রেতেগির দুই গোলে ইতালির জয়

বয়সভিত্তিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে খেলে পরে ইতালিকে বেছে নেওয়া ফরোয়ার্ডের দুই গোলে দারুণ জয়ের দেখা পেল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2024, 05:09 AM
Updated : 22 March 2024, 05:09 AM

বলের নিয়ন্ত্রণে ম্যাচজুড়েই এগিয়ে ইতালি, মাঠজুড়ে দাপটও তাদের। কিন্তু গোল তো করতে হবে! সেখানেই লম্বা সময় ধরে ছিল সমতা। শেষ পর্যন্ত দলকে উদ্ধার করলেন মাতেও রেতেগি। প্রথমার্ধে গোল করেছিলেন যিনি, সেই ফরোয়ার্ডের আরেক গোলে জয় নিয়ে মাঠ ছাড়ল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। 

ফ্লোরিডার ফোর্ট লডারডেলে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে প্রীতি ম্যাচে ভেনেজুয়েলাকে ২-১ গোলে হারায় ইতালি। 

আর্জেন্টিনার হয়ে বয়সভিত্তিক ফুটবলে খেলে পরে ইতালিতে নাম লেখানো ফরোয়ার্ড রেতেগি করেন দুটি গোলই। 

ম্যাচের ৬৭ শতাংশ সময় বল ছিল ইতালির পায়ে। পাস খেলেছে তারা প্রতিপক্ষর দ্বিগুণের বেশি। তবে গোলমুখে খুব একটা কার্যকর হতে পারছিল না। তবে শেষ পর্যন্ত জয় তাদের ধরা দিয়েছে।

ম্যাচের শুরুর দিকেই বড় বিপদ থেকে রক্ষা পায় ইতালি। পেনাল্টি পেলেও তা কাজে লাগাতে পারেনি ভেনেজুয়েলা। সালোমন রন্ডনের শট দারুণভাবে ঠেকিয়ে দেন গোলকিপার জানলুইজি দোন্নারুম্মা। 

ম্যাচের ৪০তম মিনিটে আন্দ্রেয়া কাম্বিয়াজোর পাস থেকে গোল করে ইতালিকে এগিয়ে নেন রেতেগি। তবে সেই স্বস্তি উবে যায় তাদের তিন মিনিট পরই। গোলকিপার দোন্নারুম্মার ভুল থেকে গোল করে দারউন মাচিস সমতায় ফেরান ভেনেজুয়েলাকে। 

এরপর লম্বা সময় ইতালিকে আটকে রাখতে পেরেছিলেন ভেনেজুয়েলা। কিন্তু ৮০তম মিনিটে আবার গোল করেন রেতেগি। সেটিই শেষ পর্যন্ত গড়ে দেয় ব্যবধান। 

ইতালির হয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা সবমিলিয়ে দারুণ হলো ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ডের। তার জন্ম, বেড়ে ওঠা ও ফুটবলের পথে এগিয়ে যাওয়া, সবই আর্জেন্টিনায়। বোকা জুনিয়র্সের হয়ে তার ক্যারিয়ার শুরু ২০১৮ সালে। তবে সেখানে সুবিধা করতে না পেরে ধারে কয়েকটি ক্লাবে খেলে গত বছর নাম লেখান ইতালিয়ান ক্লাব জেনেয়াতে।

আর্জেন্টিনার অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-২০ দলে তিনি খেলেছেন। দক্ষিণ আমেরিকান গেমসেও আর্জেন্টিনার প্রতিনিধিত্ব করেন তিনি। তবে ইতালির সঙ্গে তার যোগসূত্র ছিল। তারা নানা ইতালি থেকেই এসে আর্জেন্টিনায় বসবাস শুরু করেন। তার বাবার পূর্বপুরুষরাও ইতালির জেনোয়া থেকে আসেন আর্জেন্টিনায়। সেই সূত্রে আন্তর্জাতিক ক্যারিয়ারের জন্য তিনি বেছে নেন ইতালিকেই। 

গত বছর ইতালির জার্সিতে তার অভিষেক হয় ইউরো বাছাইয়ের ম্যচে ইংল্যান্ডের বিপক্ষে। অভিষেকে গোলের স্বাদও পান। পরে ৫৫ বছরের মধ্যে প্রথম ফুটবলার হিসেবে ইতালির হয়ে প্রথম দুই ম্যাচেই গোল করেন। এরপর এই ম্যাচে করলেন জোড়া গোল।  

মাতেও রেতেগির বাবা কার্লোস রেতেগি আর্জেন্টিনার হয়ে হকি খেলেছেন তিনটি অলিম্পিকে। পরে কোচিংও করিয়েছেন জাতীয় দলকে। মাতেওর বোন মিকাইলা এখন খেলেন আর্জেন্টিনার জাতীয় হকি দলে। 

ইতালি এখন প্রস্তুত হচ্ছে আগামী জুনে ইউরো খেলার জন্য। ভেনেজুয়েলার বিপক্ষে এই ম্যাচের পর রোববার তারা নিউ জার্সিতে খেলতে একুয়েডরের বিপক্ষে। 

ইউরোতে ‘বি’ গ্রুপে ইতালি খেলবে স্পেন, ক্রোয়েশিয়া ও আলবেনিয়ার বিপক্ষে।