সকালে এসে বিকেলেই মামুনুলদের নিয়ে অনুশীলনে সেইন্টফিট

সকালে ঢাকায় পা রাখার পর দুপুরে বাফুফেতে আলোচনা, নতুন শিষ্যদের সঙ্গে পরিচিতি পর্ব; এরপর বিকালেই দল নিয়ে অনুশীলনে নেমে পড়লেন টম সেইন্টফিট। বেলজিয়ামের এই কোচের পেশাদার মনোভাবের পরিচয়টা পেতে দেরি হলো না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2016, 01:46 PM
Updated : 12 July 2016, 03:11 PM

অনুশীলনে যাওয়ার আগে সাংবাদিকদের সেইন্টফিট জানালেন, এশিয়ান কাপের বাছাইপর্বে ভুটানের বিপক্ষে প্লে-অফ ম্যাচ জেতাই আপাতত একমাত্র লক্ষ্য তার।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সঙ্গে চুক্তিটা আপাতত তিন মাসের। চুক্তির আনুষ্ঠানিকতা এখনও সারা হয়নি। ওদিকে নাইজেরিয়ার জাতীয় দলের দায়িত্ব নেওয়ার সম্ভাবনাও আছে তার। কিন্তু সেইন্টফিটের আপাতত সব মনোযোগ মামুনুলদের নিয়ে। তাই ভ্রমণ ক্লান্তি উপেক্ষা করে, চুক্তির খুঁটিনাটি দেখার বিষয়টি আইনজীবীর হাতে সঁপে দিয়ে কাজে নেমে পড়লেন তিনি।

এশিয়ান কাপের বাছাইপর্বে ওঠার প্লে-অফের দ্বিতীয় রাউন্ডে ভুটানের মুখোমুখি হবে বাংলাদেশ। ৬ সেপ্টেম্বর ঢাকায় ও ১১ অক্টোবর ভুটানের মাঠে ফিরতি লেগের ম্যাচ। এ দুই ম্যাচের অনুশীলনে নামার আগে সাংবাদিকদের কাছে লক্ষ্যটা জানিয়ে গেলেন সেইন্টফিট।

“এখন আপাতত দৃষ্টি ভুটান ম্যাচের জন্য। যখন এ দুটো ম্যাচ শেষ হবে, আশা করি বাছাইপর্বে ওঠার পর আমরা লম্বা সময়ের জন্য এক সঙ্গে কাজ করতে পারব। আমার দৃষ্টিও এই তিন মাস এবং ভালো ফল পাওয়ার উপর। এরপরই আমরা দীর্ঘমেয়াদের ভবিষ্যৎ নিয়ে ভাবব।”

“আমি এখানে বাংলাদেশ দলকে কোচিং করানোর জন্য এসেছি। যদি বাংলাদেশ নিয়ে আগ্রহী না হতাম তাহলে আমি গতকাল বিমানেও উঠতাম না; আজ এখানেও থাকতাম না। এখন অনুশীলনের জন্য মাঠে যেতে হবে এবং ছেলেদের আজ হালকা অনুশীলন করাব। খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হব এবং কাল থেকে কঠিন অনুশীলন শুরু করব।”

টোগো, মালাবি, ইয়েমেন, ইথিওপিয়া, জিম্বাবুয়ে ও নামিবিয়ার কোচের দায়িত্ব পালন করা সেইন্টফিট বেকার ছিলেন গত দুই মাস। মাঠে ফেরার তাড়না থেকেই বোধহয় চুক্তির আনুষ্ঠানিকতা নিয়ে খুব বেশি ভাবতে চাইলেন না তিনি।

“গতকাল আমি যখন বিমানে ছিলাম, তখনই চুক্তির খসড়াটা পেয়েছি। আজ ভোরে ঢাকায় পৌঁছেছি। আমি আসলে ঘুমাতেও পারিনি। চুক্তিটা অল্পস্বল্প দেখেছি এবং এটা আমার আইনজীবীকে পাঠিয়ে দিয়েছি। আশা করি, সামনের দিনগুলোতে চুক্তির বিষয়টা চূড়ান্ত হবে।”

নাইজেরিয়ার কোচ প্রার্থীদের সংক্ষিপ্ত তালিকায় থাকার খবর নিয়ে খুব বেশি আগ্রহ দেখালেন না বেলজিয়ামের এই কোচ।

“আমি আপনাদের মতো একই তথ্য ইন্টারনেটের মাধ্যমে পেয়েছি। কোচ হিসেবে আমি যেহেতু বেকার ছিলাম, সেহেতু গত দুই মাস বিভিন্ন ক্লাব ও ফেডারেশনে সিভি দিয়েছিলাম। নাইজেরিয়া তাদের মধ্যে একটি দল ছিল। গত শুক্রবার দেখলাম তাদের সংক্ষিপ্ত তালিকায় রয়েছি। তবে এ মুহূর্তে আমার হাতে নাইজেরিয়ার পক্ষ থেকে কোনো নিমন্ত্রণপত্র নেই।”

মামুনুল, জুয়েলদের সঙ্গে পরিচিতি পর্বে নিজের চাওয়াটাও মোটামুটি জানিয়ে দিয়েছেন সেইন্টফিট। সেখানে একটা দল হয়ে ওঠার বিষয়টি প্রাধান্য পেয়েছে।

“আমি খুব অল্প সময়ে খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হয়েছি এবং তাদের কাছে আমার প্রত্যাশার কথা জানিয়েছি। একটা দল হিসেবে, একজন পেশাদার হিসেবে লক্ষ্য পূরণের করণীয়গুলো বলেছি। কেননা, আমি বাংলাদেশে এসেছি ভুটানের বিপক্ষে জিতে এশিয়ান কাপের বাছাইপর্বে কোয়ালিফাই করার জন্য। লক্ষ্য পূরণে আমি ছেলেদের কাছে তাদের সর্বোচ্চটুকু আশা করি।”

ভুটান ম্যাচের আগে নেপালের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার পরিকল্পনা থেকে সরে এসেছে বাফুফে। নতুন কোচ এতে একটুও হতাশ নন; বরং খুশি। খুশি হওয়ার যুক্তিটাও সাংবাদিকদের জানালেন তিনি।

“(প্রস্তুতি ম্যাচ না হওয়াটা) আমি মনে করি এটা ফেডারেশনের স্মার্ট ডিসিশন। কোচ হিসেবে আমি ম্যাচ খেলতে ভালোবাসি। কিন্তু বর্তমানে খেলোয়াড়দের যে শারীরিক অবস্থা, তাতে নেতিবাচক ফল পাওয়াটা বিপদজনক হতে পারে। তাজিকিস্তান, জর্ডান, সংযুক্ত আরব আমিরাতের কাছে হারের পর আরেকটা নেতিবাচক ফল ছেলেদের জন্য, আমার জন্যও ভালো হবে না।”

সেইন্টফিটের প্রথম দিনের অনুশীলনে ৩২ জনের মধ্যে মোনায়েম খান রাজু, শাহেদুল ইসলাম শাহেদ আর নাবিব নেওয়াজ জীবন অনুপস্থিত ছিলেন। রাজু ব্যক্তিগত কারণে এবং জীবন ও শাহেদ অসুস্থার কারণে ক্যাম্পে যোগ দেননি বলে জানান টিম ম্যানেজার সত্যজিৎ দাস রূপু।