আরিফ-আসিফের দৃষ্টিনন্দন গোল, গ্রুপ সেরা মোহামেডান

গ্রুপ সেরা হয়ে ফেডারেশন কাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে মোহামেডান স্পোর্টিং ক্লাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 11:24 AM
Updated : 31 Jan 2023, 11:24 AM

মুগ্ধতা ছড়ানো দুই গোলে মোহামেডানকে পথ দেখালেন আরিফ হোসেন ও আশরাফুল হক আসিফ। দুইবার পিছিয়ে পড়া শেখ জামাল ধানমণ্ডি ক্লাবকে সমতায় ফেরালেন দুই বিদেশি ফরোয়ার্ড স্টুয়ার্ট কর্নেলিয়াস ও সোলাইমান সিল্লাহ। তাতে শেষ পর্যন্ত ড্রই হলো ম্যাচটি।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে মঙ্গলবার ফেডারেশন কাপের ‘এ’ গ্রুপে দুই দলের ম্যাচটি ২-২ ড্র হয়। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে প্রিমিয়ার লিগে ধুঁকতে থাকা মোহামেডান।

মোহামেডানের আরিফের দৃষ্টিনন্দন গোল 

সুলেমানে দিয়াবাতের অনুপস্থিতিতে মোহামেডানের আক্রমণে ছিল না ধার। শেখ জামালের আক্রমণভাগের অবস্থাও ছিল তথৈবচ। ২৮তম মিনিট পর্যন্ত ঢিমেতালে হয় ম্যাচ। শেখ জামালের সিল্লাহ বাঁ দিক দিয়ে কিছু আক্রমণে শাণালেও জমাট রক্ষণ ভাঙতে পারেননি। ম্যাড়মেড়ে ম্যাচে প্রাণ ফেরে আরিফের দৃষ্টিনন্দন গোলে। 

ডিফেন্ডার রাশেদুল আলম গায়ের সঙ্গে সেঁটে থাকা অবস্থায় বল নিয়ে প্রায় বাঁ দিকের বাইলাইনের কাছে চলে যান আরিফ। গোলরক্ষক রাসেল মাহমুদ লিটনও অবস্থান নেন কাছের পোস্টে। দারুণ শটে লিটনকে থ বানিয়ে কাছের পোস্ট দিয়েই জাল খুঁজে নেন মোহামেডানের মিডফিল্ডার।

কর্নেলিয়াসের গোলে সমতা 

পিছিয়ে পড়ার পর আড়মোড় ভেঙে জেগে ওঠে শেখ জামাল। ৩৫তম মিনিটে সিল্লাহর নিখুঁত ডিফেন্সচেরা পাস সোহানুর রহমান সোহান বক্সে ফাঁকায় পেয়েছিলেন। কিন্তু গোলরক্ষকের গায়ে মেরে সমতার সুবর্ণ সুযোগ নষ্ট করেন তিনি। একটু পর নদির বেগের হেড আটকান সুজন হোসেন। 

মোহামেডানের রক্ষণে চাপ ধরে রাখার ফল শেখ জামাল পেয়ে যায় ৪৪তম মিনিটে। একাধিক ডিফেন্ডারের পাহারার মধ্যে থেকে আচমকা জোরালো কোনাকুণি শটে লক্ষ্যভেদ করেন কর্নেলিয়াস।

আসিফের বুদ্ধিদ্বীপ্ত গোল 

৭১তম মিনিটে বল ক্লিয়ার করতে পোস্ট ছেড়ে বেরিয়ে এসেছিলেন লিটন। ক্লিয়ারও করেছিলেন, কিন্তু তার শটে বল যায় আসিফের পায়ে। প্রায় ৩০ গজ দূর থেকে একটু ঝুলিয়ে শট নিয়েছিলেন তিনি, পোস্টের নিচে ফেরার জন্য ছুটেছিলেন লিটন, কিন্তু তিনি পৌঁছানোর আগেই বল লুটোপুটি খায় জালে। 

দৃষ্টিকটু সুজন, দারুণ ট্যাকল ফাহিমের 

দ্বিতীয়ার্ধের শুরুর দিকে মোহামেডানের এক ডিফেন্ডারের হেডে পেয়ে গিয়েছিলেন সিল্লাহ, কিন্তু সুজনের বাঁধা পেরুতে পারেননি। দ্রুত ছুটে এসে কর্নারের বিনিময়ে বিপদমুক্ত করেন মোহামেডান গোলরক্ষক। ৭৬তম মিনিটে সুজনই গোল হজম করলেন দৃষ্টিকটুভাবে। সিল্লাহর শটে ছিল না তেমন গতি, তিনিও ছিলেন বলের লাইনে, কিন্তু তার পাশ দিয়ে বল খুঁজে নেয় ঠিকানা।

চার মিনিট পর শেখ জামালকে এগিয়ে যেতে দেননি সাদেকুজ্জামান ফাহিম। গোলরক্ষকে একা পেয়ে যাওয়া কর্নেলিয়াস শট নেওয়ার আগ মুহূর্তে পাশ থেকে নিখুঁত ট্যাকলে কর্নারের বিনিময়ে দলকে রক্ষা করেন। 

সেরা আটে রহমতগঞ্জও 

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে গ্রুপের অন্য ম্যাচে আজমপুর ফুটবল ক্লাব উত্তরাকে ২-১ গোলে হারিয়েছে রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস অ্যান্ড সোসাইটি। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে সেরা আটে উঠেছে পুরান ঢাকার দলটি। 

৪ পয়েন্ট পাওয়া শেখ জামালও তৃতীয় স্থান পাওয়া সেরা দুই দলের একটি হয়ে কোয়ার্টার-ফাইনালে উঠেছে।