‘আমি হলেও এমন করতাম’, গ্রিজমানের ক্ষোভের প্রসঙ্গে এমবাপে

ফ্রান্সের নেতৃত্ব না পাওয়ায় গ্রিজমানের অসন্তুষ্টিকে প্রত্যাশিতই মনে করেন নতুন অধিনায়ক এমবাপে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 March 2023, 06:45 AM
Updated : 24 March 2023, 06:45 AM

ফ্রান্সের অধিনায়ক হিসেবে শুরুতে কোচের কাছ থেকে বড় এক দায়িত্ব পেয়েছেন কিলিয়ান এমবাপে। গোটা দলকে একাট্টা করে তোলা। সেই চেষ্টায় কঠিন এক চ্যালেঞ্জ তার অপেক্ষায়। মান ভাঙাতে হবে অঁতোয়ান গ্রিজমানের। নেতৃত্ব না পেয়ে তিনি যে ক্ষুব্ধ! গ্রিজমানের অসন্তুষ্টিকে অবশ্য প্রত্যাশিতই মনে করেন এমবাপে। নতুন অধিনায়ক প্রতিশ্রুতি দিলেন পুরনো সৈনিককে প্রাপ্য সম্মান দিয়ে একসঙ্গে পথচলার। 

দীর্ঘদিনের অধিনায়ক উগো লরিস অবসরে যাওয়ার পর গত মঙ্গলবার ফ্রান্সের নতুন অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয় এমবাপেকে। ২৪ বছর বয়সী তারকার সহকারী করা হয় গ্রিজমানকে। যদিও ৩২ বছর বয়সী এই ফুটবলারের জাতীয় দলে পথচলা আরও অনেক বেশি সময়ের, এমবাপের চেয়ে অনেক সিনিয়র তিনি। তবে কোচ দিদিয়ে দেশম তাকিয়েছেন ভবিষ্যতে। তবে গ্রিজমান খুব ভালোভাবে নেননি এই সিদ্ধান্তকে। 

জাতীয় দলের অধিনায়ক হিসেবে প্রথম সংবাদ সম্মেলনেই বৃহস্পতিবার এমবাপে বললেন, কোচ তাকে পরিষ্কার একটি বার্তা দিয়ে রেখেছেন। নেতৃত্বের প্রয়োজনে নিজেকে বদলে ফেলার কথাও জানিয়ে রাখলেন তিনি। 

“তার (কোচ) চাওয়া, আমি যেন দলকে এক সুতোয় গেঁথে রাখি, দলকে নিজের সঙ্গে করে এগিয়ে নিয়ে যাই। দলের বিভিন্ন প্রজন্মের মধ্যে যেন সেতুবন্ধন হয়ে কাজ করি।” 

“আমি আমার দেশের অধিনায়ক, এই বাস্তবতাকে এড়িয়ে চলার কোনো উপায় নেই। আমার জন্য নতুন দায়িত্ব এটি। এটিকে সহজাতভাবে নিয়েই আমি এগোতে চাই। আমার খেলার ধরন বদলাবে না, তবে হয়তো আমার আচরণ বদলাতে হবে।” 

দলকে একীভূত করা আর নেতৃত্বের প্রসঙ্গে গ্রিজমানের ক্ষোভের কথাও উঠে এলো। এমবাপে বললেন, ইতিমধ্যে দুজনের কথা হয়েছে এটা নিয়ে।

 “তার প্রতিক্রিয়া খুবই প্রত্যাশিত। তাকে আমি বলেছি যে, তার জায়গায় আমি হলে আমার প্রতিক্রিয়াও একইরকম হতো। দেশমের যুগে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার সম্ভবত সে। উত্তরাধিকার হিসেবে আমি তার চেয়ে এগিয়ে নই।” 

“আমি এবং সে হাতে হাত ধরেই চেষ্টা করব যেন বৈশ্বিক পর্যায়ে এই দল নিজেদের ছাপ রাখতে পারে। তার যদি দলের প্রতি কিছু বলার থাকে, অবশ্যই আমি চুপ করে বসব এবং তার কথা শুনব।” 

লরিসের উত্তরসূরি হিসেবে এমবাপের কাছে প্রত্যাশাও থাকবে অনেক। লরিসের অধিনায়কত্বে ২০১৮ বিশ্বকাপে চ্যাম্পিয়ন ও ২০২২ আসরে রানার্সআপ হয় ফ্রান্স। দুটি অভিযানেই সাফল্যের পেছনে বড় ভূমিকা ছিল এমবাপের। সামনে শুধু পারফর্মার নয়, তার কাছ থেকে নেতৃত্বেও অনেক প্রত্যাশা থাকবে দলের। তবে পূর্বসূরির চেয়ে তার নেতৃত্বের ধরন আলাদা হবে, স্পষ্ট জানিয়ে দিলেন এমবাপে। 

“আমার মনে হয় না কোচ আমাকে এজন্য অধিনায়কের দায়িত্বে দিয়েছেন যে, উগো (লরিস) যেভাবে কাজ করেছেন, আমিও সেভাবেই করব…।”