তিন মাসের জন্য মামুনুলদের কোচ সেইন্টফিট

আনুষ্ঠানিক চুক্তিটা এখনও হয়নি; তবে মৌখিকভাবে তিন মাসের জন্য দায়িত্ব নিতে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে পাকা কথা দিয়েছেন টম সেইন্টফিট।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2016, 12:45 PM
Updated : 12 July 2016, 03:11 PM

ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ জানিয়েছেন, এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফ ম্যাচের জন্য আপাতত জাতীয় দলের দায়িত্ব নিচ্ছেন বেলজিয়ামের এই কোচ।

এশিয়ান কাপের বাছাইয়ে ওঠার প্লে-অফের দ্বিতীয় রাউন্ডে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। ৬ সেপ্টেম্বর ঢাকায় ও ১১ অক্টোবর ভুটানের মাঠে হবে ম্যাচ দুটি। টোগো, মালাবি, ইয়েমেন, ইথিওপিয়া, জিম্বাবুয়ে ও নামিবিয়া-এই ছয় জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করা সেইন্টফিটের হাত ধরে নতুন শুরুর আশা বাফুফের।

মঙ্গলবার ভোরে ঢাকায় পা রাখার পর দুপরে বাফুফের কর্মকর্তাদের সঙ্গে বসেন সেইন্টফিট। সাংবাদিকদের কাছে মামুনুলদের দায়িত্ব নেওয়ার বিষয়টি নিশ্চিত করে বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে চলে যান নতুন শিষ্যদের নিয়ে অনুশীলনে নামতে। কিছুক্ষণ পর নাবিল জানান সেইন্টফিটের দায়িত্ব নেওয়ার বিষয়টি।

“আমরা যখন তাকে চুক্তির খসড়া পাঠিয়েছিলাম, তখন সে বিমানে ছিল। চুক্তির মধ্যে আমাদের কিছু পর্যবেক্ষণ ছিল। চুক্তির খসড়া সে তার আইনজীবীকে পাঠিয়েছে বলে আজ আমাদের জানিয়েছে।”

“অফিসিয়াল সাইনিং হয়নি। তবে মৌখিক কথাবার্তা সবকিছু চূড়ান্ত হয়ে আছে। এর মধ্যে শুধু কয়েকটি লিগ্যাল পয়েন্ট আছে, যেটা তার দেখার আছে, আমরা দেখেছি। তাকে কপিটা দিয়ে দিয়েছি। আশা করি, তিন-চার দিনের মধ্যে চুক্তিটা হয়ে যাবে।”

কদিন আগে সেইন্টফিটের নাইজেরিয়ার কোচের সংক্ষিপ্ত তালিকায় থাকার খবর কিছুটা ভাবিয়ে তুলেছিল বাফুফেকেও। তারপরও আগের পরিকল্পনা অনুযায়ী ৪৩ বছর বয়সী এই কোচকে স্বল্প মেয়াদে রাখার সিদ্ধান্তে অটল থাকার কথা জানান নাবিল।

“আমরা দেখেছি তিনি নাইজেরিয়ার কোচের সংক্ষিপ্ত তালিকায় আছেন। যদি তিনি চাকরিটা পান, তাহলে প্রেক্ষাপট অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আপাতত তাকে তিন মাসের জন্য দায়িত্ব দিচ্ছি। চুক্তিতেই লেখা আছে ভুটান ম্যাচের পর ফলের ওপর নির্ভর করে, দুই পক্ষের আলোচনার মাধ্যমে চুক্তি নবায়ন করা হবে। তার তিন মাসের দায়িত্ব আজ থেকে শুরু হচ্ছে।”

২৪ জুলাই শুরু হবে প্রিমিয়ার লিগ। তার আগে মাত্র সাত দিন অনুশীলন ক্যাম্পে মামুনুল-জুয়েলদের পাবেন সেইন্টফিট। এরপরই লিগ খেলতে খেলোয়াড়রা ফিরে যাবেন ক্লাবে। তবে ক্লাবে থাকলেও খেলোয়াড়দের সঙ্গে কোচের যোগাযোগটা নিয়মিত রাখার ব্যবস্থাও করছে বাফুফে।

“আগামী সাত দিন সে দলকে প্র্যাকটিস করাবে। এরপর খেলোয়াড়রা ক্লাবে চলে যাবে। ব্যক্তিগত কাজে কোচ বাড়িতে যাবেন। ক্লাবগুলোর সঙ্গে আমাদের কথা হয়েছে, কোচ ফেরার

পর যেন নিয়মিত ক্লাবগুলো পরিদর্শনে যেতে পারে, ক্লাবের ম্যাচ দেখতে পারে, এমনকি ট্রেনিং সেশনগুলো পর্যবেক্ষণ করে ক্লাব ম্যানেজমেন্টকে তার মূল্যায়ন বা নির্দেশনাটা দিতে পারেন। এতে করে তিনি সবসময় খেলোয়াড়দের সংস্পর্শে থাকতে পারবেন।”

সেট পিসের দুর্বলতা, ফিনিশিংয়ের ঘাটতি, দেশের বাইরে খেলতে গেলে দলের খেই হারিয়ে ফেলা থেকে শুরু করে ঘরোয়া লিগ কিভাবে চলে এমন বিষয়গুলো নিয়েও সেইন্টফিটের সঙ্গে কথা হয়েছেন বলে জানান টিমস কমিটির চেয়ারম্যান। সব শুনে নতুন কোচ ‘নোট’ নিয়েছেন বলেও জানান তিনি।

বিদায়ী কোচ লোডভিক ডি ক্রুইফের চুক্তি নিয়ে কম ঝামেলা পোহাতে হয়নি বাফুফেকে। তা থেকে শিক্ষা নেওয়ার কথাও বলেন নাবিল।

“আগের চেয়ে এবারে চুক্তিতে ক্লজ কম আছে। আমার মনে হয় এবার চুক্তিতে বিরোধের জায়গা কম আছে।”