।”

“কল্পনা করুন, আপনি একটা শিশু, যে ভালো একটা স্বপ্ন দেখছে...এবং আপনার মা আপনাকে ডেকে তুলছে স্কুলে যাওয়ার জন্য। আমি স্বপ্ন দেখে যেতে চান...আপনি স্বপ্নের মধ্যে ফিরে যেতে চান কিন্তু আপনি কখনই তা পারেন না। এখন সেটা স্বপ্ন নয়, বাস্তবতা। এবং আমি আর ফিরতে পারব না।”

তত্তিকে বিদায়ী উপহার হিসেবে দেওয়া হয় তার জার্সি নম্বর ১০-লেখা বাঁধাই করা একটি ফ্রেম। রোমার এই কিংবদন্তির বিদায়ের সময় মাঠে ছিলেন তার স্ত্রী-সন্তানেরা।

মাঠে ঢোকার সময় সতীর্থরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে অভিনন্দন জানান তত্তিকে। এত ভালোবাসায় সিক্ত বিশ্বকাপ জয়ী এই ফরোয়ার্ড বলেন, “শেষ পর্যন্ত এটা শেষ হলো। যে মুহূর্তটা আমি কখনই আশা করিনি, উপস্থিত হয়েছে।”

১৯৯৩ সালে ব্রেশশার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচ রোমার হয়ে অভিষেক তত্তির। সে সময় তার বয়স ছিল ১৬ বছর। গত ২৫ মৌসুমে রোমায় ১৬ কোচের অধীনে খেলেছেন তিনি।

রোমে জন্ম নেওয়া তত্তির সেরি আর গোল ২৫০টি, যা লিগের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। ১৯২৯ থেকে ১৯৫৪ পর্যন্ত সেরি আয় খেলা সিলভিও পিওলা এ তালিকায় শীর্ষে।

২০০৬ সালে ইতালির বিশ্বকাপ জেতা পথে সবগুলো ম্যাচই (৭টি) খেলেছিলেন তত্তি। তবে রোমার হয়ে তার অর্জন আহামরি নয়- ২০০১ সালে একবার সেরি আর শিরোপা জেতা এবং দুইবার কোপা ইতালিয়ার শিরোপা জয়।

অনেকেই মনে করেন রোমা ছেড়ে অন্য কোনো ক্লাবে যোগ দিলে তত্তির ক্লাব ক্যারিয়ার সাফল্যে মোড়ানো হত। এ বছরের শুরুর দিকে তত্তি নিজেও জানিয়েছিলেন, ব্রাজিলিয়ান রোনালদোর সঙ্গে রিয়াল মাদ্রিদে খেলার সুযোগ ছিল তার। কিন্তু যাননি।

আশা করা হয়েছিল, ফুটবলকে বিদায় জানানোর পর তত্তি রোমার পরিচালক হবেন। মৌসুমের শুরুতে রোমার ফুটবল ডিরেক্টর সে ইঙ্গিতই দিয়েছিলেন। কিন্তু গত বৃহস্পতিবার এক বিবৃতিতে তত্তি নিজেই জানান, অন্য কোনো ক্লাবে খেলতে পারেন তিনি।

“সোমবার থেকে আমি আবার শুরু করার জন্য প্রস্তুত। আমি নতুন চ্যালেঞ্জের জন্য তৈরি।”