মেয়েদের নিবেদন, পরিমিতিবোধে সন্তুষ্ট বাংলাদেশ কোচ

এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপের বাছাইয়ে দলের ছন্দময় পারফরম্যান্স মনে ধরেছে কোচ গোলাম রব্বানী ছোটনের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2023, 10:55 AM
Updated : 1 May 2023, 10:55 AM

দুর্দান্ত পারফরম্যান্সে সওয়ার হয়ে প্রথম ধাপ পেরুনোর তৃপ্তি সঙ্গী বাংলাদেশের। এখন অপেক্ষা মেয়েদের এএফসি অনূর্ধ্ব-১৭ এশিয়ান কাপের বাছাইয়ের দ্বিতীয় বাধা অতিক্রমের। নতুন করে ছক কষতে বসার আগে কোচ গোলাম রব্বানী ছোটনকে বাড়তি আত্মবিশ্বাস যোগাচ্ছে দলের গত দুই ম্যাচের পারফরম্যান্স, যেখানে পরিকল্পনা অনুযায়ী পরিণত ফুটবল খেলার ছাপ ছিল স্পষ্ট।

দাপুটে পারফরম্যান্সে বাছাইয়ের প্রথম ধাপে ‘ডি’ গ্রুপে সেরা হয়েছে বাংলাদেশ। তুর্কমেনিস্তানকে ৬-০ গোলে উড়িয়ে দেওয়ার পর নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক সিঙ্গাপুরকে ৩-০ ব্যবধানে হারায় দল।

প্রথম ধাপের সফল মিশন শেষে সোমবার সিঙ্গাপুর থেকে দেশে ফিরেছে মেয়েরা। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় কোচ ছোটনও জানালেন গত দুই ম্যাচে পূজা-প্রীতিদের নিবেদন, পরিমিতিবোধ চোখে লেগেছে তার।

“সবচেয়ে ভালো লেগেছে, মেয়েদের পুরো নব্বই মিনিট একই ছন্দে খেলে যাওয়া, প্রতিপক্ষের উপর আধিপত্য করা, পরিকল্পনা অনুযায়ী নিজেদের সহজাত ফুটবল খেলা। গত দুইটা বয়সভিত্তিক সাফে মেয়েদের খেলায় কিছুটা দ্বিধা-দ্বন্দ্ব ছিল, আত্মবিশ্বাসের কমতি ছিল, কিন্তু এই দুটি ম্যাচে মেয়েরা দুর্দান্ত খেলেছে। বিল্ড-আপ ফুটবল খেলেছে।”

“মেয়েদের খেলায় পরিপক্কতা, পরিণত হয়ে ওঠার ছাপ দেখা গেছে। বিদেশের মাঠে প্রথম খেলা বলে শুরুতে একটা শঙ্কা ছিল, কিন্তু মেয়েরা কমলাপুরে যেমন খেলে, ওখানে তার চেয়েও ভালো ফুটবল খেলেছে। তারা প্রতিটি নির্দেশনা বুঝেছে এবং পরিকল্পনা অনুযায়ী খেলেছে। কখনোই তারা পরিকল্পনার বাইরে যায়নি।”

দুই ম্যাচেই মাঝমাঠের লাগাম ছিল মেয়েদের মুঠোয়। আক্রমণভাগেও সুরভি আকন্দ প্রীতি, পূজা দাসরা ছিলেন ধারাল। ছোটন তাই বাছাইয়ের দ্বিতীয় ধাপ নিয়েও দারুণ আশাবাদী।

“এই মেয়েদের নিয়ে আমি ভীষণ আশাবাদী। এরা আগামীতে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে। আগেও বয়সভিত্তিক পর্যায়ে মেয়েরা জিতেছে, কিন্তু আমার মনে হয়, সেই দলগুলোর চেয়ে বর্তমান দলটি ভালো। প্রীতি, থুইনু মার্মা-এরা দিন দিন দারুণ উন্নতি করছে, দুর্দান্ত খেলছে; মেয়েদের নিয়ে আমি খুব আশাবাদী। এখন দ্বিতীয় ধাপে আমাদের এই পারফরম্যান্সের ধারাবাহিকতা টেনে নিয়ে যেতে হবে।”

দ্বিতীয় ধাপের বাছাই শুরুর দিনক্ষণ নির্ধারিত হয়নি এখনও। তবে চার মাস পর হওয়ার কথা রয়েছে। বয়সভিত্তিক এই প্রতিযোগিতার মূল পর্ব আগামী বছর ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।