রোনালদোর জোড়া গোলে শীর্ষস্থান মজবুত রিয়ালের

ম্যাচের পুরোটা সময় জুড়েই চলল ঝুম বৃষ্টি। তাতে দুদলের খেলার ছন্দে ছেদ পড়লো যথেষ্ট। তবে সবচেয়ে বেশি চোখে পড়লো রিয়াল মাদ্রিদের রক্ষণভাগের বিবর্ণ চেহারা। শেষ পর্যন্ত অবশ্য ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে কষ্টে হলেও স্পোর্তিং গিহনের বিপক্ষে প্রত্যাশিত জয় নিয়ে মাঠ ছেড়েছে জিনেদিন জিদানের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2016, 05:12 PM
Updated : 27 Nov 2016, 12:38 PM

সান্তিয়াগো বের্নাবেউয়ে শনিবার স্থানীয় সময় বিকালে ম্যাচটি ২-১ গোলে জিতেছে রিয়াল। তিনটি গোলই হয়েছে প্রথমার্ধে। সফল পেনাল্টিতে শুরুতে দলকে এগিয়ে দেওয়ার কিছুক্ষণ পরেই ব্যবধান বাড়ান রোনালদো। স্পোর্তিংয়ের একমাত্র গোলদাতা কার্লোস কারমোনা।

ঘরের মাঠে শুরুতেই গোল খেতে বসেছিল রিয়াল। কিন্তু ফাঁকায় বল পেয়েও ক্রোয়েশিয়ার ফরোয়ার্ড দুজে চপ পাশের জালে বল মারলে সে যাত্রায় রক্ষা পায় স্বাগতিকরা। এর খানিক পরেই এগিয়ে যায় রিয়াল।

পঞ্চম মিনিটে লুকাস ভাসকেস ডি বক্সের মধ্যে ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। তা থেকে দলকে এগিয়ে দেন রোনালদো।

ত্রয়োদশ মিনিটে কর্নার থেকে উড়ে আসা বল ফাঁকায় পেয়ে লক্ষ্যভ্রষ্ট হেড করেন রোনালদো। অবশ্য এর পাঁচ মিনিট পরেই ঝাঁপিয়ে চমৎকার হেডে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। বাঁ দিক থেকে স্প্যানিশ ডিফেন্ডার নাচো মনরিলের ক্রস ছয় গজ বক্সের বাইরে ফাঁকায় পেয়েছিলেন পর্তুগিজ ফরোয়ার্ড।

এই দুই গোলে এবারের লা লিগার গোলদাতার তালিকায় এককভাবে শীর্ষে উঠলেন রোনালদো; তার গোল হলো ১০টি। আর ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে তার গোল হলো ১২টি।

শুরু থেকে এলোমেলো রক্ষণের চিত্র হয়ে ওঠা রিয়ালকে পাল্টা আক্রমণে বেশ কয়েকবার চমকে দিতে বসেছিল অবনমন অঞ্চলে থাকা স্পোর্তিং। ৩৫তম মিনিটে লুকা মদ্রিচের তেমনই এক ভুল পাস ধরে ব্যবধান কমায় তারা। বাঁ দিক থেকে স্বদেশি ফরোয়ার্ড ইসমায়েল লোপেসের ক্রসে দুর্দান্ত ফ্লিক করে গোলরক্ষককে পরাস্ত করে স্প্যানিশ মিডফিল্ডার কার্লোস কারমোনা।

৫৭তম মিনিটে ভাসকেসের ক্রস ছয় গজ বক্সের বাইরে পেয়ে গোলরক্ষক বরাবর হেড করেন করিম বেনজেমা। ৬৫তম মিনিটে হেডে সুযোগ নষ্ট করেন রোনালদো।

৭৭তম মিনিটে বড় বাঁচা বেঁচে যায় রিয়াল। মনরিল নিজেদের ডি বক্সে ভিক্তর রদ্রিগেসকে পিছন থেকে টেনে ফেলে দিলে পেনাল্টি পায় স্পোর্তিং। কিন্তু প্রথম গোলদাতা চপ ক্রসবারের উপর দিয়ে বল উড়িয়ে মেরে মূল্যবান ১ পয়েন্ট তুলে নেওয়ার সুযোগ নষ্ট করেন।

এই জয়ের শীর্ষস্থান মজবুত করা রিয়ালের পয়েন্ট হলো ১৩ ম্যাচে ৩৩। এক ম্যাচ কম খেলা বার্সেলোনার পয়েন্ট ২৬।