পিছিয়ে পড়েও দ্বিতীয়ার্ধের তিন গোলে আর্জেন্টিনার দারুণ জয়

প্রথমার্ধে পিছিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে দুর্দান্ত ফ্রি-কিক থেকে গোল করে দলকে সমতায় ফেরান দি মারিয়া, বিশ্ব চ্যাম্পিয়নরা পরে দারুণ খেলে জিতে যায় ৩-১ গোলে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 March 2024, 05:24 AM
Updated : 27 March 2024, 05:24 AM

প্রথমার্ধে স্কোরলাইন চমকে যাওয়ার মতোই ছিল। কোস্টা রিকা এগিয়ে ছিল ১-০ গোলে। তবে দ্বিতীয়ার্ধেই স্বরূপে আর্জেন্টিনা। দারুণ ফুটবলের প্রদর্শনীতে হারের শঙ্কা উড়িয়ে দিল বিশ্ব চ্যাম্পিয়নরা। শেষ পর্যন্ত পার্থক্যটা বুঝিয়ে দিল তারা পরিষ্কার ব্যবধানের জয় দিয়েই। 

বাংলাদেশ সময় বুধবার সকালে লস অ্যাঞ্জেলসে প্রীতি ম্যাচে কোস্টা রিকাকে ৩-১ গোলে হারায় আর্জেন্টিনা। 

প্রথমার্ধে পিছিয়ে থাকা তিনবারের বিশ্বকাপ জয়ীদের দ্বিতীয়ার্ধের শুরুর দিকে সমতায় ফেরান আনহেল দি মারিয়া। ম্যাচের আগে তিনি খবরের শিরোনামে ছিলেন নিজ দেশে সন্ত্রাসীদের কাছ থেকে হুমকি পাওয়ায়। তবে মাঠের ফুটবলে সেসবের প্রভাব পড়েনি। দারুণ এক ফ্রি-কিক থেকে গোল করে দলকে স্বস্তি এনে দেন অভিজ্ঞ তারকা। 

মিনিট চারেক পরই গোল করে দলকে এগিয়ে দেন আলেক্সিস মাক আলিস্তের। পরে দলের জয় নিশ্চিত করেন লাউতারো মার্তিনেস। 

যুক্তরাষ্ট্র সফরে প্রথম প্রীতি ম্যাচে শুক্রবার এল সালভাদরকে ৩-০ গোলে হারায় আর্জেন্টিনা। চোটের কারণে সেই ম্যাচের মতো এ দিনও ছিলেন না দলটির সবচেয়ে বড় তারকা লিওনেল মেসি।

ম্যাচের প্রথমার্ধে দাপট ছিল আর্জেন্টিনারই। শুরু থেকেই বেশ কিছু সম্ভাবনাময় আক্রমণ করে তারা। তবে কার্যকর হয়নি কোনোটিই। বরং ৩৪তম মিনিটে পাল্টা আক্রমণ থেকে গোল করে এগিয়ে যায় কোস্টা রিকা।

মানফ্রেদ উগালদের পাস থেকে বল পেয়ে বক্সের বাইরে থেকে শট নেন আলভারো জামোরা। কিন্তু বাঁ দিকে ডাইভ দিয়ে তা ফিরিয়ে দেন আর্জেন্টাইন গোলকিপার ওয়াল্তার বেনিতেস। ফিরতি বল পেয়ে দুই ডিফেন্ডারের মাঝ থেকে জালে পাঠান উগালদে।

প্রথমার্ধে সেই গোলই পিছিয়ে রাখে আর্জেন্টিনাকে। তারা সমতায় ফেরে ৫২তম মিনিটে। বক্সের একটু বাইরে থেকে ফ্রি-কিকে দি মারিয়ার গোলা কোস্ট রিকান গোলকিপার কেইলর নাভাসের ডাইভ এড়িয়ে আশ্রয় নেয় জালে।

সমতায় ফেরার পর এগিয়ে যেতে আর্জেন্টিনার সময় লাগে মিনিট চারেক। কর্নার থেকে হেড করেন নিকোলাস তাগলিয়াফিকো। বারে লেগে ফিরে আসা বল কাছ থেকে জালে পাঠান মাক আলিস্তের।

৭৭তম মিনিটে ব্যবধান আরও বাড়ান মার্তিনেস। রদ্রিগো দে পলের দুর্দান্ত থ্রু বল ধরে কোস্টা রিকার গোলকিপার নাভাসের ওপর দিয়ে দারুণ ফিনিশিংয়ে ঠিকানা খুঁজে নেন ইন্টার মিলানের ফরোয়ার্ড।

জুনে কোপা আমেরিকার আগে গুয়াতেমালার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে আর্জেন্টিনা।