এই দেম্বেলেকেই তো চাই বার্সার

বার্সেলোনা কোচ শাভি এরনান্দেসের চোখে যেন তার পুনর্জন্ম হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2022, 10:11 AM
Updated : 27 July 2022, 10:11 AM

উসমান দেম্বেলের ক্যারিয়ারে ২০২২ সাল নিশ্চিতভাবেই বিশেষ একটা জায়গা নিয়ে থাকবে। নানা নাটকীয়তা ও ক্লাবের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের পরও শেষ পর্যন্ত তার বার্সেলোনা থেকে যাওয়াটাই দারুণ এক গল্প। সঙ্গে এই সময়ে যেভাবে তিনি মাঠের ফুটবলেও প্রভাব রেখেছেন, তাতে শাভি এরনান্দেসের চোখে যেন তার পুনর্জন্ম হয়েছে।

প্রাক-মৌসুমে যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশ সময় বুধবার সকালে ইউভেন্তুসের বিপক্ষে দুইবার এগিয়ে গিয়েও জিততে পারেনি বার্সেলোনা। তবে দেম্বেলের পারফরম্যান্সে খুব খুশি শাভি।

বার্সেলোনার দুটি গোলই করেন দেম্বেলে, কিন্তু প্রতিবার ঘুরে দাঁড়িয়ে শেষ পর্যন্ত সমতা টানে তুরিনের দলটি।

ম্যাচের ৩৪তম মিনিটে একক নৈপুণ্যে দারুণ ড্রিবলিংয়ে হুয়ান কুয়াদরাদো ও আলেক্স সান্দ্রোর বাধা এড়িয়ে জোরাল শটে গোলরক্ষককে পরাস্ত করেন দেম্বেলে। ৩৯তম মিনিটে মোইজে কিন সমতা টানার পরের মিনিটেই নিজের দ্বিতীয় গোলে আবারও দলকে এগিয়ে নেন ফরাসি ফরোয়ার্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতে আবারও ঘুরে দাঁড়ায় ইউভেন্তুস এবং এবারও কিনের নৈপুণ্যে। ৫১তম মিনিটে স্কোরলাইন ২-২ করেন ইতালিয়ান ফরোয়ার্ড।

ম্যাচের পর ২৫ বছর বয়সী দেম্বেলের উচ্ছ্বসিত প্রশংসা করেন শাভি।

“সে কী করতে পারে, তা দেখিয়েছে। সে অনেকের চেয়ে আলাদা, বিশেষ। তার মতো খুব বেশি নেই। আমরা যেভাবে খেলি, তাতে সে অনেক কিছু যোগ করে।”

“বিশ্ব ফুটবলে ম্যাচে ব্যবধান গড়ে দেওয়ার সামর্থ্য সবার থাকে না, তার আছে। সে খেলায়ং সম্পৃক্ত থাকে এবং সে এটা দেখিয়েছে। নভেম্বরের আগের দেম্বেলেকে আমি জানি না, সেই দেম্বেলেকে আমি চিনিই না। এই দেম্বেলেকে নিয়ে আমি খুব খুশি।”

সত্যিই যেন তাই। বছরের শুরুতেই তো দেম্বেলে বার্সেলোনায় হয়ে পড়েছিলেন ব্রাত্য। ক্লাবের সঙ্গে তার নতুন চুক্তির প্রক্রিয়া নিয়ে ২০২১-২২ মৌসুমের প্রায় পুরোটা জুড়েই চলে নানা নাটকীয়তা।

মাঝে তো সম্পর্ক একরকম ভেঙেই গিয়েছিল দুই পক্ষের। চুক্তি নবায়ন না করলে তাকে জানুয়ারিতেই ক্লাব ছাড়তে বলেছিল কর্তৃপক্ষ। পরে অবশ্য কোচের আস্থা অর্জন করতে পারেন তিনি। ধীরে ধীরে নিজেকে মেলে ধরতে থাকেন কাঙ্ক্ষিত রূপে।

মৌসুম শেষে চুক্তির মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। তবে দুই পক্ষ সমঝোতায় পৌছানোয় দুই সপ্তাহ আগে ২০২৪ সাল পর্যন্ত নতুন চুক্তি করেন তারা।

সবশেষ ইউভেন্তুসের বিপক্ষে মাঠে দেম্বেলের সপ্রতিভ উপস্থিতি দেখে বিস্মিত কোচ শাভি। এবার প্রতিযোগিতামূলক ফুটবলে দেম্বেলের সামনে নিজেকে এভাবেই মেলে ধরার চ্যালেঞ্জ।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক