‘শিরোপা জিততে না পারলে রেকর্ড মূল্যহীন’

রেকর্ডের পাশাপাশি ট্রফিও চাই বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 02:59 PM
Updated : 2 Oct 2022, 02:59 PM

দল ছুটছে দুর্বার গতিতে। বার্সেলোনা কোচ শাভি এরনান্দেস নিজে গড়েছেন দারুণ এক রেকর্ড। কোনো ক্লাবের দায়িত্ব নিয়ে লা লিগায় প্রতিপক্ষের মাঠে টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডে তিনি পেছনে ফেলে দিয়েছেন জিনেদিন জিদানকে। তবে এসব নিয়ে খুব একটা ভাবছেন না শাভি। তার মূল্য লক্ষ্য শিরোপা জয়।

লা লিগায় গত শনিবার রিয়াল মায়োর্কার মাঠে ১-০ গোলে জেতে বার্সেলোনা। একমাত্র গোলটি করেন দারুণ ছন্দে থাকা পোলিশ স্ট্রাইকার রবের্ত লেভানদোভস্কি।

গত বছরের নভেম্বরে ক্লাবের চরম দুঃসময়ে দায়িত্ব নেওয়া শাভির কোচিংয়ে লিগে প্রতিপক্ষের মাঠে এই নিয়ে টানা ১৮ ম্যাচে অপরাজিত বার্সেলোনা। এর মধ্যে জয় ১৩টি, ড্র পাঁচটি।

২০১৬ সালের জানুয়ারিতে প্রথম দফা রিয়াল মাদ্রিদের দায়িত্ব নিয়ে লিগে প্রতিপক্ষের মাঠে নিজের প্রথম ১৭ ম্যাচ অপরাজিত থেকে রেকর্ডটি গড়েছিলেন জিদান। সেটি এখন নিজের করে নিলেন শাভি।

এবারের লিগে সবশেষ পাঁচ ম্যাচেই জাল অক্ষত রেখে জিতেছে বার্সেলোনা। এখন পর্যন্ত সাত ম্যাচে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে আপাত শীর্ষে আছে কাতালান দলটি।

মায়োর্কা ম্যাচের পর সংবাদ সম্মেলনে শাভি বলেন, নিজের রেকর্ড নয়, তার কাছে শিরোপা জেতাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

“রেকর্ড অবশ্যই সাফল্য ও শিরোপার সঙ্গে থাকতে হবে। আপনি যদি রেকর্ড ভাঙেন কিন্তু শিরোপা জিততে না পারেন, তাহলে সেই রেকর্ড মূল্যহীন।”

“প্রতিপক্ষের মাঠে ভালো ফলাফল ইঙ্গিত দেয় আমরা ভালো কাজ করছি, কিন্তু আমরা যদি শিরোপা জিততে না পারি তাহলে এটার কোনো দাম নেই।”

লিগে প্রতিপক্ষের মাঠে বার্সেলোনার পরের ম্যাচ আগামী ১৬ অক্টোবর, চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে। ক্লাসিকোয় শাভির সামনে রেকর্ড বাড়িয়ে নেওয়ার হাতছানি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক