হার দিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু পর্তুগালের

হার দিয়ে রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছে পর্তুগাল। ক্রিস্তিয়ানো রোনালদোকে ছাড়া খেলতে নেমে সুইজারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে হেরেছে ইউরোপ চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2016, 09:00 PM
Updated : 6 Sept 2016, 09:00 PM

১৯৬৯ সালের পর এই প্রথম বিশ্বকাপ বাছাইপর্বে পর্তুগালের বিপক্ষে জিতল সুইজারল্যান্ড।

মঙ্গলবার সেন্ট জ্যাকব পার্কে আক্রমণাত্মক ফুটবলে শুরুতেই সুইজারল্যান্ডকে চেপে ধরে পর্তুগাল। তবে খেলার ধারার বিপরীতে ২৩তম মিনিটে এগিয়ে যায় সুইসরা। সঠিক সময়ে সঠিক জায়গায় থাকা ব্রিল এমবোলোর হেড পৌঁছায় জালে।

রিকার্দো রদ্রিগেজের ফ্রি-কিক কোনোমতে ঠেকিয়ে দেন পর্তুগালের গোলরক্ষক রুই পাত্রিসিও। ক্যামেরুনে জন্ম নেওয়া ১৯ বছর বয়সী সুইস ফরোয়ার্ড এমবোলো বল পেয়ে দারুণ হেডে স্বাগতিকদের উল্লাসে মাতান। পেপের সুযোগ ছিল বল ঠেকিয়ে দেওয়ার কিন্তু রিয়াল মাদ্রিদের এই পর্তুগিজ ডিফেন্ডার বলের লাইন থেকে সরে যান, ঝাঁপিয়েও শেষ রক্ষা করতে পারেননি পাত্রিসিও।

সময়ের অন্যতম সেরা ফুটবলার রোনালদোর অনুপস্থিতিতে আক্রমণে খুব একটা সুবিধা করতে পারেনি পর্তুগাল, হতাশ করেছে ডিফেন্ডাররাও।

হারিস সেফারোভিচ ও আদমির মেহমেদির দারুণ বোঝা পড়ায় ৩০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে সুইজারল্যান্ড। সেফারোভিচের কাছ থেকে বল পেয়ে দুই খেলোয়াড়ের মাঝখান দিয়ে দারুণ দক্ষতায় জাল খুঁজে নেন মেহমেদির। গোললাইনে দাঁড়ানো এক খেলোয়াড় আর পাত্রিসিওর তাকিয়ে দেখা ছাড়া করার কিছু ছিল না।

দ্বিতীয়ার্ধে একের পর এক আক্রমণ গড়েও গোলের দেখা পায়নি পর্তুগাল। প্রতি আক্রমণ থেকে ব্যবধান বাড়ানোর সুযোগ আসে সুইজারল্যান্ডের সামনেও। তবে তাদের কোনো আক্রমণই সফল হয়নি। যোগ করা সময়ে তাদের মিডফিল্ডার গ্রানিত জাকা দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন।

‘বি’ গ্রুপের অন্য ম্যাচে ফারো আইল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেছে হাঙ্গেরি। অ্যান্ডোরাকে ১-০ গোলে হারিয়েছে লাটভিয়া।

গোল উৎসব হয়েছে ‘এইচ’ গ্রুপের ম্যাচগুলোয়। এস্তোনিয়াকে ৫-০ গোলে হারিয়েছে বসনিয়া ও হার্জেগোভিনা। সাইপ্রাসের বিপক্ষে ৩-০ ব্যবধানে জিতেছে বেলজিয়াম। গ্রিসের কাছে ৪-১ গোলে হেরেছে জিব্রাল্টার।