‘বড় লক্ষ্য নিয়ে’ ৫ বছর পর যুব হকি

৫৭টি দলে এবার মোট ৯১২ জন খেলোয়াড় অংশ নেবেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 11:51 AM
Updated : 27 Sept 2022, 11:51 AM

২০১৭ সালের পর পাঁচ বছর বিরতি দিয়ে ফের টার্ফে গড়াচ্ছে জাতীয় যুব হকি। শিক্ষা বোর্ড, বিকেএসপি, বিভাগ ও জেলা ক্রীড়া সংস্থা মিলিয়ে ৫৭টি দলে এবার মোট ৯১২ জন খেলোয়াড় অংশ নেবেন। 

ঢাকা ভেন্যু দিয়ে বৃহস্পতিবার শুরু হবে যুব হকির ২৭তম আসর। অন্য আট ভেন্যু হলো- ময়মনসিংহ, ফরিদপুর, নড়াইল, খুলনা, কুমিল্লা, চট্টগ্রাম, দিনাজপুর ও জয়পুরহাট। নয় ভেন্যুর চ্যাম্পিয়ন ও রানার্সআপ মিলিয়ে ১৮ দল নিয়ে ঢাকার মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে হবে চূড়ান্ত পর্বের খেলা। 

এবারের আসর থেকে বাছাই করা খেলোয়াড়দের দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে বলে মঙ্গলবার সংবাদ সম্মেলনে জানান ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ। 

“এবার আমরা বড় লক্ষ্য নিয়ে মাঠে নেমেছি। যুব হকি থেকে শুরুতে ১০০ খেলোয়াড় বাছাই করব। সেখান থেকে ৪০ জন খেলোয়াড় চূড়ান্ত করা হবে। তাদের নিয়ে দীর্ঘমেয়াদে ট্রেনিং চলবে। আমরা চাইছি ওরা জাতীয় দলের ব্যাকআপ হিসেবে গড়ে উঠুক। ডিসেম্বরে বিকেএসপিতে একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে। সেখানে ওরা হকি ফেডারেশনের ব্যানারে অংশ নেবে।” 

আগামী ডিসেম্বরে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে অনূর্ধ্ব-১৮ বছর বয়সীদের নিয়ে হবে বিকেএসপি কাপ আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট। বাংলাদেশের তিনটি এবং দেশের বাইরের পাঁচটি মিলিয়ে আট দল নিয়ে হবে এই প্রতিযোগিতা। 

এবারর আসরের খেলোয়াড়দের জার্সি ও খেলার সরঞ্জামসহ যাতায়াতের ব্যয় বহন করবে হকি ফেডারেশন। এছাড়া চূড়ান্ত পর্বের বিজয়ীদের জন্য থাকছে অর্থ পুরস্কার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক