লা লিগা-সিভিসি চুক্তির বিরুদ্ধে রেয়ালের মামলা খারিজ

সিভিসি ক্যাপিটাল পার্টনার্সের সঙ্গে লা লিগার ওই চুক্তির বিষয়ে শুরু থেকেই বিরোধিতা করে আসছে রেয়াল মাদ্রিদ ও বার্সেলোনাসহ চারটি ক্লাব।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 12:58 PM
Updated : 27 Feb 2024, 12:58 PM

আড়াই বছর আগে স্পেনের শীর্ষ লিগের ‘মালিকানা’ একটি বেসরকারি প্রতিষ্ঠানের কাছে বিক্রির সিদ্ধান্ত নিয়ে লা লিগার মুখোমুখি অবস্থানে দাঁড়ায় রেয়াল মাদ্রিদ ও বার্সেলোনাসহ চারটি ক্লাব। ওই সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা ঠুকে দেয় রেয়াল মাদ্রিদ ও আথলেতিক বিলবাও। তবে তাতে কোনো লাভ হয়নি। দেশটির একটি আদালত লা লিগার পক্ষে রায় দিয়েছে। 

২০২১ সালে ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’ এর কাছে লা লিগার সম্প্রচার ও স্পন্সরশিপ স্বত্বের ১০ শতাংশ ৫০ বছরের চুক্তিতে বিক্রি করে দেয় লিগ কর্তৃপক্ষ। শুরুতে মোট ২৭০ কোটি ইউরো পাওয়ার আশায় ছিল তারা।

শুরু থেকেই ওই চুক্তির বিরোধিতা করে রেয়াল, বার্সেলোনা, আথলেতিক বিলবাও ও দ্বিতীয় বিভাগের একটি দল। তাদের প্রতিবাদের মুখে চুক্তির শর্তে পরিবর্তন আনা হয়; তাতে প্রতিটি দলের সামনেই সুযোগ তৈরি হয় নিজেদের চুক্তির বাইরে রাখার।

বেরিয়ে আসে ওই চার ক্লাব। আর ৩৮ দল পক্ষে ভোট দিলে কার্যকর হয় চুক্তিটি। যা থেকে লা লিগা পায় ২১০ কোটি ইউরো। এর মধ‍্যেই ২০২২ সালের জানুয়ারিতে মামলা করে রেয়াল ও বিলবাও।

সেটিরই রায় দিয়েছে স্পেনের আদালত, রয়টার্স সেটা হাতে পাওয়ার দাবি করেছে। সংবাদ সংস্থাটির প্রতিবেদন অনুযায়ী, ‘লা লিগার উন্নয়নে’ করা ওই চুক্তিতে আইন বহির্ভুত কিছু পাওয়া যায়নি বলে রায়ে বলা হয়েছে। 

এ বিষয়ে রেয়াল ও বিলবাওয়ের মন্তব্য জানার চেষ্টা করলেও সফল হয়নি রয়টার্স। রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে ক্লাব দুটি।

অন্যদিকে, আদালতের রায়কে স্বাগত জানিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। চুক্তি থেকে প্রাপ্য অর্থ ক্লাবগুলো তাদের স্টেডিয়ামের উন্নয়নে, ঋণ কমানোয় এবং পেশাদার দলগুলোতে বিনিয়োগ করেছে।